• শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিয়ে করা কি অপরাধ?  

  মাহবুব নাহিদ

০৩ আগস্ট ২০২২, ১৭:৪৫

একজন স্বামীহারা কিংবা স্ত্রীহারা হয়ে যদি শেষ বয়সে অন্তত একজন বন্ধু হিসেবে কাউকে পাশে চায় সেটা কি তার অপরাধ?

জীবনের শেষে এসে থাকে না যৌবন থাকে না আসক্তি থাকে শুধু বন্ধুত্ব! হয়তো জানে যে কোনো একজন আগেই চলে যাবে তবুও কথা দেয় পাশে থাকব শেষ পর্যন্ত, আগলে রাখব তোমাকে! তখন হয়তো কোলে জড়িয়ে বুকে টেনে নিতে পারে না, নেওয়ার শক্তি থাকে না তবু হাতটা ধরে বলবে, ভালোবাসি, পাশে আছি! কত মূল্য শুধু এই কথাটার! এমন একটা মানুষ যদি আপনি পাশে চান সেটা সামাজিক হোক বা ধর্মীয় হোক কোনোভাবেই তা অপরাধ নয়!

অপরাধ একজন থেকেও শতজনের সাথে সখ্যতা, বিয়ে না করে করব করব বলে নিজের সখ পূরণ! যাক না একটু হয়ে ব্যতিক্রম, তাই বলে কি তা অপরাধ? একজন কর্মজীবী মহিলা যদি একটা ব্যাচেলর ছেলেকে বিয়ে করে সেটা কি খুব খারাপ? শাস্তিযোগ্য অপরাধ?

একে অপরের মাঝে সুখ পেয়েছে খুঁজে, গেয়েছে জীবনের গান! এমন তো নয় মহিলা স্বামী থাকার পরেও গোপনে চালাচ্ছে গোপন প্রথা! বিয়ে তো কোনো অপরাধ নয়! বিয়ে হচ্ছে আত্মার বাঁধন! যদি এমনটা না হয় যে কেউ তার আগের স্ত্রী বা স্বামীকে ঠকিয়ে বিয়ে করছে! তাহলে করুক না বিয়ে!

মাহবুব নাহিদ

আমাদের সমাজে অনেকেই তো আছে যারা বহু অবৈধ কাজকে সাফাই গায় বা গাচ্ছে! তাহলে বিয়ের মতো একটা বিষয় নিয়ে কেন এত তোলপাড়? এত কিসের আমার জ্বলে? যে যার মতো তার জীবনটা করুক না যাপন! সে তার গলায় পরিয়ে দিক মালা যাকে সে মনে করছে আপন কিংবা প্রিয়জন! সম্প্রতি কয়েকটি বিয়ে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় হয়ে যাচ্ছে। বিশেষ করে এক শিক্ষিকা তার ছাত্রকে বিয়ে করার বিষয়টা কেউ যেন মানতেই পারছে না। যেহেতু তারা ইসলাম ধর্মের অনুসারী তাই ধর্মীয়ভাবে এই বিয়েতে কোনো বাধা নেই।

শিক্ষিকাকে বিয়ে করেছে ছাত্র! অপরাধ করছে? বিয়ে করা কি অবৈধ নাকি?নাকি বয়স কম বেশি হইলে পাপ হবে? তো সমস্যা কী? কিছু মানুষ আছে যাদের নাই কাজ, বসে বসে ভেরেন্ডা ভাজ! তারা কিছু একটা পাইলেই খাট থেকে লাফিয়ে পড়বে। কিন্তু নিউজ মিডিয়ার সমস্যা কী? তারা কি সংবাদ সংকটে ভোগে নাকি কাটতি বাড়ানোর জন্য এসব করে?

দেশে অনেক খবর আছে, অনেক কিছু জানানোর আছে, বলার আছে, সেগুলো না বলে নির্লজ্জের মতো অপ্রয়োজনীয় খবরের পিছনে ঝাপিয়ে পড়া ভালো লক্ষণ নয়! আরেকটা বিষয় হচ্ছে অনেক নায়ক নায়িকারা দ্বিতীয় তৃতীয় বিয়ে করছে এটা নিয়েও মানুষের কত কথা! এখানে কথা বলার তেমন কিছুই নাই। একটা সম্পর্ক ভেঙে গেলে আরেকটা যে কেউই করতে পারে। এটা করার স্বাধীনতা তাদের আছে।

বিয়ে নিয়ে এত নিউজ করারও কিছু আছে বলে মনে হয় না। মানুষ বিয়ে করবে এটা তার ব্যক্তিগত বিষয়, ব্যক্তিগত বিষয়কে জাতীয় খবর বানানো সেই মানুষটার জন্যও ভালো নয়। হোক না সেলিব্রিটি, কোথায় হানিমুনে যাচ্ছে, কী খাচ্ছে এত খবর বড় বড় মিডিয়ায় কেন আসতে হবে? শুধু কাটতি বাড়ানোর জন্য আজ অনেক মিডিয়াও ভুলে যাচ্ছে তাদের নীতি নৈতিকতা বা দায়িত্ব!

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড