• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসির সঙ্গে বৈঠক

ইভিএমে আপত্তি বিএনপির

  নিজস্ব প্রতিবেদক

০৬ জানুয়ারি ২০২০, ২০:৫২
বৈঠক
ইসির সঙ্গে বৈঠক শেষে ব্রিফিংয়ে আমীর খসরু মাহমুদ চৌধুরী (ছবি : সংগৃহীত)

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোটগ্রহণে আপত্তি তুলেছে বিএনপি। আসন্ন সিটি নির্বাচন সামনে রেখে দুই মেয়র প্রার্থীসহ বিএনপির ছয় সদস্যের প্রতিনিধিদল নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠকে ইভিএম নিয়ে তীব্র বিরোধিতার কথা জানিয়েছে। অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন এবং জনগণের ভোট দেওয়ার সুযোগ তৈরি করতে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানিয়েছেন তারা।

বৈঠকে বিএনপি মনোনীত প্রার্থীদের বাড়িঘর ভাঙচুর ও একজন কাউন্সিলর প্রার্থীকে অপহরণের অভিযোগ করেছেন ছয় সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেওয়া দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

সোমবার (৬ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসির সঙ্গে বৈঠক শেষে সন্ধ্যায় ব্রিফিংয়ে তিনি এ অভিযোগ জানান।

এ সময় ঢাকা উত্তরের বিএনপি মনোনীত মেয়র প্রার্থী তাবিথ আওয়াল ও দক্ষিণের মেয়র প্রার্থী ইশরাক হোসেন ছাড়াও উপস্থিত ছিলেন- দলটির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, চেয়ারপারসনের উপদেষ্টা বিজন কান্তি সরকার ও যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার নেতৃত্বে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, কবিতা খানম, রফিকুল ইসলাম, কমিশনের জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ আলমগীর বৈঠকে উপস্থিত ছিলেন। এছাড়াও ঢাকা উত্তর সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম এবং দক্ষিণের রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আমীর খসরু বলেন, আমরা ইভিএমে ভোটগ্রহণের ব্যাপারে নির্বাচন কমিশনকে আপত্তি জানিয়েছি। কারণ, এই মেশিনটি সরকার ও সরকারি সংস্থা তৈরি করেছে। এমনকি সফটওয়্যারও তৈরি করেছে তারা। সুতরাং ইভিএমে কারসাজির সম্ভাবনা রয়েছে। এ কারণে আমরা নির্বাচনে ইভিএম ব্যবহার না করার আবেদন জানিয়েছি।

আরও পড়ুন : আতিককে ইসির শোকজ

প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, ইভিএমে কোনো কারসাজি করা যাবে না। কিন্তু আমরা সিইসির কথায় আশ্বস্ত হতে পারিনি বলে জানান আমীর খসরু মাহমুদ চৌধুরী।

আমীর খসরু বলেন, আমাদের একজন মহিলা কাউন্সিলর প্রার্থীর বাড়িঘর ভাঙচুর করা হয়েছে। আরেক কাউন্সিলর প্রার্থীর মনোনয়ন বাতিল হয়। তিনি নির্বাচন কমিশনের আপলি বিভাগে আবেদন করলেও উপস্থিত হতে পারেননি। গত রাতে কে বা কারা তাকে অপহরণ করে। সোমবার দুপুরে তাকে গাজিপুরের একটি আলু ক্ষেতে পাওয়া যায়। এখন থেকেই ক্ষমতাসীন দলের দুর্বৃত্তরা বিএনপি মনোনীত প্রার্থী ও সমর্থকদের ওপর আক্রমণ শুরু করে দিয়েছে। এ বিষয়ে কমিশনকে ব্যবস্থা নেওয়ার কথা জানানো হয়েছে।

তিনি বলেন, সিইসি আমাদের কথা শুনেছেন। কে এম নুরুল হুদা বলেছেন, তিনি এসব বিষয়ে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা ও প্রশাসনকে নির্দেশ দেবেন যাতে নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড ঠিক থাকে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড