• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভিসি অপসারণে আন্দোলনকারীদের পাশে দাঁড়ালেন ডাকসু ভিপি

  শিক্ষা ডেস্ক

১৩ নভেম্বর ২০১৯, ১৬:২৮
ভিপি নুর
জাবির সংহতি সমাবেশে ডাকসু ভিপি নুর (ছবি : সংগৃহীত) 

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি (ভিপি) নুরুল হক নুর বলেছেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারী শিক্ষার্থীদের যে দাবি দুর্নীতিবাজ উপাচার্যকে অপসারণ, আমরা তাদের সঙ্গে সম্মতি পোষণ করছি এবং এই দুর্নীতিবাজ ভিসির অপসারণ দাবি করছি। পাশাপাশি জাবির সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার সঙ্গে যারা জড়িত তাদের বিচার দাবি করছি।

মঙ্গলবার (১২ নভেম্বর) সন্ধ্যা রাতের দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের সামনে ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে আয়োজিত এক সংহতি সমাবেশে তিনি এসব কথা বলেন।

নুর বলেন, দেশের সব অনিয়ম-অপরাধের বিরুদ্ধে ছাত্রসমাজকে এগিয়ে আসতে হবে। আজকে সমাজ ও রাষ্ট্রের যেভাবে পচন ধরেছে সেটা শিক্ষার্থী-শিক্ষকদের সম্মিলিত প্রচেষ্টায় দূর করতে হবে।

ডাকসু ভিপি বলেন, দেশে এখন বিভিন্ন অনিয়ম, অপরাধ ও অত্যাচারের বিরুদ্ধে ছাত্রসমাজ এগিয়ে আসছে। যেটার বহিঃপ্রকাশ আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দেখতে পাচ্ছি।

জাবি উপাচার্যের উদ্দেশে ডাকসু ভিপি বলেন, আপনি নিজের বিরুদ্ধে আন্দোলন ঠেকাতে বিশ্ববিদ্যালয় বন্ধ করেছেন। আপনি ছাত্র-ছাত্রীদের সঙ্গে বসে তাদের দাবিগুলো শোনার পর ব্যবস্থা নিতে পারতেন। কিন্তু আপনি সেটা করেননি। আপনি যে দুর্নীতিবাজ, আপনার বিভিন্ন সময়ের বক্তব্যই সেটা প্রমাণ করে।

এ সময় সরকারের উদ্দেশে তিনি বলেন, ভিসির বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ দেওয়ার দায়িত্ব আন্দোলনকারী শিক্ষার্থীদের না। অভিযোগের প্রমাণ সংগ্রহ করার জন্য দেশে গোয়েন্দা সংস্থা আছে। দেশের প্রায় ১৭টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে অভিযোগ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্তাধীন।

জাবির আন্দোলনকারীদের উদ্দেশে নুর বলেন, এই আন্দোলন শুধু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে নয়। এটি অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন। এ আন্দোলন ঠিকই ৯০-এর গণঅভ্যুত্থানে রূপ নেবে বলেও মন্তব্য করেন তিনি।

সংহতি সমাবেশে আরও বক্তব্য দেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জুনায়েদ সাকি ও বাসদের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান প্রমুখ।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড