• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন মোরশেদ খান

  অধিকার ডেস্ক

১২ ডিসেম্বর ২০১৯, ০৮:৪৫
এম মোরশেদ খান
ছবি : সংগৃহীত

বিএনপির ভাইস চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করা সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খান চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার প্রস্তুতি নিয়েছেন। আজ বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) স্থানীয় রিটার্নিং অফিসারের কার্যালয়ে তার মনোনয়নপত্র দাখিল করার কথা রয়েছে।

সূত্র জানায়, বিএনপি থেকে ইস্তফা দেওয়া এম মোরশেদ খান উপনির্বাচনে ভোটের লড়াইয়ের প্রস্তুতি নিলেও শেষ পর্যন্ত প্রার্থী থাকবেন কি না, তা নিয়ে দ্বিধা রয়েছে। কারণ তার পরিবারের সদস্যরা চাচ্ছেন না তিনি এই নির্বাচনে প্রার্থী হন।

কারণ হিসেবে বলা হচ্ছে, যেহেতু বিএনপি বা আওয়ামী লীগ থেকে প্রার্থিতা নিচ্ছেন না, দুই বড় দলের বাইরে গিয়ে ভোটে তিনি কর্মী সংকটে ভুগবেন। এসব কারণ দেখিয়ে পরিবারের পক্ষ থেকে মোরশেদ খানকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ক্ষেত্রে নিরুৎসাহিত করা হচ্ছে। পরিবারের বাধা সত্ত্বেও তিনি মনোনয়ন ফরম পূরণ করেছেন এবং তা দাখিল করার প্রস্তুতি নিয়েছেন।

সংশ্লিষ্ট আরেকটি সূত্র জানায়, সাবেক বিএনপি নেতা এম মোরশেদ খান তার আসনটি পুনরুদ্ধার করতে চান। দুই দলের বলয়ের বাইরে তিনিও যে রাজনীতিতে কিছু করতে পারেন সেটা প্রমাণ করতে চান।

উপনির্বাচনে প্রার্থী হওয়ার বিষয়ে এম মোরশেদ খানের কাছে মোবাইল ফোনে জানতে চাইলে বুধবার রাত ১০টার দিকে গণমাধ্যমকে বলেন, আমি জানি না, বাসায় মেহমান আছে, বৃহস্পতিবার কথা হবে।

এম মোরশেদ খান চট্টগ্রাম-৮ (বোয়ালখালী ও সিটি করপোরেশনের একাংশ) আসন থেকে চারবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ১৯৮৬ সালে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। পর্যায়ক্রমে ১৯৯১, ১৯৯৬ এবং ২০০১ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির ধানের শীষের প্রার্থী হয়ে মোরশেদ খান এমপি নির্বাচিত হন।

এরপর ২০০৮ সালে দলীয় প্রার্থিতা পেলেও তিনি নির্বাচিত হতে পারেননি। দশম জাতীয় সংসদ নির্বাচন ২০১৪ সালে বিএনপি বর্জন করায় সেখানে প্রার্থী হওয়ার সুযোগ হারান এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোরশেদ খান বিএনপির মনোনয়ন বঞ্চিত হন। একপর্যায়ে চলতি বছরের নভেম্বরের ৬ তারিখে বিএনপি থেকে ইস্তফা দেন তিনি।

জাসদের সংসদ সদস্য মঈন উদ্দিন খান বাদলের ইন্তেকালে চট্টগ্রাম-৮ আসন শূন্য হওয়ায় এখানে উপনির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড