• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশের ফুটবলের ভবিষ্যৎ কী?

  মাহবুব নাহিদ

২৪ সেপ্টেম্বর ২০২০, ১৯:২২
মাহবুব নাহিদ
মাহবুব নাহিদ

কোনো একটা সিস্টেম যখন শুরু হয়ে তখন সেটা আস্তে আস্তে ভালোর দিকে দিকে আগায়। নাহলে একদম হারিয়ে যায়। কিন্তু আমাদের দেশের ফুটবল হারাচ্ছেও না, পথও ছাড়ছে না। দিনদিন পিছিয়েই যাচ্ছে বাংলাদেশের। একটা কথা এখন সবাই বলে যে এক সময় আমরা ক্রোয়েশিয়ার কাছাকাছি ছিলাম পজিশনে। কিন্তু সেই ক্রোয়েশিয়া বিশ্বকাপ ফাইনাল খেলে ফেলল আর আমরা পৌঁছে যাচ্ছি ২০০ এর কোটায়। আসলে সমস্যাটা তাহলে কোথায়? কিসের ভুলে, কোন দোষে পিছিয়ে যাচ্ছে বাংলাদেশের ফুটবল? কেন এই অধঃপতন? কারন খুঁজে বের করতে গেলে আগামী পনেরো বছরে বিশ্বকাপ তো দূরের কথা, ফুটবলই খেলতে পারবে না বাংলাদেশ। পিছনের অবস্থা এতটাই ভয়াবহ যে, পিছন দিকে ফিরে তাকালে চোখ ঝলসে যাবে নিশ্চিতভাবে। তাই এখন আর পিছনের গ্লানি টানার সময় নেই। সামনে বাফুফের নির্বাচন। এই নির্বাচনের উপর ভিত্তি করে তৈরি হবে নতুন বহর। তারা কীভাবে পরিচালনা করবে বাংলাদেশের ফুটবল সেটাই দেখার বিষয়।

খেলাধুলায় একদিনেই ভালো করা যায় না। খেলাধুলায় ভালো করতে হলে দীর্ঘমেয়াদি পরিকল্পনা থাকতে। বহুবছর সময় নিয়ে আগাতে হয়। সবচেয়ে বড় কথা হচ্ছে, যে দেশে ফুটবল বিশ্বকাপের সময় প্রত্যেকে বাড়ির ছাদে ফুটবল খেলা দেশের পতাকা দেখা যায়, প্রত্যকে দেয়ালে দেয়ালে রাঙিয়ে ওঠে ব্রাজিল, আর্জেন্টিনার দারুন রং, প্রত্যেকের গায়ে শোভা পায় তাদেএ জার্সি! সেই ধরনের ফুটবলপ্রেমী একটা দেশের ফুটবলের অবস্থা এমন! এটা আসলেই মানা যায় না।

ফুটবলে উন্নতি করতে হলে একদম শুন্য থেকে শুরু করতে হবে আমাদের। একদম শিশুদের থেকে শুরু করতে হহে পরিচর্যা। প্রথমেই গড়ে তুলতে হবে শক্তিশালী বয়সভিত্তিক দল। বয়সভিত্তিক দলগুলো শক্তিশালী হয়ে গেলে কাজ অনেক সহজ হয়ে যাবে। আগাতে হবে স্কুল, কলেজ ভিত্তিক দল নিয়ে। সব শিক্ষা প্রতিষ্ঠানে খেলাধুলা করা বাধ্যতামূলক করতে হবে। যারা খেলাধুলায় ভালো করতে তাদের সেই দিকে আগানোর জন্য সাহায্য করতে হবে। সবাইকে পড়ুয়া ছাত্র বানানোর পরিকল্পনা করলে হবে না।

জেলাভিত্তিক দলগুলোকে শক্তিশালী করতে হবে। প্রত্যেকে জেলায় পর্যাপ্ত বাজেট দিতে হবে। টুর্নামেন্টের আয়োজন করতে হবে। মাঠগুলোকে সংস্কার করতে হবে। আমাদের দেশের অনেক স্টেডিয়ামে এখন সবজি চাষ হয়। সঠিক পরিচর্যার অভাবে খেলাধুলার সুযোগ নেই বহু জায়গায়। স্টেডিয়ামে মেলা সহ বিভিন্ন ধরনের অনুষ্ঠান হয়। স্টেডিয়াম পরিচর্যা নিয়ে কারো কোনো দায়িত্ব থাকে না।

জাতীয়ভাবে লীগগুলোকে আরো গুছিয়ে আয়োজন করতে হবে। লীগের পিছনে বাজেট করতে হবে৷ আমরা তো অর্থনৈতিকভাবে দুর্বল কোনো দেশ না যে আমরা মোটেও খরচ করতে পারব না। ভালো ভালো প্লেয়ার আনতে হবে লীগে। আমাদের প্লেয়ারদের ছোট বয়সেই পাঠিয়ে দিতে হবে ইউরোপ কিংবা আমেরিকার বিভিন্ন ক্লাবে। প্রয়োজনে দেশেই গড়ে তোলার জন্য চেষ্টা করতে হবে ক্লাবের শাখা।

প্লেয়ারদের চেয়ে সাধারণত আমাদের দেশে বোর্ডের কর্মকর্তাদের উপার্জন থাকে বেশি। বিভিন্ন ক্ষেত্রে দুর্নীতি রোধ করতে হবে আমাদের।

ইতিমধ্যে আমরা বিশ্বকাপ বাছাই পর্ব খেলে ফেলেছি। একসময় বিশ্বকাপ খেলে ফেলব আর হয়তো জয় করে ফেলব বিশ্বকাপ। ক্রিকেট খেলার প্রতি দেশের মানুষের আগ্রহ ছিল না, কিন্তু দিনদিন ভালো খেলার দরুন সেই আগ্রহ ফিরে এসেছে ক্রিকেটের প্রতি। আর আমাদের মতো ফুটবলপ্রেমী দেশে ফুটবলের অবস্থা খারাপ হলে সেটা মেনে নেওয়া যাবে না।

কোনো নির্বাচন বা ব্যক্তি এই সমস্যা সমাধান করতে পারবে না। ফুটবলকে বাঁচাতে হলে প্রয়োজন সকলের ঐক্যবদ্ধ হয়ে লড়াই করা! একটা দীর্ঘমেয়াদী পরিকল্পনা করে এগিয়ে যেতে হবে আমাদের।

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড