• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় লাভবান তিন সিন্ডিকেট 

  রেজওয়ানুল ইসলাম

০২ অক্টোবর ২০২০, ১০:৪১
করোনায় লাভবান তিন সিন্ডিকেট 
করোনায় লাভবান তিন সিন্ডিকেট  (ছবি : সংগৃহীত)

করোনায় যেখানে ভেঙে পড়েছে দেশের অর্থব্যবস্থা সেখানে লাভের মুখ দেখছেন তিন শ্রেণীর ব্যবসায়ীরা। তারা হচ্ছেন পেয়াজ ব্যবসায়ী, ঔষধ ব্যবসায়ী এবং শিক্ষা ব্যবসায়ীরা।

এ চিত্র শুধু রাজধানী ঢাকাতেই নয়, তাদের দেখা যাচ্ছে দেশের ছোট বড় সব শহরে। প্রায় সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়েই সেমিস্টার ফি রাখা হয়েছে আগের মতোই বরং দেশের এই মহামারী পরিস্থিতিতেও বকেয়া পরিশোধের জন্য দেয়া হচ্ছে নানা ধরনের চাপ।

শুধুমাত্র অনলাইনে কার্যক্রম অব্যহত রেখেও রেজিস্ট্রেশনের ফি এবং অন্যান্য সকল কার্যক্রমের ফি আদায় করায় ক্ষোভ প্রকাশ করেছেন দেশের বেশিরভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

কোভিড-১৯ মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার মধ্যেও অনলাইনে ক্লাস ও পরীক্ষা নিচ্ছে বেশিরভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়। তবে করোনা পরিস্থিতির কারণে ফি আদায়ে নমনীয় হতে নির্দেশনা থাকলেও প্রায় সবকয়টি বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের চাপ দিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অভিযোগ তুলেছেন, টিউশন ফি, সেমিস্টার ফি ও নতুন করে ভর্তি রেজিস্ট্রেশনের ফিসহ যাবতীয় টাকা দ্রুত অনলাইনে পরিরেশাধ করতে তাদের ওপর ক্রমাগত চাপ দেওয়া হচ্ছে। সেমিস্টার শেষ করা এবং শিক্ষার্থীদের পরবর্তী সেমিস্টারে ভর্তি নিয়ে ব্যস্ত হয়ে উঠেছেন তারা।

মহানগরের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস (ইউল্যাবের) এক শিক্ষার্থী বলেন, এমন পরিস্থিতির মধ্যেও তাদের বিশ্ববিদ্যালয় সেমিস্টার ফি ও পরবর্তী সেমিস্টারের রেজিস্ট্রেশন ফি আদায় করে যাচ্ছে। আগস্ট ও সেপ্টেম্বর মাসে অনলাইনে ক্লাসের পাশাপাশি তাদের মিডটার্ম ও সেমিস্টার ফাইনাল পরীক্ষা নেওয়া হয়েছে। সেমিস্টার ফি জমা নিয়েছে মোবাইল ব্যাকিংয়ের মাধ্যমে। এখন একই প্রক্রিয়ায় টিউশন ফি আদায়ে চাপ দেওয়া হচ্ছে। এর আগের সেমিস্টারের টিউশন ফি তে চার হাজার টাকা কম করা হলেও এবার তার কিছুই দেয়া হয় নি। শিক্ষার্থীদের কাছে ফি আদায়ে নমনীয় থাকার নির্দেশনার মধ্যেও চাপ দেওয়ার কারণে অনেক অভিভাবক ইউজিসির কাছে অভিযোগ জমা দিয়েছেন বলেও জানা গেছে।

তবে এ চিত্র শুধু ঢাকারই নয় একই চিত্র ফুটে উঠেছে অন্যান্য ছোট বড় শহরের প্রায় সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ে। বগুড়া শহরে অবস্থিত পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজির সি এস সি বিভাগের এক ছাত্র জানান তাদের বিশ্ববিদ্যালয়েও সেমিস্টার ফি আদায় করে যাচ্ছে এছাড়া বকেয়া পরিশোধের জন্য ক্রমাগত দেয়া হচ্ছে চাপ এমনকি বকেয়া পরিশোধের জন্য অনেক কম সময় দেয়া হয়েছে ।

এদিকে করোনা পরিস্থিতির কারণে অনেক শিক্ষার্থী সেমিস্টার ফি পরিশোধ করতে পারেননি, দ্রুত সময়ের মধ্যে বকেয়া অর্থ পরিশোধে বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

অথচ নতুন শিক্ষার্থী ভর্তি ও পরবর্তী সেমিস্টার শুরু সংক্রান্ত বিষয়ে ইউজিসির নির্দেশনায় (অনুচ্ছেদ- ২) বলা আছে, চলমান সেমিস্টারে অধ্যয়নরত শিক্ষার্থীরা স্বয়ংক্রিয়ভাবে পরবর্তী সেমিস্টারে কোর্স রেজিস্ট্রেশন ও ক্লাস করার সুযোগ পাবেন।

কিন্তু এক্ষেত্রে ফলাফল পাওয়ার পরও টাকার অভাবে অনেকে পরবর্তী সেমিস্টারে ভর্তি হতে পারছেন না— এমন অভিযোগ করছেন অনেক শিক্ষার্থীর।

শিক্ষার্থীদের কাছে প্রাপ্ত তথ্য অনুসারে যেসব বিশ্ববিদ্যালয় ফি আদায়ে চাপ প্রয়োগ করছে তার মধ্যে রয়েছে- ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজি (আইইউবিএটি), নর্দার্ন ইউনিভার্সিটি, আমেরিকান ইউনিভার্সিটি ও প্রেসিডেন্সি ইউনিভার্সিটিসহ কয়েকটি বিশ্ববিদ্যালয়।

এছাড়া ড্যাফোডিল ইউনিভার্সিটি, ইউল্যাব, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির মতো কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ও দ্রুত ফি জমা দিতে বিজ্ঞপ্তি দিয়েছে বলে জানা গেছে।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের পর সংক্রমাক ব্যাধিটির বিস্তার রুখতে গত ২৬ মার্চ থেকে শুরু হওয়া সাধারণ ছুটি ৬৬ দিন পর তুলে নিয়েছে সরকার। গত ৩১ মে থেকে খুলেছে সরকারি-বেসরকারি অফিস। তবে পরিস্থিতি স্বাভাবিক না হলে শিক্ষা প্রতিষ্ঠান এখনই খোলা হবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, দেশে এখন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১০৫টি। তবে অনুমোদন পেলেও বেশ কয়েকটিতে এখনও শিক্ষা কার্যক্রম শুরু হয়নি।

ওডি

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড