• বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুর্বৃত্তায়নের দুর্গ ভেঙে দিল এ রায়

  মো. সাইদুল আজীম

২৪ অক্টোবর ২০১৯, ২০:২৯
নুসরাত হত্যা
বামে- নুসরাত হত্যার বিচার দাবি, ডানে- মা ও ভাইয়ের বুকফাটা কান্না (ফাইল ফটো)

তিনি নবাব নন, এই বাংলার অপরাধী সিরাজ উদ দৌলা। ক্ষমতার দাম্ভিকতার প্রান্তে হত্যালীলায় অট্ট হেসেছিলেন তিনি। ১৬ জনের দলে এ হত্যাযজ্ঞ মঞ্চস্থ করেন সিরাজ। কতটা পৈশাচিক হলে একটা মানুষকে হাত-পা বেঁধে পুড়িয়ে হত্যা করা যায়। হত্যার নেপথ্যে থেকে নিহতের পরিবারকে সান্ত্বনা দেওয়া যায়। কতটা ঠান্ডা মাথার খুনি হলে হত্যা করে তার জানাজায় নামাজ পড়া যায়। হত্যাকে আত্মহত্যা বলে প্রতিষ্ঠার প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া যায়। যা করার সবই করেছিল তারা। 

সে দিন নুসরাতের আর্তনাদ কাঁদিয়েছে পুরো বাংলাদেশকে। খবর এলো নুসরাতের খুনিদের ফাঁসির রায় হয়েছে। সব অপরাধীকে সর্বোচ্চ সাজা দেওয়া হয়েছে। মাত্র ছয় মাসের মাথায় এমন চাঞ্চল্যকর হত্যার বিচারের রায় দেশের বিচার বিভাগে দৃষ্টান্ত। এ রায়ে ভেঙে গেছে রাজনৈতিক ও ক্ষমতার দুর্বৃত্তায়নের দুর্গ।

এ রায় দিন শেষে বিচার বিভাগের প্রতি দেশের মানুষের আস্থার প্রতিদান। নুসরাত হত্যার বিচারে রাষ্ট্রযন্ত্রের কঠিন পদক্ষেপ এ রায়ে আশার আলো জাগিয়েছে। ঘটনায় ক্ষমতাসীন দলের নেতার সম্পৃকতায় দলের হাইকমান্ডের আপসহীন ও কঠোর অবস্থান ইতিবাচক হিসেবে কাজ করেছে। খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা দোষীদের বিচার করে সর্বোচ্চ সাজা দেওয়ার কথা বলেছিলেন। দলে দুর্বৃত্তায়নের দুর্গ ভাঙতে সেই দৃঢ় পদক্ষেপ আপসহীন সিদ্ধান্তেরই প্রতিফলন।

সে দিন হত্যাকাণ্ডের নেপথ্যের অপরাধীদের বের করতে ফেনীর পুলিশ প্রশাসন কার্যত ইতিবাচক ভূমিকা রাখতে পারেনি। এমনকি সোনাগাজী থানার সাবেক ওসির নেতিবাচক কর্মকাণ্ডের বৃত্তান্ত পৌঁছেছে মানুষের কানে। তবে পিবিআই ঘটনার তদন্তে নেমে একে একে সামনে আনে আড়াল করা সেই পৈশাচিক চেহারাগুলো। এর জন্য পুলিশের এ গোয়েন্দা শাখা দেশের মানুষের ধন্যবাদ পেতেই পারে। এ হত্যাকাণ্ডে অপরাধীদের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা রেখেছেন ফেনীর সাংবাদিকরা। এই ইস্যুতে জেলায় পুলিশের ভয়াবহ সিন্ডিকেটের তথ্য প্রকাশ করে জেলা পুলিশের সর্বোচ্চ কর্তার রোষানলে পড়েন জেলার চার সাংবাদিক।

তবে আশার কথা হলো, (নিপীড়ন - হত্যা - মৃত্যুদণ্ড) আইনের শাসন প্রতিষ্ঠায় রাষ্ট্র যন্ত্রের এটি চূড়ান্ত সমন্বয়। এ হত্যাকাণ্ডে অপরাধীদের সর্বোচ্চ সাজা কার্যক্রর হলে অপরাধমুক্ত দেশের স্বপ্ন দেখবে আগামীর বাংলাদেশ। আগামীর নুসরাতদের যেন এভাবে বিদায় নিতে না হয়।

লেখক :  সংবাদকর্মী

ওডি/এসএ 

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড