• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

তাহলে কী হবে শিক্ষা দিয়ে?

  রহমান মৃধা

২৬ নভেম্বর ২০২১, ১৪:২৭
তাহলে কী হবে শিক্ষা দিয়ে?
ফাইজারের প্রোডাকশন অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের সাবেক পরিচালক রহমান মৃধা (ছবি : সংগৃহীত)

‘নেম অ্যান্ড ফেম’ কথাটি বেশ পরিচিত। তারপর যুক্ত হতে পারে ব্র্যান্ড নেম। নাম বা খ্যাতি একটি বিশাল ব্যাপার। সবাই বিখ্যাত হতে চায়, সবাই সুখী হতে চায়। চাওয়া এক জিনিস আর পাওয়া অন্য জিনিস। চাইতে বাধা নেই, তবে পেতে বাধাবিঘ্ন রয়েছে। জীবনের চাওয়া-পাওয়ার চ্যালেঞ্জ বা বাধাবিঘ্ন মোকাবিলা করে যারা জয়ী হয়েছেন, তাদের সারিতে লাখো লাখো মানুষের নাম আমরা জানি।

কিছু মানুষের ভাগ্যের পরিবর্তন হয়েছে অনেকটা মিরাকলের মতো। যেমন জ্যাকি একটি খুব দামি কাপড়ের ব্র্যান্ড নেম। জ্যাকি ছিলেন আমেরিকার এক ফটো মডেল। পরে তিনি বিয়ে করেন আমেরিকার প্রেসিডেন্ট জে এফ কেনেডিকে। জ্যাকি হয়ে গেলেন বিশ্বপরিচিত আমেরিকার ফার্স্ট লেডি, পরে তার নামে নামকরণ করা হলো জ্যাকি ব্র্যান্ড। এ রকম হাজারো নাম রয়েছে, যাদের সামান্য একটি কথায় পৃথিবীর অর্থনীতি তছনছ হয়ে যেতে পারে।

যেমন কয়েক দিন আগে ফুটবল খেলোয়াড় ক্রিশ্চিয়ানো রোনালদো প্রেস কনফারেন্সের টেবিল থেকে কোকাকোলার দুটি বোতল সরিয়ে পানি টেনে নিয়েছিলেন, সঙ্গে সঙ্গে বিশাল অর্থনৈতিক প্রভাব ফেলে কোকাকোলা কোম্পানির ওপর। রোনালদোর এমন কাণ্ডের পর কোকাকোলার বোতলের পাশাপাশি সেভেনআপের বোতল সরিয়ে রাখার অনুরোধ করেছে অনেকে।

এ ঘটনার পর পরিষ্কার বোঝা গেল, একজন ব্যক্তির ক্ষমতা কত হতে পারে। একবার আমার কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর ফ্রেড হাসান শেয়ারবাজারের একটি কনফারেন্সে কিছু বলতে হঠাৎ হাঁচি দেন, সঙ্গে সঙ্গে ফাইজার স্টক ফল করে, (ফ্রেড আমেরিকা থেকে সরাসরি ফ্লাই করে সুইডেনে এসেছেন, হঠাৎ প্রচণ্ড ঠান্ডার কারণে তার সর্দি–কাশি হয়। ফলে তিনি কিছুটা অসুস্থ হন। সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিতে হঠাৎ হাঁচি দেন)। ক্ষমতা কাকে বলে বা নামের মূল্য কত! আবার অনেক নাম রয়েছে, যারা সমাজের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ করেন, তা সত্ত্বেও তাদের মানুষ বলে গণ্য করতে অনেকে অস্বীকার করে—এমন নজিরও রয়েছে। ব্যক্তির ক্ষমতা নির্ভর করে তার কর্মের ওপর।

এখন সব সময় উচ্চশিক্ষার কারণে ক্ষমতা পাওয়া সম্ভব, তা–ও সঠিক নয়। তবে অঢেল শিক্ষা থাকলে সমাজের বড় বড় পোস্ট দখল করা সম্ভব। বড় বড় পোস্টে কাজ করা মানে অনেক দায়িত্ব, অনেক সুযোগ-সুবিধা। এসব দায়িত্ববান ব্যক্তির পক্ষে ভালো–মন্দ সবই করা সম্ভব। ভালো কাজে খ্যাতি, মন্দ কাজে বদনাম—এটাই স্বাভাবিক। শিক্ষা জাতির মেরুদণ্ড—এমনটি ধারণা নিয়ে সমাজে বসবাস করছি।

কিন্তু শিক্ষা জাতির মেরুদণ্ডকে ধ্বংস করে ফেলতে পারে বা ফেলে, সেটা কখনো ভেবে দেখিনি। সমাজের সব ধরনের গুরুদায়িত্বে যারা আছেন, তাদের বেশিরভাগই উচ্চশিক্ষায় শিক্ষিত। তাদের ব্র্যান্ড নেম রয়েছে, যেমন ধরুন, অর্থমন্ত্রী বা স্বাস্থ্যমন্ত্রী ইত্যাদি। তাদের শিক্ষার অভাব নেই, অথচ যদি কর্মের ফলাফল দুর্নীতিযুক্ত হয়, তাহলে কী দাঁড়াল বিষয়টি?

আবার ধরুন, সমাজে অতি সামান্য শিক্ষায় শিক্ষিত বা পুঁথিগত বিদ্যা নেই বললেই চলে, এমন লোক রয়েছে, যার তেমন খ্যাতি নেই। সে হতে পারে মুচি বা মেথর অথচ সমাজের ছোট কাজটি সঠিকভাবে পালন করে সমাজকে দূষণমুক্ত করে এবং সুন্দর পরিবেশ দিচ্ছেন। তাহলে শিক্ষা হচ্ছে জেনেশুনে বিষ পান করার মতো। সে ক্ষেত্রে শিক্ষিত লোকের নৈতিকতার অধঃপতনের পেছনে তার শিক্ষা দায়ী।

আরও পড়ুন : দেশ ছাড়লে চলবে না, করতে হবে প্রতিবাদ

আমার কাছে কী কাজ, সেটা বড় কথা নয়, কীভাবে কাজকে বিবেচনা করা হয়, কীভাবে কর্মীদের ট্রিট করা হয়, কী তাদের ঝুঁকিপূর্ণ জীবনের নিশ্চয়তা, অসুস্থ হলে কে তাঁদের দায়ভার নেবে, রিটায়ারমেন্টে গেলে কী হবে, সমাজের চোখে তাদের মর্যাদা কোথায়, এসব সবচেয়ে গুরুত্বপূর্ণ।

নিজেকে ব্র্যান্ড নামে প্রভাবিত করে কী লাভ যদি সমাজকে নোংরায় ভরে রাখা হয়। সমাজে যে নোংরা পরিবেশ প্রতিদিন তৈরি করা হয়, কে পরিষ্কার করে? যদি বলি, সুইপার সমাজের একটি বড় ব্র্যান্ড নেম, সবাই হঠাৎ চমকে উঠবে, এমনকি রেগে আমাকে গালিগালাজ করবে। পরে বলবে, আমার মাথায় সমস্যা আছে ইত্যাদি। ভাবুন নিজের পেট ভরা বর্জ্য অথচ সমস্যা নেই। পেট থেকে বর্জ্য বের হওয়ার পর নিজের বর্জ্যের পাশে কেউ থাকতে চাইবে না।

কারণ, যে দুর্গন্ধ হঠাৎ নাকে ঢুকবে, সেটা সহ্য করা কঠিন। ঠিক তেমনি সমাজের বড় বড় দায়িত্বে থাকা কর্মীর ফলাফল যখন দুর্নীতিগ্রস্ত হয়, তখন সমাজ তাঁকে ঘৃণা করে ঠিক বর্জ্যের মতো। তাহলে কী লাভ হলো নিজেকে নামীদামী বলে দাবি করে, যদি সমাজের এই মহৎ ব্যক্তিরা সারাক্ষণ ডাস্টবিনে পড়ে থাকে তাদের ধ্যানে ও জ্ঞানে? যদি মনের ময়লা–আবর্জনাগুলো পরিষ্কার না করে, তাহলে কী হবে ব্র্যান্ড নেম দিয়ে?

বাংলাদেশ হয়তো মনে করে, তারা বিশ্বের উন্নত দেশে ধাবিত হতে চলেছে। কোনো কোনো দিক বিবেচনা করলে হয়তোবা কিছুটা সত্য। কিন্তু সত্যিকারভাবে গর্বিত জাতি হিসেবে নিজেদের দাবি করার আগে আসুন জেনে নেই কিছু অপ্রিয় সত্য তথ্য।

কী ঝুঁকিপূর্ণ জীবন তার, দেখুন, কী তার নিরাপত্তা, কী পুঁথিগত শিক্ষা রয়েছে তার? কী পরিমাণ অর্থ তিনি মাসে রোজগার করেন? সমাজের চোখে তাকে কীভাবে দেখা হয় ইত্যাদি। ঢাকায় সুয়ারেজ লাইন পরিষ্কারের কাজ করছেন ১৫ বছর ধরে, তিনি মাসে আয় করেন ১২ থেকে ১৫ হাজার টাকা। ঝুঁকিপূর্ণ এ কাজ করে তিনি প্রায়ই আহত হন, জ্বরসহ শারীরিক নানা সমস্যায় ভুগছেন প্রতিনিয়ত। নেই ভালো বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা, তবুও তিনি সমাজের নোংরা পরিষ্কার করে চলছেন।

একই সঙ্গে আসুন জেনে নেই, ঠিক একই কাজের অন্য আরেক দেশ যেমন সুইডেনের মেথর, ঝাড়ুদার বা ডাস্টম্যান যা–ই বলি না কেন, তার জীবন ব্যবস্থা। সুইডিশ ভাষায় এই ডাস্টম্যানদেরই আমরা বলি প্রত্যয়িত আবর্জনা সংগ্রহকারী বা সংগ্রাহক, যাদের এমন একটি কাজ প্রতিদিন করতে হয়। বর্জ্য সংগ্রহকারী হিসেবে একটি মেয়ে সমাজের বর্জ্য ট্রাকে করে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে চলছে। কাজের পরিবেশ, গুণমান, পরিষেবা, গ্রাহক পরিষেবা এবং আরও অনেক কিছু সম্পর্কে তার জ্ঞান রয়েছে।

ভালো জ্ঞানের সঙ্গে কাজটি আরও দক্ষ ও আরও আনন্দের সঙ্গে করছেন। তারা নবম শ্রেণি শেষ করে এর ওপর প্রশিক্ষণ শেষে এ কাজ করেন। নিজের গতিতে প্রশিক্ষণ পুনরায় শুরু করতে পারেন এবং যেকোনো সময় বাতিল করতে পারেন। কোর্সটি শেষ করার পর একটি ডিপ্লোমা মুদ্রণ করতে পারে। তাদের পোশাক-আশাক থেকে শুরু করে সেফটি, স্বাস্থ্যব্যবস্থা, বেতন, ছুটি, ভাতাসহ সব রকমের সুযোগ-সুবিধা রয়েছে।

ছবি নিজেই তার প্রমাণ। একই কাজে দুটি ভিন্ন দেশে রয়েছে কর্মের ধরন ও বেতনে বিশাল পার্থক্য। ভাবতেই গা শিউরে ওঠে! একই সঙ্গে সুইডেনের একজন অর্থ বা স্বাস্থ্যমন্ত্রী এবং বাংলাদেশের অর্থ বা স্বাস্থ্যমন্ত্রীর দিকটা দেখুন, বলতে গেলে সম্পূর্ণ উল্টো। কারণ কী? কারণ, দরিদ্র দেশের সাধারণ মানুষ নির্যাতিত, নিপীড়িত ও বিতাড়িত সেই দেশেরই খ্যাতনামা শিক্ষাধারীদের দ্বারা।

আরও পড়ুন : দেখা হয়েছিল পূর্ণিমা রাতে

সবাইকে সুন্দর নাগরিকের অধিকার দিতে হবে। সেটা কি সম্ভব হয়েছে আজও? তাহলে কী দরকার আছে এ শিক্ষার, যদি শিক্ষা শুধু শ্রেণি সৃষ্টি করে? We don't need no education, We don't need no thought control, we need humanity.

লেখক : সাবেক পরিচালক (প্রোডাকশন অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট), ফাইজার, সুইডেন।

[email protected]

ওডি/কেএইচআর

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড