• সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফুলের দাম আজ অর্ধেক কাল ফ্রি

  রহমান মৃথা

৩১ ডিসেম্বর ২০২০, ১৪:০৪
অধিকার
ছবি : সংগৃহীত

রাত পোহালেই নতুন আরেকটি বছর শুরু। অনেক আশা অনেক প্রত্যাশা নতুনের ওপর। শহরে একটু কাজে এসেছিলাম স্টকহোমের হোটোরিয়েটে। শহরের মধ্যে বাজার বসে প্রতিদিনই। ফুল এবং ফলসহ টুকটাক সুবেনিয়ার কিনতে পাওয়া যায় এখানে। সামনে নতুন বছর, ভাবলাম এক তোড়া ফুল কিনি আমার প্রিয় মানুষটির জন্য।

যারা ফুল বা ফল বিক্রি করে তাদের সাথে বেশ পরিচিত। কারণ বহু বছর একখানে বসবাস করলে যা হয়। তাছাড়া এসব হকার কেউই সুইডিশ নয়, ভিন দেশ থেকে এসেছে। কথা কম বলে বললে ঠিক হবে না; কারণ যে কথা বলা দরকার সেটা কম বলে। তবে রসিকতা করতে চেষ্টা করে বেশি।

ভাষার সমস্যা না থাকলে হয়তোবা অন্যকিছু করতো। যাইহোক সুইডিশে লিখেছে আজ ফুলের দাম অর্ধেক কাল ফ্রি! ভাবলাম এখনও নতুন বছর আসতে পুরো আজ এবং কাল সারাদিন বাকি। কাল শহরে আসবো যখন তখন ফুলগুলো ফ্রি পাওয়া যাবে, ঠিক আছে তাহলে কাল এসে ফুলগুলো নিয়ে যাবো।

আরও পড়ুন : ৭১ পূর্ব-পরবর্তী জাতীয় সঙ্গীত জাতীয় সঙ্গীত ও ভাস্কর্য

আজ সকাল সকাল শহরে এসেছি। বাজার শেষে ফুল নিতে এসে দেখি সাইনবোর্ডে একই কথা লেখা রয়েছে!! একটু ভাবনায় পড়লাম। পরে ফুল হোটোরিয়েট থেকে অর্ধেক দামেও কিনলাম না। অন্য একটি দোকান থেকে পুরো দামে কিনে এনেছি। প্রতিদিনই আমরা একটা দিন বা সময় পার করছি। তবে আগামীকালটার দেখা কোনদিনই হবে না। আমরা শুধু তার অপেক্ষায় আর প্রতীক্ষায়। তবে একটি বছর কিন্তু অনেক দিন মিলে। সেক্ষেত্রে একদিন এদিক-ওদিক হলে ক্ষতি কী, পরের দিনটি ভালো গেলে বা পোষায় নিলে গড়ে বছরটি হয়তো ম্যানেজ হয়ে যাবে। এমনটি আশা এবং ভরসা নিয়েই কিন্তু আমরা বেঁচে আছি।

২০২০ সালকে নানাভাবে বিশ্লেষণ করা যেতে পারে। অনেক পেয়েছি, অনেক হারিয়েছি। তবে শিক্ষণীয় ছিল বেশি। সমস্যার সমাধান করতে শিখেছি, যেমন ভাইরাসের বিরুদ্ধে প্রতিবাদ করা এবং শেষে টিকা তৈরি করেছি। ভাইরাস পৃথিবীতে মানুষের আগেই বসবাস করছে। শুধু ভাইরাস নয় অনেক কিছুই পৃথিবীতে রয়েছে যা আমরা হয়তো জানি না বা জানতে চেষ্টাও করি না।

তবে যখনই বড় আকারে সমস্যায় পড়ি তখন শুরু হলো জানা, বোঝা, শেখা এমনকি তার সমাধান করা। ২০২১ সালে কী হবে জানি না। সবার ধারণা ২০২০ সালের চেয়ে ভালো হবে। কারণ উই এক্সপেক্ট অলওয়েজ সামথিং বেটার- যেমন আমি আগামীকাল ফুলগুলো ফ্রি পাব সেই আশায় গতকাল অর্ধেক দামে না কিনে আজ এসেছিলাম ফ্রি নিতে। এসে দেখি ফ্রি শুধু আগামীকালের জন্যই!

টুমরো উইল নেভার কাম অর ডাই বাট ইস্টিল উই আর ওয়েটিং ফর ট্যুমরো। সৃষ্টির রহস্যের শেষ নেই, আগামীকালের শেষ নেই এবং জানারও শেষ নেই, শেষ আছে শুধু জীবনের। জীবনের শেষ আছে এটা নিশ্চিত শুধু নিশ্চিত না শেষটি কখন, কোথায় এবং কিভাবে! তারপরও জীবনের গতি থেমে নেই।

আশা যখন আছে গতির সঙ্গে তাল মিলিয়ে চলার, তাই ২০২১ সালকে নতুন করে উপভোগ করার শখ রয়েছে। এই শখটি পরিপূর্ণভাবে যদি পালন করতে পারি সেটা হবে আশীর্বাদ। আল্লাহপাক রাব্বুল আল-আমিনই শুধু জানেন আগামীকাল, আগামী বছর কী হবে বা কী না হবে।

কেন যেন বারবার মনে হচ্ছে হোটোরিয়েটের ফুলের কথা। আগামী বছর ফ্রি বলে যে কিছু পাবো না তা নিশ্চিত এবং প্রতিটি মুহূর্তে যেটা হবার সেটাই হবে; তবে চেষ্টা করতে ক্ষতি কী! সবাইকে নতুন বছরের শুভেচ্ছা।

লেখক: রহমান মৃধা, সাবেক পরিচালক (প্রোডাকশন অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট), ফাইজার, সুইডেন থেকে, [email protected]

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড