• বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেসবুক কী আমাদের সভ্য বানাচ্ছে নাকি অসভ্য?

  মাহবুব নাহিদ

২৫ অক্টোবর ২০১৯, ১৫:৩৪
ফেসবুক
ছবি : সংগৃহীত

প্রযুক্তির ভাল মন্দ দুই দিকই থাকে। প্রযুক্তি দিয়ে পৃথিবী সহজ হয়ে যা।  সহজ হয়ে যাচ্ছে বিভিন্ন অপকর্মও। মাথাব্যথা হলে যেমন মাথা কেটে ফেলা যাবে না তেমনি প্রযুক্তির খারাপ দিকগুলোর জন্য প্রযুক্তি বাদ দেয়াও যাবে না। আমরা অবশ্যই খারাপগুলোকে এড়িয়ে চলবো আর ভালোকে জড়িয়ে ধরবো।          

মার্ক জুকারবার্গ কি এমন জিনিস বানিয়েছে যে আমরা ফেসবুক ছাড়া আমাদের জীবনের এক মুহূর্তও এখন কল্পনা করতে পারি না। জীবনের সবকিছুই এখন ফেসবুক নির্ভর হয়ে গেছে। আমরা এখন ঘুম থেকে উঠে আর ভালো কোনো কাজ করিনা বা ঘুমাতে যাওয়ার আগেও অন্য কিছুই করিনা শুধু ফেসবুক চালাই।

আমাদের সকল গুরুত্বপূর্ণ কাজ আমরা ফেসবুকের জন্যই করি জেনো। আমরা এখন আড্ডা দিতে গিয়েও ফেসবুক চালাই, খেতে বসে ফেসবুক চালাই। বাবামায়ের সামনে বসেও ফেসবুক চালাই, ক্লাসরুমে বসেও ফেসবুক চালাই, পড়তে বসেও ফেসবুক চালাই এমনকি টয়লেটে গিয়েও ফেসবুক চালাই।

আমরা এখন কোনো কাজের ফাঁকে ফাঁকে ফেসবুক চালাই না, ফেসবুক চালানোর ফাঁকে অন্য কাজ করি। আর ফেসবুকে জানানোর জন্য আমরা কোনো একটা কাজ করি। ফেসবুক সেলেব্রিটি হবার জন্য আমাদের উঠেপড়ে লাগার সিস্টেম ও বড্ড ভয়ানক। সেলেব্রিটি হবার জন্য আমরা বাজে বাজে কথাও ফেসবুকে লিখতে দ্বিধাবোধ করি না, একদম অর্ধনগ্ন ছবি আপলোড করতেও কুণ্ঠিত হই না। আর এই ফেসবুকের সাথে জড়িত আরেকটি ভয়ানক শব্দ সেলফি। সেলফি এখন একটি মহামারী রোগ। আমাদের প্রজন্ম এখন এক মিনিট বয়সের শিশু থেকে শুরু করে মরা লাশ, সেলফি তোলার জন্য কিছুই বাদ দিচ্ছে না। নিজেদের বেডরুমের অপ্রীতিকর ছবিও এখন ফেসবুকে দেখা যায় খুব সহজেই।

সবার মধ্যেই এখন কেমন জেনো একটা জনপ্রিয় হবার প্রতিযোগীতা। ফেসবুক অবশ্যই আমাদের ভালো কিছু দিচ্ছে কিন্তু আমরা সেই ভালোটাকে নিচ্ছি না। ফেসবুক আমাদের নানা ভাবে সুবিধা দিচ্ছে কিন্তু সেই সুবিধার চেয়ে এখন অসুবিধাই বেশি মনে হচ্ছে। সভ্যতার শিক্ষা থেকে দুরে চলে যাচ্ছি আমরা। খুব সহজেই আমরা ধর্ম নিয়ে, সৃষ্টিকর্তা কে নিয়ে কিংবা কোনো ধর্মের মহামানব নিয়ে কটূক্তি করে ফেলছি।

এগুলো শুধু মাত্রই জনপ্রিয় হবার ধান্দা। ফেসবুক আমাদের বিপরীত লিঙ্গের কারো সাথে নোংরামি করার সুন্দর প্লাটফর্ম বানিয়ে দিচ্ছে। যারতার ছবি ভিডিও ভাইরাল করে তার মানসম্মান ধুলায় মিশিয়ে দিতে খুব সাহায্য করছে ফেসবুক। প্রযুক্তির অবশ্যই খারাপ দিক ভালো দিক থাকবে কিন্তু ফেসবুক এখন আমাদের অসভ্য বানাতে ভালই সাহায্য করছে।

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড