• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাত নেই, চোখ নেই : তবে কি তারা ভোটার নন?

  তারিন ফাহিমা

২৪ অক্টোবর ২০১৮, ১৭:১৪
ভোটাধিকার
প্রতিবন্ধীরা কীভাবে ভোট দেন?

নাম রহমান। বয়স আনুমানিক ৩৫। জন্মের পরই বাবা মাকে হারিয়েছেন। রাস্তায় বেড়ে ওঠা তার। ভিক্ষাবৃত্তি করে জীবিকা নির্বাহ করেন। রাজধানীর ফার্মগেট এলাকায় ফুটওভার ব্রিজের কাছে নিচে পড়ে থাকা এই মানুষটিকে হয়তো অনেকেই দেখেছেন। কখনোবা তাকিয়েছেন অবহেলা বা করুণার দৃষ্টিতে।

অনেক সময়ই তাদের দিকে তাকানো হয় করুণার দৃষ্টিতে

অনেক সময়ই তাদের দিকে তাকানো হয় করুণার দৃষ্টিতে

অথচ তারাও মানুষ। হ্যাঁ তবে এই মানুষটি আমার আপনার মতো স্বাভাবিক মানুষ নয়। তার হাত-পা অচল বললেই চলে। যাকে আমরা প্রতিবন্ধী বলে অভিহিত করি।

২৫ বছর বয়সী মনির। বাড়ি ময়মনসিংহ। ছোট্ট বেলায় তার মা বিষ পান করে আত্মহত্যা করে। বাবা পরে আরেকটি বিয়ে করেন। কিন্তু সেই সংসারে ঠাঁই হয়নি মনিরের। কারণ মনিরের এক হাত আর এক পা অচল। তাই ভাগ্যের অন্বেষণে ঢাকায় পাড়ি জমায় মনির। কখনো হাই কোর্ট, কখনো গুলশান, কখনো বা গুলিস্তানে ভিক্ষা করেন তিনি। ঢাকায় আছেন প্রায় এক যুগের উপরে।

ভাগ্যের কাছে পরাজিত এক ব্যক্তি

ভাগ্যের কাছে পরাজিত এক ব্যক্তি

এদের জীবনের গল্প আলাদা হলেও মনে হয় তাদের জীবন যেন একই সূত্রে গাঁথা। কেননা এদের কোনো না কোনোভাবে শারীরিক অক্ষমতা রয়েছে।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী দেশে প্রতিবন্ধী ব্যক্তির সংখ্যা ১৫ লাখ ৫৮ হাজার ৫৪৩ জন। যা মোট সংখ্যার প্রায় এক শতাংশ। শারীরিক প্রতিবন্ধী ৬ লাখ ৯১ হাজার ৪৮৩, দৃষ্টি প্রতিবন্ধী ২ লাখ ১৪ হাজার ৯৫৪ জন।

দেশে এই মানুষগুলোরও স্বাভাবিকভাবে বসবাসের অধিকার রয়েছে। রয়েছে সকল মৌলিক অধিকার, নাগরিক হিসেবে সকল সুযোগ সুবিধা পাওয়ার। তাদের ভোটদানেরও অধিকার রয়েছে। কেননা, সংবিধানে বলা হয়েছে, একটি গণতান্ত্রিক রাষ্ট্রে প্রত্যেক ব্যক্তি নিজস্ব প্রতিনিধি, অর্থাৎ গণপ্রতিনিধি নির্বাচিত করার ক্ষমতা ভোগ করেন এবং নিজে গণপ্রতিনিধি হিসেবে নির্বাচিত হওয়ার অধিকার রাখেন।

এজন্য রাষ্ট্রের সকল ক্ষমতা গণপ্রতিনিধিদের নিয়ে গঠিত একটি সর্বোচ্চ সংস্থা বা জাতীয় পরিষদে ন্যস্ত থাকে।

এজন্য বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ১১৮তে বলা হয়েছে, নির্বাচন কমিশন প্রতিষ্ঠায় রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারকে নিয়োগ দান করবেন। সংবিধানের ১১৮(১) (২) (৩) (৪) (৫) (৬) উপঅনুচ্ছেদগুলোতে নির্বাচন কমিশনের নিয়োগ, নিয়ন্ত্রণ ও অপসারণের পদ্ধতি বর্ণিত আছে।

বাংলাদেশ সরকার এই অধিকার বাস্তবায়নে জাতীয় পরিচয়পত্রের ডিজিটাল সংস্করণ শুরু করেছে। যার নাম দেওয়া হয়েছে স্মার্টকার্ড। এই স্মার্টকার্ডে দেশের নাগরিকদের ডিজিটাল তথ্য এবং নাগরিক সম্পর্কে সকল তথ্য জানা যাবে।

নির্বাচন কমিশন

নির্বাচন কমিশন

এই স্মার্টকার্ডের মাধ্যমে ২২ ধরনের সেবা গ্রহণ করতে পারবে একজন নাগরিক। নির্বাচনে ভোটার শনাক্তকরণ, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশন, ব্যাংক হিসাব খোলা, ড্রাইভিং লাইসেন্স করা ও নবায়ন, পাসপোর্ট করা ও নবায়ন, যানবাহন রেজিস্ট্রেশন, চাকরির আবেদন, বিমা স্কিমে অংশগ্রহণ, স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়সহ নানা ধরনের সেবা পেতে এটি সহায়তা করবে।

তবে সাধারণ ব্যক্তির জন্য এই স্মার্টকার্ড পেতে গেলে তাদের চোখের আইরিশ এবং হাতের ছাপের দরকার হবে।

এখন প্রশ্ন হলো- যারা শারীরিক প্রতিবন্ধী তারা কীভাবে এই ২২ ধরনের সেবা পাবেন অথবা তারা যে দেশের নাগরিক, সেটি কিভাবে প্রতীয়মান হবে। কারণ যাদের এই ধরনের অক্ষমতা রয়েছে, তাদের অনেকেরই হাত নেই বা অনেকে দৃষ্টি প্রতিবন্ধী।

সেই প্রশ্নের জবাব দেন বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ বিভাগের পরিচালক এস এম আসাদুজ্জামান ।

তিনি দৈনিক অধিকারকে বলেন, ‘বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র পাওয়ার অধিকার প্রত্যেক নাগরিকেরই রয়েছে। সে ক্ষেত্রে যারা শারীরিকভাবে অক্ষম, তাদেরও এই পরিচয়পত্র পাবার অধিকার অবশ্যই রয়েছে। কেননা তারাও এ দেশেরই নাগরিক’।

তবে তাদের জন্য বিশেষ ব্যবস্থা রয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন, ‘যেমন ধরেন যাদের হাত নেই, তাদের আইরিশের মাধ্যমে সনাক্তকরণ করা হয়। বা যারা দৃষ্টি প্রতিবন্ধী, তাদের শুধু হাতের ছাপ বা ফিঙ্গার দিলেই হবে। তার মানে এই সকল ব্যক্তিদের ক্ষেত্রে যার যে অঙ্গ সচল আছে, সেই অঙ্গটি তাদের সনাক্তকরণ চিহ্ন হিসেবে বিবেচিত হবে’।

নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ বিভাগের পরিচালক এস এম  আসাদুজ্জামান

নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ বিভাগের পরিচালক এস এম আসাদুজ্জামান

অর্থাৎ যার হাত নেই, যার চোখ নেই, যারা দৃষ্টি প্রতিবন্ধী, তাদের হাত বা যাদের উভয় ধরনের অক্ষমতা আছে, সে ক্ষেত্রে তাদের পায়ের ছাপ নেয়া হবে। আর এভাবেই তাদের স্মার্টকার্ড বা জাতীয় পরিচয়পত্র প্রদান করা হয় বলে তিনি জানান।

আসাদুজ্জামান বলেন, ‘নির্বাচনে ভোট দিতে গেলে তাদের জন্য আলাদা ধরনের ব্যবস্থাও করা হয়ে থাকে ভোটকেন্দ্রে। সেখানে তাদের লাইনে দাঁড়াতে হয় না বা কোনো ধরনের ভোগান্তিতে পড়তে হয় না। তবে যারা দৃষ্টি প্রতিবন্ধী, তারা ভোট দিতে গেলে তাদের সাথে বিশ্বস্ত একজনকে সে ভেতরে নিয়ে যেতে পারে। তখন সেই ব্যক্তি তার পক্ষ থেকে ভোট প্রদানে সহায়তা করে’।

এই জনসংযোগ কর্মকর্তা আরও বলেন, ‘যারা দৃষ্টি প্রতিবন্ধী, তাদের জন্য আমরা চেষ্টা করব তারা যেন ব্রেইল পদ্ধতিতেই ভোট দিতে পারে। ইতোমধ্যেই আমরা নির্বাচন কমিশনারকে এই প্রস্তাব জানিয়েছি’।

তাদেরও আছে ভোটাধিকার

তাদেরও আছে ভোটাধিকার

রহমানের কাছ থেকে জানা গেলো, নির্বাচন কমিশনের লোকেরা তাকে খুঁজে বের করে তার মতো যারা শারীরিকভাবে অক্ষম, তাদের স্মার্টকার্ড প্রদান করেছে।

অন্যদিকে মনির জানালো, তিনি প্রথম প্রথম জাতীয় পরিচয়পত্র ছাড়া অনেক সমস্যায় পড়েছেন। কিন্তু নির্বাচন কমিশনের বিশেষ ব্যবস্থায় স্মার্টকার্ড হাতে পাওয়ার ফলে তার বিড়ম্বনা লাঘব হয়েছে।

মানুষের অধিকার নিয়ে লিখবে অধিকার; লিখুন আপনিও। আপনার চারপাশে অধিকার বাস্তবায়নে আপনিও সচেষ্ট হোন, জানান সরাসরি দৈনিক অধিকারকে [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড