• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডেঙ্গু প্রতিরোধে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর করণীয়

  মো. খালিদ হাসান মিলু

০৪ আগস্ট ২০১৯, ১৮:৫৬
মশা
ছবি : প্রতীকী

কথায় আছে মশা মারতে কামান দাগা, কিন্তু আজ যেন কামানেও কাজ হচ্ছে না। সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গু রোগের প্রকোপ দেখা দিয়েছে। বহু মানুষ ইতোমধ্যে আক্রান্ত হয়েছে এবং হচ্ছেন। মারাত্মক এই রোগে অনেকের মৃত্যুর খবরও পাওয়া যাচ্ছে প্রতিনিয়ত। কিন্তু ডেঙ্গু কি অপ্রতিরোধ্য? আমাদের কি কিছুই করার নেই ডেঙ্গু প্রতিরোধে?

কিছু আগাম সতর্কতা অবলম্বন করলে এ রোগ প্রতিরোধ করা সম্ভব। কিন্তু এর জন্যে সবার অংশগ্রহণ একান্তই প্রয়োজন। সরকারের বিভিন্ন দপ্তর ইতোমধ্যে ডেঙ্গু প্রতিরোধে কাজ করলেও প্রতি বছর এর প্রকোপ বেড়েই চলেছে। ব্যাক্তিমালিকানাধীন ভবন আর প্রতিষ্ঠানগুলো পরিষ্কার রাখার দায়িত্ব যদিও ব্যক্তি পর্যায়েরই কিন্তু আদতে দেখা যায় সরকারি অফিস-আদালত কিংবা শিক্ষা প্রতিষ্ঠানগুলো পরিষ্কার রাখার দায়িত্ব যে কার তা বোঝা দায়।

ফলে দিনের পর দিন সেগুলো অপরিষ্কার থাকছে আর মশা-মাছি জন্মের উপযুক্ত স্থানে পরিণত হচ্ছে। এ যেন সরিষার মধ্যে ভুত।

ডেঙ্গু প্রতিরোধে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর করণীয় :

প্রথমত তারা নিজেরা আগে নিজেদের পরিচ্ছন্নতা বজায় রাখবে। তাদের আরও একটা বড় দায়িত্ব হলো ডেঙ্গু প্রতিরোধে সাধারণ মানুষকে সচেতন করা। শিক্ষা মন্ত্রণালয় অবশ্য বিষয়টা আমলে নিয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত পরিপত্রে দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে ডেঙ্গু প্রতিরোধে নিম্নোক্ত ব্যবস্থা নিতে বলা হয়েছে- ১. খেলার মাঠ ও ভবন সমূহ নিয়মিত পরিষ্কার রাখতে হবে। ২. মাঠ কিংবা ভবনে জমে থাকা পানি দ্রুত সরিয়ে ফেলতে হবে। ৩. শিক্ষা প্রতিষ্ঠান সমূহের সৌন্দর্য বর্ধনের জন্য যে ফুলের টব রাখা হয়েছে সেগুলো নিয়মিত পরিষ্কার রাখতে হবে। ৪. সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক ডেঙ্গু প্রতিরোধের উপায় সমূহ শিক্ষার্থীদের আনুষ্ঠানিক ভাবে অবহিত করতে হবে।

সকলের সমন্বিত প্রচেষ্টায় ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব। সবাই যদি নিজ নিজ দায়বদ্ধতার জায়গা থকে এগিয়ে আসে তবে অচিরেই ডেঙ্গু থেকে রেহাই পাবে দেশ।

লেখক : শিক্ষার্থী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড