• বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫  |   ১৯ °সে
  • বেটা ভার্সন

দেশের প্রথম মুক্তাঞ্চল হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতি দাবি

  হোসাইন আহমেদ ২২ নভেম্বর ২০১৮, ০৯:১১

মুক্তাঞ্চল
জকিগঞ্জ (ছবি : সংগৃহীত)

একাত্তরে শহীদ মহান মুক্তিযোদ্ধাদের স্মরণে ও ঈদে মিলাদুন্নবী (স) উপলক্ষে সিলেট শহরের চৌহাট্টায় বিনা মূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও রক্তদান বিষয়ক সচেতনতামূলক কর্মসূচি পালিত হয়েছে।

বুধবার (২১ নভেম্বর) বিকাল ৩টা থেকে আরম্ভ হওয়া এ কর্মসূচির আয়োজন করে সিলেটে অবস্থানরত জকিগঞ্জ উপজেলার শিক্ষার্থীদের সংগঠন ‘জকিগঞ্জ স্টুডেন্ট কমিউনিটি জেডএসসি’র রক্তদান বিষয়ক প্রজেক্ট ‘রেড পয়েন্ট’।

এতে স্বেচ্ছাসেবকদের মধ্যে উপস্থিত ছিলেন- জিএম সানি, মাহফুজ লস্কর, সাকিব আল হাসান, হোসাইন আহমদ, ইসমাইল হোসেন খান, মোছলেহ উদ্দিন, সামিয়া রহমান, জাহাঙ্গীর, ফাহিম, খালেদ, ইয়াহিয়া, আরাফাতসহ প্রমুখ।

এ বিষয়ে জানতে চাইলে জেডএসসি’র সেক্রেটারি ও  সাকিব আল হাসান জানান, ‘১৯৭১ সালের এই দিনেই আমাদের জকিগঞ্জ উপজেলা প্রথম হানাদারমুক্ত হয়। তার সঙ্গে হিজরী হিসেবে আমাদের নবী (স.) এর জন্মদিন। এ দুই উপলক্ষ ঘিরেই আমাদের এ কর্মসূচি।’

রেড পয়েন্ট প্রজেক্ট চেয়ারম্যান মাহফুজ লস্কর বলেন, ‘রক্তদান হচ্ছে মানবতার শ্রেষ্টতম একটি কার্যক্রম। একই সাথে নিঃস্বার্থ রক্তদান একটি আত্মাহুতি, সওয়াবের কাজ। একাত্তরে যারা নিজের জীবন আত্মাহুতি দিয়েছেন তাদের স্মরণেই আমরা এ আত্মাহুতিমূলক কার্যক্রম করছি। যারা এত আত্মত্যাগের মাধ্যমে এ দেশটাকে উপহার দিয়েছেন আমরা তাদের জন্য কিছু করতে পারি না। তাই এর সওয়াবটা আমরা তাদের জন্য রেখে দিলাম।’

সংগঠনের সহসভাপতি ইসমাইল হোসেন খান দিদার এ প্রতিবেদককে বলেন, ‘আমি দৈনিক অধিকারের মাধ্যমে বলতে চাই, একাত্তরের ২১ নভেম্বর জকিগঞ্জ হানাদার মুক্ত হয়। ১৬ ডিসেম্বর দেশ স্বাধীন হয়। স্বাধীনতার ৪৭ বছরেও আমাদের ন্যায্য দাবি ‘জকিগঞ্জকে দেশের প্রথম মুক্তাঞ্চল হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতি প্রদান’ হয়নি। এটা আমাদের ব্যর্থতা। তিনি সরকারকে দেশের প্রথম মুক্তাঞ্চল হিসেবে জকিগঞ্জকে ঘোষণা করার দাবি জানান।’

জানা যায়, ২০১৭ সালের ৫ মে সিলেটের বিভিন্ন প্রতিষ্ঠানে ইন্টার-মাস্টার্স পড়ুয়া কয়েকজন শিক্ষার্থী ‘জকিগঞ্জ স্টুডেন্ট কমিউনিটির যাত্রা শুরু করেন। এর মধ্যে তারা তাদের সদস্যদের মেস- টিউশনি ম্যানেজিং এ সহযোগিতা, অসহায়ের মধ্যে খাদ্য বিতরণ, শীতবস্ত্র বিতরণ, রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচিসহ বেশ কিছু সামাজিক উন্নয়নমূলক কার্যক্রম করেন।

মানুষের অধিকার নিয়ে লিখবে অধিকার; লিখুন আপনিও। আপনার চারপাশে অধিকার বাস্তবায়নে আপনিও সচেষ্ট হোন, জানান সরাসরি দৈনিক অধিকারকে [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড