• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন বাংলাদেশ গড়ব মোরা

  রহমান মৃধা

১০ ডিসেম্বর ২০২১, ১৩:০৫
নতুন বাংলাদেশ গড়ব মোরা
আসপিয়া ইসলাম কাজল ও ফাইজারের প্রোডাকশন অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের সাবেক পরিচালক রহমান মৃধা (ছবি : সংগৃহীত)

বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশ বছর হলেও দেশের অনেক আইন সেই ব্রিটিশ আমলের সময়কার। যার ফলে এখনো বলা হচ্ছে- পুলিশ কনস্টেবল পদে চাকরির জন্য জেলার স্থায়ী নাগরিক হতে হবে এবং সম্পত্তি থাকতে হবে।

আসপিয়া ইসলাম কাজল নামে ১৯ বছর বয়সী বোনটি বরিশালে পুলিশের চাকরির পরীক্ষায় ভালোভাবে উত্তীর্ণ হওয়ার পরেও সম্পত্তি না থাকায় চাকরি হওয়া নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। শুনেছি না করে দিয়েছে।

কী অদ্ভুত আইনি কাণ্ড! সংবিধান বলছে- সকল নাগরিকের সমান অধিকার, আইন বলছে অন্যায় করেও দেশ ছেড়ে যেতে বাঁধা নেই বা সম্পত্তি না থাকলে কনস্টেবলের চাকরি হবে না! তাহলে আইন এবং সংবিধান পরিপন্থি এক নয়?

একজন নাগরিক কী সুযোগ-সুবিধা পাবে বা পাবে না সেটা তার সম্পত্তি বা সে গরীব তার উপর বিবেচনা করে নাগরিককে সুযোগ সুবিধা দিতে হবে? তাই যদি হয় দেশ স্বাধীন করার সময় তো একথা শুনি নাই? কি হবে এসব আইন দিয়ে যদি জনগণ তার ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হয়? এই ভাবে আর কত দিন চলবে? সম্পত্তি আছে কি নাই তার ওপর নির্ভর করতে পারে না মেয়েটির ভবিষ্যৎ। এই আইন আর এক দিনও চলতে পারে না দেশে!

আরও পড়ুন : শহর ছেড়ে গ্রামে বাস সবাই বলে সর্বনাশ

ব্রিটিশ আইনেই যদি দেশ চলবে তাহলে কি দরকার আছে দেশের আইন মন্ত্রণালয়ের? এই অদ্ভুত ভয়ঙ্কর কুৎসিত বীভৎস বৈষম্যপূর্ণ আইন অবিলম্বে বাতিল করে সকল নাগরিকের সমান অধিকার প্রতিষ্ঠার দাবি জানাচ্ছি!

লেখক : সাবেক পরিচালক (প্রোডাকশন অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট), ফাইজার, সুইডেন।

[email protected]

ওডি/কেএইচআর

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড