• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

টেনিস জগতে নতুন ইতিহাসের এক পূর্বাভাস 

  রহমান মৃধা

১৪ সেপ্টেম্বর ২০২১, ১৫:০৪
টেনিস জগতে নতুন ইতিহাসের এক পূর্বাভাস 
ফাইজারের প্রোডাকশন অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের সাবেক পরিচালক রহমান মৃধা ও টেনিস খেলোয়াড় এমা রডুকানু (ছবি : সংগৃহীত)

পৃথিবী সৃষ্টির পর থেকেই প্রতিযোগিতা শুরু, বেঁচে বা টিকে থাকার প্রতিযোগিতা দিয়ে মানুষের যাত্রা শুরু। তারপর উদ্ভাবনের প্রতিযোগিতা, ধর্মের প্রতিযোগিতা, রূপ এবং গুণের প্রতিযোগিতা। বড় লোক হবার প্রতিযোগিতা, ভালোবাসার প্রতিযোগিতা এমনকি ঘৃণারও প্রতিযোগিতা বিরাজমান সারাবিশ্বে।

খেলাধুলোর প্রতিযোগিতা তো সর্বজনস্বীকৃত। খেলাধুলোয় দুটি দলের মধ্যে প্রতিদ্বন্দ্বের সৃষ্টি হয়, সৃষ্টি হয় বিনোদনের, গড়ে উঠে উত্তেজনা, উদ্দীপনা এবং সবশেষে জয়-পরাজয়ের মধ্য দিয়ে শেষ হয় তার বহিঃপ্রকাশ। যুগ যুগ ধরে খেলাধুলোর মধ্য দিয়ে নির্ধারিত হয় সেরাদের মধ্যে সেরা যাকে বলে বিশ্বসেরা। আবার কখনো বা বিশ্বরেকর্ড ধারণকারী হিসেবে অনেকের নাম ফুটে উঠে।

পৃথিবী সৃষ্টির পর শুধু দৌড়ের উপর কতবার বিশ্বরেকর্ড হয়েছে তা-কি আমরা জানি, বা কতবার তা ভেঙ্গে নতুন রেকর্ডের সৃষ্টি হয়েছে? তবে এ মুহূর্ত পর্যন্ত উসাইন বোল্টের রেকর্ডই সর্বকালের সৃষ্ট রেকর্ড। অতিসত্বর জাপানে শুরু হতে যাচ্ছে অলিম্পিক, দেখা যাক এমন কেউ আছে কি বিশ্বে যে এ যুগে বোল্টের রেকর্ড ভঙ্গ করে নতুন রেকর্ড সৃষ্টি করে?

আজ আমি টেনিসের জগত এবং তার রেকর্ড এবং ভবিষ্যৎ রেকর্ড নিয়ে আলোচনা করব। অন্যান্য খেলাধুলোর মতো টেনিসেও বিশ্বরেকর্ড বা খ্যাতি অর্জন করা সম্ভব। কথায় বলে ‘everything is impossible until someone makes it possible’ যেমন পৃথিবী সৃষ্টির পর পুরুষদের মধ্যে প্রথম যিনি টেনিসে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম (গ্র্যান্ড স্ল্যাম হলো চারটি স্ল্যাম টুর্নামেন্ট, যে টুর্নামেন্টগুলোকে বেশি পয়েন্ট, ঐতিহ্য, প্রাইজমানি ও জনপ্রিয়তার ভিত্তিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ টেনিস ইভেন্ট হিসেবে বিবেচনা করা হয়। গ্র্যান্ড স্ল্যামকে মেজরও বলা হয়।

গ্র্যান্ড স্ল্যামগুলো- (অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন, উইম্বলডন এবং ইউএস ওপেন) জয়লাভ করেন তিনি হলেন রজার ফেডেরার। কিন্তু মজার ব্যাপার হলো বর্তমানে তিনজন বিশ্বের সেরা খেলোয়াড় ২০টি গ্র্যান্ড স্ল্যাম শিরোপা অর্জন করেছেন এবং তারা তিনজনই টেনিসের জগতে কিংবদন্তী চলমান খেলোয়াড়। এদের তিন জনেরই নতুন বিশ্ব রেকর্ড তৈরির সম্ভাবনা রয়েছে এবারের ইয়ার এন্ড ইউএস ওপেনে।

ভাবতেই অবাক লাগে একবার নয়, দুই বার নয়, ২০ বার গ্র্যান্ড স্ল্যাম বিজয় এবং বর্তমান তিনজন রয়েছে একই সারিতে এবং তিনজনই অ্যাক্টিভ খেলোয়াড়। যেহেতু খেলাধুলোয় রয়েছে প্রতিযোগিতা সেহেতু পুল এবং পুশ কনসেপ্টেটি ভীষণভাবে কাজ করে এখানে। যার ফলে টেনিসের জগতে বিশ্বের তিনজন নাম করা সুপারস্টার রজার ফেডেরার, রাফায়েল নাদাল এবং নভাক জোকোভিচ পরস্পর পরস্পরকে সারাক্ষণ পুল এবং পুশ করার কারণেই এমনটি অবিরল ঘটনা ঘটেছে।

বর্তমানের টেনিসে যা লক্ষণীয় তা হলো শারীরিক যোগ্যতা। যেহেতু রজার চল্লিশের দুয়ারে পা রেখেছে শারীরিক দিক দিয়ে আগের মতো পারদর্শিতা দেখাতে পারছেন না। তারপরও শুধু পদবির কারণে নয়, তাকে টেনিস কোর্টে সবাই দেখতে চায়, কারণ তিনি লিজেন্ড এবং টেনিসে সেরাদের মধ্যে সেরা। নাদালের বয়সও কম নয়, তারপর তার যে খেলার স্টাইল তাতে শারীরিক দক্ষতা বেশি গুরুত্বপূর্ণ, সেক্ষেত্রে বলা কঠিন কী অবস্থা তার।

আরও পড়ুন : কী অবস্থা তরুণ প্রজন্মের?

যদিও জোকোভিচের বর্তমান খেলার কৌশল, শারীরিক দক্ষতা এবং খেলার পারফরমেন্স দেখে মনে হচ্ছে তিনিই ভবিষ্যৎ টেনিসের সর্বকালের সর্বশেষ বিশ্ব গ্র্যান্ড স্ল্যাম রেকর্ডধারী হয়ে থাকবেন কমপক্ষে এক যুগেরও বেশি সময় ধরে। কতদিন এই রেকর্ড ধরে রাখবেন সেটা নয়, প্রশ্ন এখন কত বছর ধরে রাখবেন?

বর্তমান নতুন প্রজন্মদের খেলা দেখে যতটুকু মনে হচ্ছে তাতে বলতে চাই বার বার একই খেলোয়াড় সেরা ট্রফি জয়ী হবে বলে মনে হচ্ছে না। কারণ প্রতিযোগিতার যুগে বলা মুশকিল কে, কখন কাকে, কীভাবে পরাজিত করে!

আমি কিছুদিন আগে লিখেছি টেনিস এবং রজার ফেডারারকে নিয়ে। যেমন উল্লেখ করেছি যা-ই হোক না কেন, আর যে যা-ই ভাবুন না কেন কিছুই যায় আসে না। কারণ রজার ফেদেরার টেনিস ক্যারিয়ারও একদিন শেষ হবে, প্রশ্ন কবে, কখন এবং কোথায়? তবে রজার ফেদেরারের টেনিসের ওপর যে আসক্তি তা শুধু তার খেলা দেখলেই বোঝা যায়। রজার শুধু বিশ্বের সেরা টেনিস খেলোয়াড়ই নন, তিনি একটি আনন্দঘন মুহূর্ত।

তিনি সবার হৃদয়ের এক ভালোবাসা। একদিন টেনিস জগৎ তাকে ছাড়া টেনিস খেলবে, হয়তো তার কথাও ভুলে যাবে সময়ের সঙ্গে। নতুন চ্যাম্পিয়নের জন্ম হবে ঠিকই, তবে আমার মনে হয় রজার ফেদেরার সবার হৃদয়ে টেনিসের আইকন হয়ে বেঁচে থাকবেন দুনিয়াতে। তবে যে বিষয়টি এখন তুলে ধরব যা হয়ত নতুন ইতিহাসের এক পূর্বাভাস।

সেটা আবার কী? রজার বা নাদাল যতো সহজে বিশ্ববাসীর মন জয় করেছে জোকোভিচের পক্ষে সেটা ততো সহজ হয়ে উঠেনি। কারণ একটাই সেটা হলো জোকোভিচের জন্ম হয়েছে ইস্ট ব্লকে। পশ্চিমা দেশগুলো খুব সহজে ইস্ট ইউরোপের কারও প্রতিভা মেনে নিতে এখনও অভ্যস্ত হয়নি, বিশেষ করে টেনিসের উপর।

কিন্তু তাতে কিছু যায় আসে বলে মনে হয় না। কারণ জোকোভিচ ২০টি গ্র্যান্ড স্ল্যাম শিরোপা অলরেডি জিতেছেন। আগামীকাল ইউএস ওপেন ফাইনাল। লড়বেন দুই সুপার স্টার। প্রশ্ন কে হারে আর কে জেতে? রাত পোহালে জানা যাবে।

আরও পড়ুন : দেখা হয়েছিল পূর্ণিমা রাতে

যদি জোকোভিচ ২১তম শিরোপাটা অর্জন করতে পারে তখন ক্ষণিকের তরে সব ভুলে বিশ্ব তাকেই বরণ করবে সর্বকালের সেরা টেনিস খেলোয়াড় হিসাবে। এখন আমার ভাবনা থেকে যেটা বলতে চাই সেটা হলো জোকোভিচ যদি এভাবে খেলতে থাকেন তাহলে কম করে হলেও আরও ৪-৬টা গ্র্যান্ড স্ল্যাম শিরোপা অর্জন করবেন বলে আমি বিশ্বাস করি। প্রশ্ন কে, কবে, কখন তাকে ব্রেক করে নতুন বিশ্ব রেকর্ড সৃষ্টি করবে?

লেখক : রহমান মৃধা, সাবেক পরিচালক (প্রোডাকশন অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট), ফাইজার, সুইডেন।

[email protected]

ওডি/কেএইচআর

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড