• মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কন্যা তুমি সম্মান করো জগতের সব কন্যাকে

  অধিকার ডেস্ক

১১ অক্টোবর ২০১৯, ১০:১১
কন্যা সন্তান
ছবি : প্রতীকী

ঘটনা ১- চলতি বছরের ১৪ মের কথা। পাবনার সুজানগর উপজেলার তালিমনগর গ্রামে শাশুড়ি ও ননদের দেওয়া আগুনে দগ্ধ হয়ে প্রাণ হারিয়েছেন সজি খাতুন (২৫) নামের একজন গৃহবধু।

ঘটনা ২- এ বছরেরই ১১ সেপ্টেম্বর ‘দৈনিক অধিকারে’ প্রকাশিত খবর। যার শিরোনাম- ‘মা-সৎ বাবার প্ররোচনায় অবৈধ সম্পর্ক, ষষ্ঠ শ্রেণির ছাত্রী অন্তঃসত্ত্বা’। মা ও সৎ বাবার সহযোগিতায় কয়েকজন পুরুষের সঙ্গে শারীরিক সম্পর্ক বাধ্য হয় সেই ছাত্রী। তার মা ও সৎ বাবা তাকে এ অনৈতিক কাজে বাধ্য করে। আর এতে ছাত্রীটি অন্তঃসত্ত্বা হয়ে পড়ে।

ওপরের ঘটনা দুটি পড়েই নিশ্চয়ই কিছুটা বিব্রত হয়েছেন আপনি। একজন কন্যা, নারী হওয়ার পর শ্বশুরবাড়িতে নির্যাতনের শিকার হয়ে প্রাণ হারিয়েছেন। আর এই নির্যাতন করেছেন দুজন নারীই। অন্য দিকে, অনৈতিক সম্পর্কের কারণে অন্তঃসত্ত্বা হয়েছে এক কন্যা। যার জন্যও দায়ী একজন নারী।

আজকে কন্যা দিবস। বিশ্ব কন্যাশিশু দিবস। আমি কারোর কন্যা। আমাদের সমাজে কন্যা কারা? কন্যাদের কাজ কী? কন্যার সংজ্ঞা কী?

সমাজের বেশ বড় একটা অংশ মনে করেন, কন্যা সন্তান হলো সে যে অন্যের জন্য ছাড় দিতে এই ধরণীতে এসেছে। যে অত্যন্ত চুপিসারে বড় হবে, নির্দিষ্ট সময় পরে মোটা অংকের টাকা বা সমপরিমাণ অর্থের সমমূল্যের জিনিসপত্র নিয়ে অন্যের ঘরে যাবে এবং অবশ্যই পুত্র সন্তানের জন্ম দিয়ে বংশের মান রক্ষা করবে।

কন্যার জন্য আলাদা দিবস? এমন দিবস দিয়ে কি হবে যখন এই কন্যাই একদিন নারী হয়ে অন্য নারীকে দোয়া কিংবা আশীর্বাদ করেন যেন তার পুত্র সন্তান হয়! একজন কন্যাই যেখানে অন্য কন্যা বা নারী ছোট করার মানসিকতা নিয়ে বেড়ে উঠছে তখন এমন দিবসের মূল্য কি আর থাকে?

নারী নিয়ে পুরুষ কী ভাবে তা নিয়েই আমরা নারীরা ব্যস্ত থাকি। কখনো কি ভাবতে চেষ্টা করেছি নারী নিয়ে নারীরা কী ভাবে? উনিশ থেকে বিশ হলেই এক কন্যা আরেক কন্যাকে গালি দেয়। যখন আমরাই আমাদের সম্মান দিতে জানি না তখন পুরুষের কাছ থেকে সম্মান আশা করাটা বড়ই বেমানান।

সমাজের কন্যারা যেদিন ফ্রেমের বাইরে নিজেদের কল্পনা করতে পারবে সেদিনই এই কন্যাশিশু দিবস পালন সার্থক হবে।

কন্যা তুমি উঠো, জাগো। ঘর গোছানো, আবেগী কান্না আর অন্যের জন্য ছাড় থেকে একটু বেরিয়ে এসো। কন্যা তুমি সম্মান করো জগতের সব কন্যাকে। কন্যা তুমি এই বিশ্বকে তাক লাগাও। কন্যা তুমি এমন পর্যায়ে নিজেকে নিয়ে যাও যেন একজন গর্ভবতী নারী নামাজ শেষে মোনাজাতে বলেন, 'হে আল্লাহ্‌, আমাকে একটি কন্যা সন্তানের জননী করুন'।

লেখক : নিশীতা মিতু, সাংবাদিক ও লেখক।

ওডি/এনএম

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড