• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বাধীনতার ৫০ বছর পরে কেন? 

  অধিকার ডেস্ক

১৬ ডিসেম্বর ২০১৯, ১৫:২৭
ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন
ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন (ছবি : সংগৃহীত)

রাজাকার-আলবদরদের তালিকা প্রকাশের জন্য ৫০ বছর লেগে যাওয়ার সমালোচনা করেছেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। তবে তিনি এ তালিকা প্রকাশের জন্য সরকারকে ধন্যবাদও জানিয়েছেন।

সমালোচনা করে ড. কামাল হোসেন বলেন, স্বাধীনতার ৫০ বছর পরে কেন রাজাকারদের তালিকা? এ সরকার তো ১০ বছর ধরে আছে। এতদিন কী হলো? মানে এ ১০ বছরে কেন এটা সম্ভব হলো না?

সোমবার (১৬ ডিসেম্বর) বিজয় দিবসের সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের পর তিনি এ কথা বলেন।

জাতীয় স্মৃতিসৌধের সামনে দাঁড়িয়ে কামাল হোসেন বলেন, 'যারা এই জঘন্য অপরাধ (পাকিস্তানিদের পক্ষাবলম্বন) করেছে, তাদের দোষী হিসেবে চিহ্নিত করে অবশ্যই আইনানুগ ব্যবস্থা নিতে হবে। কিন্তু কথা হচ্ছে এত দেরি হলো কেন?'

এই সংবিধান বিশেষজ্ঞ বলেন, সঙ্কট মোকাবিলায় দেশে সুষ্ঠু রাজনীতির প্রয়োজন আছে তবে জাতীয় ঐক্য, জনগণের ঐক্য ছাড়া জনগণের মুক্তি সম্ভব নয়।

বিভক্তির রাজনীতি পরিহার করার আহ্বান জানিয়ে ড. কামাল বলেন, আমরা যদি বিভাজিত হয়ে থাকি, তাহলে যারা শোষণ করতে চায়, দুর্নীতি করতে চায়, তারা পেয়ে বসবে। এগুলোকে মোকাবিলা করতে হলে জাতীয় ঐক্যের প্রয়োজন আছে।

এর আগে গতকাল (১৫ ডিসেম্বর) একাত্তরে মুক্তিযুদ্ধে পাকিস্তানি বাহিনীকে নানাভাবে সহায়তাকারী ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের প্রথম তালিকা প্রকাশ করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। পরে আরও রাজাকারের নাম প্রকাশ করা হবে।

ওডি/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড