• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

পরিষ্কার থাকুন,পরিষ্কার রাখুন

  মো.ওসমান গনি শুভ

০৫ আগস্ট ২০১৯, ১৮:৪৭
পরিচ্ছন্নতা অভিযান
স্কুলে পরিচ্ছন্নতা অভিযান ( ছবি : বিবিসি)

পরিষ্কার না রাখলে অথবা যত্ন না করলে যে কোনো জিনিসই তার আসল সৌন্দর্য হারায়। পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ আমাদের সবারই কাম্য। কিন্তু আমরা আমাদের চারপাশের পরিবেশ পরিচ্ছন্ন রাখতে পারি না। 

আমরা চা পান করে চায়ের প্লাস্টিকের কাপটা যত্রতত্র ফেলে দেয়, চিপস খেয়ে চিপসের প্যাকেটটি ফেলে দিই রাস্তায়, আইসক্রিম খেয়ে এর কাটিটা ফেলে দিই পথের মাঝখানে। এগুলো যেখানে-সেখানে না ফেলে আমরা নির্দিষ্ট ডাস্টবিনে ফেলে পরিবেশ পরিচ্ছন্ন রাখতে পারি।

সকলে নিজ দায়িত্বে বাড়ির সামনের অংশ প্রতিদিন পরিষ্কার রাখলে নিজ এলাকা সুন্দর থাকবে। এলাকার সবাইকে যেখানে-সেখানে ময়লা ফেলা থেকে বিরত থাকতে হবে। যত্রতত্র ময়লা আবর্জনা ফেলার ফলে বিভিন্ন রোগের ঝুঁকি দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

এছাড়া উক্ত এলাকায় সৌন্দর্যহানিও ঘটছে।পরিষ্কার পরিচ্ছন্নতা একটি এলাকার মর্যাদা বহুগুণে বৃদ্ধি করে। আপনার বাড়ির সামনে এবং আশেপাশের অংশে নিজ দায়িত্বে পরিষ্কার রাখুন, বাড়ির প্রতিদিনের ময়লা আবর্জনা প্যাকেট করে ময়লার ভ্যানে ফেলুন, জানালা দিয়ে ময়লা ফেলা থেকে বিরত থাকুন ও আপনার সন্তানকে শৈশব থেকে যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলা থেকে বিরত থাকতে অভ্যস্ত করুন। সুস্থ ও পরিষ্কার-পরিচ্ছন্ন জীবনযাপন করুন।

শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়
 

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড