• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের সঙ্গে চুক্তির বিষয় জানতে প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি

  নিজস্ব প্রতিবেদক

১৭ নভেম্বর ২০১৯, ১৪:০৩
প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি
প্রধানমন্ত্রীর সহযোগী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার হাতে চিঠি তুলে দিচ্ছেন বিএনপির আলাল ও খোকন (ছবি : দৈনিক অধিকার)

সম্প্রতি ভারতসহ অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশের মধ্যকার চুক্তির বিষয় জনসমক্ষে প্রকাশ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছে বিএনপি।

রবিবার (১৭ নভেম্বর) বেলা ১১টা ৪০ মিনিটে বিএনপি মহাসচিব স্বাক্ষরিত চিঠি প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে জমা দেন দলের যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল ও খায়রুল কবির খোকন। চিঠিটি গ্রহণ করেন প্রধানমন্ত্রীর একান্ত সহযোগী ও আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। বিষয়টি নিশ্চিত করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল।

চিঠি প্রদানের পর আলাল বলেন, চিঠিতে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরসহ অন্যান্য দেশের সফরকালে বাংলাদেশের সঙ্গে কী কী চুক্তি স্বাক্ষরিত হয়েছে তা সংবিধান অনুযায়ী জনসমক্ষে প্রকাশ করার আহ্বান জানিয়েছি।

তিনি জানান, চুক্তিগুলোতে দেশের স্বার্থে কোনো হানি হয়েছে কিনা এই বিষয়েও জানতে চেয়েছে বিএনপি।

আলাল অভিযোগ করে বলেন, প্রধানমন্ত্রী জাতীয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমে চুক্তির বিষয়ে আলাপ করলেও জাতীয় সংসদে এ বিষয়ে কোনো কথা বলেননি। এছাড়া রাষ্ট্রপতির কাছেও এই চুক্তির ফাইল গিয়েছে কিনা এই বিষয়ে সাধারণ জনগণ কিছু জানে না। তাই সংবিধান অনুযায়ী জনগণের অধিকার রয়েছে চুক্তির বিষয়ে জানার। আর জনগণের সমর্থিত দল হিসেবে বিএনপি এই দায়িত্ব পালন করেছে।

সংসদে বিএনপির প্রতিনিধি থাকতেও প্রধানমন্ত্রীর কার্যালয়ে কেন এমন প্রশ্নের জবাবে আলাল বলেন, আমাদের প্রতিনিধিরা কয়েক দফা সংসদে চুক্তির বিষয় নিয়ে কথা বলার জন্য আবেদন জানিয়েছে। কিন্তু এই বিষয়ে তাদের কথা বলার অনুমতি দেওয়া হয়নি। এজন্য আমরা বাধ্য হয়েই প্রধানমন্ত্রীর কার্যালয়ে চিঠি নিয়ে এসেছি।

এর আগে শনিবার গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘গত সভায় আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম যে, প্রধানমন্ত্রী ভারতে গিয়ে যেসব চুক্তি করেছেন তা জনসমক্ষে প্রকাশ করবার জন্য আমরা প্রধানমন্ত্রীর কাছে একটা চিঠি দেব।’

সম্প্রতি ভারত সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফেনী নদীর পানি প্রত্যাহারের জন্য ভারতকে অনুমতি দিয়েছে। দুই দেশের মধ্যে দিয়ে প্রবাহিত নদীটি থেকে ১ দশমিক ৮২ কিউসেক (ঘনমিটার প্রতি সেকেন্ড) পানি তুলে নেবে প্রতিবেশী রাষ্ট্রটি। এই সফরে ফেনী নদীর পানিসহ আরও বেশ কয়েকটি বিষয়ে চুক্তি করেন শেখ হাসিনা।

ওডি/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড