• বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাঙালির আত্মপরিচয় বঙ্গবন্ধু, বাংলা ভাষা ও মহান মুক্তিযুদ্ধ

  এন আই আহমেদ সৈকত

০৭ এপ্রিল ২০২১, ২১:৩৮
বাংলাদেশ আওয়ামী যুবলীগ
এন আই আহমেদ সৈকত

বাঙালির আত্মপরিচয় মামুনুল হকরা না, তালেবান বা জঙ্গিরা না। বাঙ্গালির আত্মপরিচয় বঙ্গবন্ধু, বাংলা ভাষা ও মহান মুক্তিযুদ্ধ। একটু পেছনে লক্ষ্য করলে দেখা যায় ২০০১ সালের নির্বাচনে বা তারও কম সময় পূর্বে এই মামুনুলদের পূর্বসূরী ধর্মব্যবসায়ী আমিনিদের কঠোর হাতে দমন করতে গিয়ে আওয়ামী লীগ কাউকে সাথে পায়নি। যা নির্বাচনে প্রভাব ফেলেছিলো।

আওয়ামী লীগের বিরুদ্ধে মানুষকে ক্ষ্যাপাতে কুকুরের মাথায় টুপি দিয়ে অপপ্রচার করেছিলো এই মৌলবাদীরা নিজেরাই। এমন সব অপপ্রচারের বিরুদ্ধে লড়তে হয়েছিলো আওয়ামী লীগকে একাই। আওয়ামী লীগ লড়েছে মিথ্যার বিরুদ্ধে তবে সে লড়াইয়ে আওয়ামী লীগই বার বার জিতেছে। এ বিজয় সত্যের বিজয়, অসাম্প্রদায়িক বাংলাদেশের বিজয়। এবারও মৌলবাদের বিরুদ্ধে জিততে হলে লড়তে হবে আওয়ামী লীগকে একাই। সে লড়াই সংগ্রামে নিশ্চয় বিজয়ী হবে মুক্তিযুদ্ধের চেতনায় জাগ্রত অসাম্প্রদায়িক বাংলাদেশ। আর লেবাজধারী ফতোয়াবাজরা সেজেছেন ইসলামের ধারক বাহক। আসলে ওনারা দেশটাকে জঙ্গিরাষ্ট্রে পরিনত করতে চান l এই লেবাজধারীরা ইসলামকে ধ্বংস করতে চান! দেশটাকে ইরাক, ইরান, সিরিয়া, আফগানিস্তান, লেবানন বানাতে চান ।তাদের আচরণ এবং চলমান উগ্রতা তা প্রমাণ করে।

মুক্তিযুদ্ধের মূল দর্শন ছিল অসাম্প্রদায়িক চেতনা ও অর্থনৈতিক সাম্যের দেশ গড়া। সাম্প্রদায়িক শক্তি যখন দেশকে অস্থিতিশীল করতে চাই তখন নিশ্চয় স্বাধীন বাংলাদেশে দাঁড়িয়ে কষ্ট পেতে হয়। বিজয়ের প্রায় অর্ধশত বছর পরও সাংস্কৃতিক আগ্রাসন আমাদের জন্য সুখকর নয়। কষ্টার্জিত এই বিজয় আমাদের অস্তিত্ব, এগিয়ে যাওয়ার প্রেরণা।

বর্তমান প্রজন্মের মাঝে ছড়িয়ে পড়ুক মুক্তিযুদ্ধের চেতনা। সকল অপশক্তিকে করা হোক পদানত। ক্ষুধা, দারিদ্র্যমুক্ত ও অসাম্প্রদায়িক বাংলাদেশ হোক মুক্তিযুদ্ধের চেতনানির্ভর। মুক্তিযুদ্ধের লক্ষ্য ও চেতনা বাস্তবায়নে নিজ নিজ অবস্থান থেকে আমাদের কাজ করতে হবে। দেশ ও জাতিকে সমৃদ্ধ আগামীর পথে এগিয়ে নিতে তরুণ প্রজন্মের কাজ করার সুযোগ রয়েছে। তবে আমাদের এমন অনেক অর্জন রয়েছে যা বিশ্বকে অবাক করে দেয়। অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চয় ঈর্ষনীয়। আমাদের মাতৃভূমি সম্ভাবনাময় এক রাজ্য। এটিকে কাজে লাগিয়ে এগিয়ে যেতে হবে। মুক্তিযুদ্ধের চেতনার সাথে কোন আপোষ নয় এটি তরুণ প্রজন্মের প্রত্যাশা। সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে অগ্রণী ভূমিকা রাখবে আমাদের লড়াই সংগ্রামের ইতিহাস,মুক্তিযুদ্ধের চেতনা হবে অনুপ্রেরণা।

পরিশেষে বলতে চাই এই সাম্প্রদায়িক শক্তি হিসেবে নিজেদের জাহির করা হেফাজতে ইসলাম ও সংশ্লিষ্ট ব্যক্তিদের উদ্দেশ্যে আপনারা মনে রাখবেন মুজিব আদর্শের একটা সৈনিক বেঁচে থাকতে আমরা সাম্প্রদায়িক শক্তিকে শক্ত হাতে দমন করবো। ত্রিশ লক্ষ শহিদের রক্তে রঞ্জিত ,দুই লক্ষ মা বোনের সম্ভ্রমের ফসল যে বাংলাদেশ সে বাংলাদেশে প্রয়োজনে এই উগ্রবাদের বিরুদ্ধে আরেকটি মুক্তিযুদ্ধ হবে। যে যুদ্ধে নিশ্চয় আমাদের চেতনার বিজয় হবে।শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার প্রত্যয়ে আমাদের চলমান সংগ্রাম অব্যাহত থাকবে। নতুন ভোরের অপেক্ষায় সে যাত্রা হবে অসাম্প্রদায়িক সম্প্রীতির বাংলাদেশের।

লেখক- এন আই আহমেদ সৈকত, উপ-তথ্য ও যোগাযোগ (আইসিটি) বিষয়ক সম্পাদক, বাংলাদেশ আওয়ামী যুবলীগ।

নোট: অধিকারে প্রকাশিত কলাম/মতামত লেখকের একান্তই নিজস্ব। অধিকার-এর সম্পাদকীয় নীতির সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই এখানে প্রকাশিত লেখার জন্য অধিকার কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না।

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড