• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের প্রতি পরামর্শ

  অমিত দেব শর্মা

০৮ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৫৩
ভর্তি পরীক্ষা
ছবি : প্রতীকী (ইনসেটে লেখক অমিত দেব শর্মা)

দেখতে দেখতে ভর্তি পরীক্ষা নিকটে চলে এসেছে। কয়েকদিন পরেই পরীক্ষা শুরু হবে। ভর্তি পরীক্ষা শুরু হয়ে গেলে চলতেই থাকবে, যানবাহনের ওপর দিয়েই অনেকটা সময় চলে যাবে। এ জন্য যে পরিমাণ অধ্যয়ন করার, পরীক্ষা শুরুর আগেই করতে হবে।

যেহেতু এখন আর বেশি সময় নেই তাই বুদ্ধিমানের কাজ হবে, এতদিন যা পড়েছেন তা বেশি বেশি রিভিশন করা। নতুন কোনো টপিক নিয়ে মাথা নষ্ট করার দরকার নেই। ভর্তি পরীক্ষার সময় অনেক বেশি পড়তে হয় এটা সত্য, কিন্তু সব যে পড়তে হবে তেমন কোনো কথা নেই। তুমি বিশ্ববিদ্যালয়গুলোর যে সকল ইউনিটে পরীক্ষা দেবে সেগুলোর প্রশ্ন ব্যাংক নিয়ে একটু ভালো করে বিশ্লেষণ করে দেখেন। প্রশ্নের ধারা বুঝলেই হলো। এভাবে পড়লে অপ্রয়োজনীয় অনেক কিছু পড়তে হবে না।

আর রেজাল্ট যদি আমার মতো কম থাকে তাহলে আরও বেশি গুরুত্ব দিয়ে পড়েন। (উল্লেখ্য, আমি ২০১৫ সালে মাধ্যমিকে উত্তীর্ণ হই, ২০১৮ সালে উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ হই। আমার ফল মাধ্যমিকে ৪.৭২ এবং উচ্চ মাধ্যমিকে ৪.১৭)।

কখনো সময় হিসেব করে পড়ার দরকার নেই। লেখাপড়া সময় হিসেব করে হয় না। যতক্ষণ আপনি পড়তে পারেন, পড়েন। আর পড়ার রুটিনটা আপনার নিজের কাছে। অন্যের রুটিন আসলে কখনো নিজের সঙ্গে যায় না। নিজের রুটিন নিজেই তৈরি করতে হয়। সবশেষে কথা একটাই-পড়তে হবে।
‘কখনো হার মেনে নেবেন না। আর মনে রাখবে, আপনার সবচেয়ে বড় ইন্সপিরেশন আপনি নিজেই।

লেখক : অমিত দেব শর্মা, ১ম, ‘জি’ ইউনিট (বিজ্ঞান গ্রুপ) ইংরেজি বিভাগ, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি), দিনাজপুর

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড