• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোনার বাংলা গড়তে আমাদের বর্জনীয় ও করণীয়

  রহমান মৃধা

১২ অক্টোবর ২০২১, ১৫:৩৫
সোনার বাংলা গড়তে আমাদের বর্জনীয় ও করণীয়
সুইডেন প্রবাসী রহমান মৃধার ‘আমার বাংলাদেশ’ ও ‘জাগো বাংলাদেশ’ বইয়ের মলাট (ছবি : সংগৃহীত)

বিশ্বের বিভিন্ন দরিদ্র দেশ থেকে প্রতিনিয়ত নানা সমস্যার মানুষ ধনী দেশগুলোতে আসছে। তারা সেখানে স্থায়ীভাবে বসবাস করার জন্য সব ধরণের চেষ্টা করে চলছে। প্রিয়জন, সমাজ এমনকি নিজ দেশ ছেড়ে কখন মানুষ ভিন দেশে এসে আশ্রিত হয়?

এটা তখনই ঘটে যখন দেয়ালে পিঠ ঠেকে যায়, যখন জীবনের গতি থেমে যায়। যখন পিছে যাবার জায়গা থাকে না তখন জীবনের ঝুঁকি নিয়ে দেশে যা থাকে তার সবকিছু বিক্রি করে শেষে বিদেশ ভুবনে এসে সত্য মিথ্যার সাহায্যে চেষ্টা করে নতুন জীবন শুরু করতে। অনেক চেষ্টার পর কেউ স্থায়ীভাবে বসবাসের সুযোগ পায়, কেউ পায় না।

জীবনে সুযোগ পাবার পর মানুষ যখন ভুলে যায় অতীতের কথা, ভুলে যায় জীবনের স্ট্রাগল, ভুলে যায় কৃতজ্ঞতা আমি সেই গ্রুপের কিছু মানুষের কথা তুলে ধরব। প্রশ্ন আসতে পারে কেন অকৃতজ্ঞদের কথা তুলে ধরলাম কৃতজ্ঞদের রেখে?

কারণ ভুল থেকে শিক্ষা গ্রহণের মধ্যেও রয়েছে শিক্ষা। যারা অকৃতজ্ঞ তাদের থেকেও অনেক কিছু শেখার থাকে। তাই একই জীবনে বারবার ভুল করা এবং ভুল করে শেখার মাধ্যমে খুব বেশি কিছু শেখা সম্ভব নয়। এ কারণে নিজ জীবনের ভুল থেকে শিক্ষা গ্রহণের পাশাপাশি অন্যের ভুল থেকে শিক্ষা গ্রহণ করা শ্রেয় বলে আমি মনে করি।

দরিদ্র হয়ে জন্মগ্রহণ করা দোষের নয় তবে মিথ্যা দিয়ে জীবন শুরু করা দোষের। কথায় বলে কয়লা ধুলে ময়লা যায় না। মিথ্যা দিয়ে যারা জীবনকে প্রতিষ্ঠিত করেছে তারা বাকি জীবনটা মিথ্যার সঙ্গেই বসবাস করে। যে বা যারা নিজ পরিবার বা নিজ দেশের বদনাম করে পরদেশে আশ্রিত, তারা সেই দেশেরও বদনাম দিয়ে থাকে। যেহেতু অন্যায় এবং মিথ্যার সাহায্যে জীবন গড়ার সুযোগ পেয়েছে সেহেতু সেটাই তারা মনে করে সাফল্যের চাবিকাঠি।

আধুনিকতার নামে আজ অনেকেই নানা অপসংস্কৃতির অনুকরণ করে আত্মপ্রসাদ লাভে অভ্যস্ত হয়ে গেছে। তথাকথিত আধুনিকতার মায়াবী ছলনায় স্বকীয় কৃষ্টি ও সংস্কৃতিকে বিসর্জন দিয়ে আধুনিকতার গৌরব অনুভব করছে।

তাই দেখা যায়, সমাজ জীবনে তাদের স্নেহ-প্রীতি-ভালোবাসা প্রায় অবলুপ্ত। শ্রদ্ধা-বিনয় অদৃশ্য, দুর্নীতি ও ভ্রষ্টাচারে সামাজিক পরিমণ্ডলে তারা কলুষিত। হিংসা-বিদ্বেষ, হানাহানি, খুন, ধর্ষণ, অপহরণ ইত্যাদি তাদের স্বাভাবিক জীবনকে ছন্দহীন করে তুলেছে। অপকর্মে লিপ্ত থাকাটা যেন তাদের কাছে নিত্য-নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন : রয়েছে জীবনে ব্যথা ভরা স্মরণে

গতকাল ফোন করেছে এক বাংলাদেশি বড় ভাই। থাকেন কানাডায়। তিনি পরিবারের বড় ছেলে। দেশের লেখাপড়া শেষ করে সেখানে বসবাস করছেন বহুবছর ধরে। বড় ভাই হিসেবে তার দায়িত্ব অনেক। তার পরিবারের যারা দেশে বসে বসে অন্ন ধ্বংস করছে, বলতে গেলে গুড ফর নাথিং, তাদের জীবনের নিশ্চয়তা দেবার দায়িত্ব বড় ভাইকেই নিতে হয়েছে। এ ধরণের দায়িত্ব শুধু বড় ভাই হিসেবেই নয়, নানা চাপের কারণেও নিতে হয়। যেমন মনুষ্যত্ববোধ, ভ্রাতৃত্ববোধ বা পাছে লোকে কিছু বলে বা পরিবারের জন্য কিছু করার বোধ থেকে। ভদ্রলোক সবগুলো দিক ভেবেই তার পরিবারের সবাইকেই নানাভাবে সাহায্য করেছেন।

পরিবার, সমাজ এমনকি দেশের বদনাম হবে ভেবে যাদেরকে দেশ থেকে সরিয়ে বিদেশে বিভিন্নভাবে সাহায্য করে বিভিন্ন জায়গায় প্রতিষ্ঠিত করেছেন আজ তাদের সকল বদনাম সেই বড় ভাইকেই বহন করতে হচ্ছে। ঘটনা প্রসঙ্গে বললেন কেউ বিয়ে করছে তিন থেকে চারবার। বউ ছাড়ছে আবার নতুন করে সেই বউয়ের বোন, খালা বা কাছের একজনকে বিয়ে করছে। কেউ আবার দেশ থেকে অন্যকে বিদেশে আনবে বলে প্রচুর টাকা ফাঁকি দিয়ে আত্মসাৎ করছে।

দরিদ্র পরিবার বা দেশে জন্মগ্রহণ করার মাঝে একটি জিনিস কমন সেটা হলো পরিবারের যে সদস্য সম্মানিত বা প্রতিষ্ঠিত হয় তাকেই সব কিছুর দায়ভার নিতে হয়। বিনিময়ে লাঞ্ছনা-গঞ্জনাও তাকে সইতে হয়। এখানেই লেখার সমাপ্তি হতে পারতো। কারণ সবাই এ পর্যন্ত এসেই অতীতে লিখার ইতি টেনেছেন। আমি শুরু করতে চাই এখান থেকে।

আমি সুইডেনে বহু বছর বসবাস করছি। এখানে এদেরও বড় ভাই রয়েছে কিন্তু বড় ভাইয়ের কোনো নীতিগত দায়ভার নেই ছোটদের জীবন গড়ার জন্য। এমনকি সন্তানের বয়স ১৮ বছর হলে বাবা-মারও কোনো আইনগত দায়ভার নেই। এমন নয় যে সরকার সব দায়ভার বহন করে। ব্যক্তি তার নিজের দায়ভার নিজেই নেয়। কর্মের ফলাফলও সে নিজেই বহন করে। এক ভাইয়ের কৃতিত্বে যেমন অন্য ভাইয়ের বাহাদুরি নেই, ঠিক এক ভাইয়ের অপকর্মে অন্য ভাইয়ের জীবন নাশ বা বিনাশেরও সম্ভাবনা নেই। কারণ একটিই সেটা হলো প্রত্যেকেই তার নিজ ভালো মন্দের জন্য দায়ী। এখানে পরিবার, সমাজ এবং দেশের পরিকাঠামোকে প্রথম থেকেই সঠিকভাবে গড়ে তোলা হয়েছে। যার ফলে শত সমস্যা থাকা সত্ত্বেও সমাধানের ধারাবাহিকতা ক্রমাগত উন্নতির দিকে বয়ে চলেছে।

আমরা সবাই সোনার বাংলা গড়ার বিষয়ে একমত। কিন্তু কীভাবে সেটা গড়া সম্ভব বা কী করণীয় বা বর্জনীয় তা-কি ভেবে দেখেছি? এ বিষয়ে কী আমরা একমত এবং কোথায় সে তথ্যগুলো? যে দেশের জাতীয় খেলা হাডুডু বা কাবাডি যাই হোক না কেন, জিততে হলে টেনে ধরে রাখতে হবে, সামনে যেতে দেওয়া যাবে না। যে দেশের জাতীয় ফল কাঁঠাল যার মধ্য রয়েছে শত শত রসাল রোয়া এবং বিচি, সেই দেশের মানুষ আমরা, কী জানি বাবা, বোঝা মুশকিল! কীভাবে এবং কবে আমরা বাঙালি হবো বাংলাদেশি আর কবেই বা হবে আমাদের জাতীয় চরিত্রের সনাক্তকরণ!

আরও পড়ুন : পরিবর্তন

দেশকে সত্যিকারভাবে ভালোবাসতে হলে যে বিষয়টির উপর কড়া নজর দেওয়া দরকার তা হলো দেশকে দুর্নীতি মুক্ত করা। রাজনৈতিক-সামাজিক ক্ষেত্রে দুর্নীতিবাজরা যতই শক্তিশালী হোক না কেন তাদের জন্যও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা দরকার। পাশাপাশি দরকার আমূল সংস্কার ও কঠোর নজরদারি এবং জরুরী সুশাসন নিশ্চিত করা। মনে রাখতে হবে, কোনো খাতেই যোগসাজশ ছাড়া দুর্নীতি হয় না। দুর্নীতিমুক্ত বাংলাদেশ পেতে প্রযুক্তিকে কাজে লাগিয়ে ক্যাশ টাকার পরিবর্তে ডিজিটাল পদ্ধতির ব্যবহার করা দরকার। সর্বোপরি বাংলাদেশের প্রতিহিংসাপরায়ণ রাজনীতির অবসান ঘটাতে হবে।

সুস্থ সুন্দর সমাজ বিনির্মাণে দল-মত-নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। সমাজে অশুভ শক্তি যাতে মাথা উঁচু করে দাঁড়াতে না পারে সেদিকে নজর দিতে হবে। তরুণ-যুব সমাজকে সঠিক পথে রাখার জন্য যার যার অবস্থান থেকে কাজ করতে হবে। কারণ আদর্শ সমাজ গঠনে, অনিন্দ্য সুন্দর দেশ গঠনে নৈতিকতার বাইরে যাওয়ার সুযোগ নেই।

সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষের দরকার। এ কথায় কী বুঝাতে চেয়েছিলেন বঙ্গবন্ধু? আমরা কি কখনও ভেবেছি বিষয়টি নিয়ে? সোনার মানুষ মানে নিশ্চিত দুর্নীতি পরায়ণ কাপুরুষ বা যারা গরীবের হক মেরে বিলাসিতায় মগ্ন তারা নয়, বরং সৎ এবং ন্যায়নিষ্ঠ বীরপুরুষদের বোঝানো হয়েছে, যারা দেশকে এবং দেশের মানুষকে ভালোবাসে। আর সোনার বাংলা বলতে দেশকে মর্যাদাপূর্ণভাবে বিশ্ব দরবারে নানাভাবে তুলে ধরতে হবে, খেলাধুলা, শিক্ষা, চিকিৎসা, সততা ও ন্যায় নিষ্ঠতার মধ্য দিয়ে। কোনো রকম অন্যায় এবং দুর্নীতি ছাড়া দেশ সামনের দিকে এগিয়ে যাবে, যেখানে থাকবে শুধু আদর্শবান, সকল মানবিক গুণসম্পন্ন মানুষে ভরা।

ত্রিশ লক্ষ মানুষের জীবন এবং লক্ষ কোটি মা বোনের ইজ্জতের বিনিময়ে এ দেশ স্বাধীন হয়েছে তাকে সোনার বাংলা করে গড়ে তোলার যোগ্যতা আমাদের আছে। রাষ্ট্রযন্ত্রের সকল ক্ষেত্রে দুর্নীতিমুক্ত শাসন পরিচালনায় বঙ্গবন্ধুর অঙ্গীকার ছিল নিখাদ। দুর্নীতি নিধনকল্পে বঙ্গবন্ধুর নির্দেশনা ছিল অত্যন্ত যৌক্তিক, যুগোপযোগী এবং খোলামেলা।

ধর্মবর্ণ নির্বিশেষে সব মানুষের সমান অধিকার প্রতিষ্ঠা, বৈষম্যহীন ও শোষণহীন সোনার বাংলা প্রতিষ্ঠা ছিল জাতির পিতার স্বপ্ন। তার এ স্বপ্নের সুখী, সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশ গঠনে সবাইকে যার যার অবস্থান থেকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিজেকে আত্মনিয়োগ করতে হবে।

আরও পড়ুন : দেখা হয়েছিল পূর্ণিমা রাতে

আমি নিজে সব বাধা পেরিয়ে আমার বড় ভাই প্রফেসর ড. মান্নান মৃধা এবং বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে বড় হয়েছি। আমি বিশ্বাস করি বাংলার প্রতিটি মানুষ একদিন সোনার মানুষ হয়ে গড়ে উঠবো ইনশাআল্লাহ।

লেখক : রহমান মৃধা, সাবেক পরিচালক (প্রোডাকশন অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট), ফাইজার, সুইডেন।

[email protected]

ওডি/কেএইচআর

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড