• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চ্যালেঞ্জের মুখে ‘তিন-গ’

  রনজক রিজভী

০৪ এপ্রিল ২০২০, ১৪:৫৯
রনজক রিজভী
রনজক রিজভী

করোনা পরিস্থিতি নিয়ে চ্যালেঞ্জের মুখোমুখি সরকার। আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুরদৃষ্টিসম্পন্ন। তাঁর দেয়া নির্দেশনা এবং পদক্ষেপে এই সংকট মোকাবেলা করা সম্ভব। এ বিশ্বাস বেশিরভাগ মানুষের। বৈশ্বিক অর্থনীতির সঙ্গে বাংলাদেশের অর্থনীতিতে বড় ধরনের আঘাত আসবে। দেশজ উৎপাদন কমে যাওয়া, কর্মহীনদের সংখ্যা বৃদ্ধি, ব্যাংকিং ব্যবস্থা এবং খাদ্য সংকটসহ বিপর্যয়ে পড়তে পারে এমন অনেক বিষয়ই সামনে এসেছে। বাংলাদেশ এই বিষয়গুলো যে উপলব্ধি করছে না, তা কিন্তু নয়।

একটি বিষয় জোর দিয়েই বলা যায়, অন্য যে কোনো দেশের চেয়ে আমাদের অর্থনীতির চেইন অনেক মজবুত। তাই সেই জায়গা ধরে রাখতে সরকার কৌশলী। এখানে কোনো বিতর্ক থাকতে পারে না। আমাদের বড় আশংকার জায়গা গুজব। এই সময়ে রাজনীতি কিছুটা থমকে আছে। তবে ভুলে গেলে চলবে না ভেতরে ভেতরে হয়তো ঠিকই আছে গুজবের রাজনীতি। যা বড় ক্ষতির কারণ হতে পারে। দেশ স্বাধীনের পর থেকে অনেক উদাহরণ আছে। তা যদি নাও বলি। সবার স্মরণ করা উচিত। এবং সরকারকেও সজাগ দৃষ্টি রাখতে হবে। কোনোভাবে ছাড় দিলেই সর্বনাশ হবে।

এবার মূল কথায় আসি- লেখাটির যে শিরোনাম দিয়েছি। এটি আমার দেয়া নয়। জ্যৈষ্ঠ সাংবাদিক নাজমুল আশরাফ একটি টেলিভিশন অনুষ্ঠানের নাম দিয়েছিলেন ‘তিন-গ’। অর্থাৎ- গণতন্ত্র, গণমাধ্যম, গণমানুষ। বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির সঙ্গে তিন-গ মেলাতে চাই। দেশে গণতান্ত্রিক সরকার আছে। নির্বাচিত জনপ্রতিনিধিরাও আছেন। এখন দেখার বিষয়, করোনা সংকটকালীন সময়ে জাতি-ধর্ম নির্বিশেষে প্রত্যেক নাগরিকের স্বার্থরক্ষার সুবন্দোবস্ত হচ্ছে কিনা। অর্থনৈতিক ও সামাজিক অধিকারসমূহ কতোটা সংরক্ষণ করা হচ্ছে। জনপ্রতিনিধিরা জনগণের জন্য কতোটা দায়িত্ব পালন করছেন। বা গণতান্ত্রিক অধিকার কতোটা পূরণ হচ্ছে। এক্ষেত্রে গণতন্ত্রের সব ব্যাখ্যায় যদি নাও যায়, সমাজব্যবস্থা হিসেবে সমতার ভিত্তিতে সবার জনকল্যাণকর কাজে অংশগ্রহণ এবং সমাজের অপরিহার্য অংশ হিসেবে সুখ-সুবিধার অংশীদারের ব্যাপারটি সামনে আসতেই পারে।

গণতন্ত্র ও সংবাদ মাধ্যম পরস্পর হাত ধরাধরি করে চলে। সেই গণমাধ্যমও ভালো নেই। করোনায় ভীষণ রকমের সংকটে পড়েছে। দুটি টেলিভিশেন সংবাদ কর্মীদের করোনায় আক্রান্তের কথা শোনা গেলেও একটি শিরোনামে এসেছে। সেখানে একজন আক্রান্ত হলেও ৪৭ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সতর্কতা অবলম্বন করলেও গণতন্ত্র ও গণমানুষের জন্য কাজ করতে গিয়ে সংবাদকর্মিদের সবসময়ই ঝুঁকির মধ্যে থাকতে হয়। তবে এবারের ঝুঁকি সত্যিকার অর্থেই অন্য রকম। তাদের জন্য করণীয় ঠিক করা দরকার। সংকট দীর্ঘস্থায়ী হলে বিকল্প ভাবনার সময় এখনই। কিছুদিন আগেও যারা করোনা নিয়ে সতর্ক ছিলেন না, তারাও এখন ভাবছেন। সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান যেখানে কর্মীদের ঝুঁকি বিবেচনায় নানা উদ্যোগ নিয়েছে। সেখানে গণমাধ্যমের ক্ষেত্রে কেন নয়।

এবার আসি গণমানুষের কথায়। গণমানুষকে নিয়ন্ত্রণে সরকার নানা উদ্যোগ নিয়েছে। তবে গণমানুষ সরকারের অন্যতম শক্তি। আমাদের অর্থনীতির সঙ্গে নানাভাবেই তারা যুক্ত। প্রথম বিবেচনা স্বাস্থ্যঝুঁকি। করোনার বিস্তার রোধ এবং অবাধ বিচরণের প্রতিবন্ধকতা সৃষ্টি করা। মোট কথা তাদের ঘরে থাকতে বাধ্য করা। শ্রমজীবীরা এরইমধ্যে দুর্ভোগে পড়েছে। চাকরিজীবীরাও ভালো নেই। পরিবহন সেক্টরের অবস্থা আরো করুন। আর ব্যবসায়ীরা টিকে থাকার লড়াইয়ে নাম লেখাচ্ছেন। এই পরিস্থিতি কতদিন মোকাবেলা করতে হবে। কীভাবে উত্তরণ ঘটবে। এরপর কী হবে। অর্থাৎ আমরা যেভাবে বলে থাকি- দুর্যোগ পরবর্তী অবস্থা। সবাই এরইমধ্যে কম বেশি অবস্থা ও অবস্থান হারিয়েছে। কারো অর্থনীতিই খুব বেশি ভালো নেই। সামগ্রিক অর্থনীতি আর গণমানুষের অর্থনীতিকে আমি এক করছি না। তাদের উত্তরণের জায়গা কোথায়। এখন থেকেই ভাবতে হবে। প্রণোদনা দেয়ার কথা বলা হচ্ছে। তা কতোটা কার্যকরী হবে। কাদের জন্য প্রযোজ্য হবে। এসবও ভাবতে হবে। গণতন্ত্র, গণমাধ্যম, গণমানুষকে বাঁচাতে হবে। একটি অপরটিকে ছাড়া নয়। দেশের প্রয়োজনেই রক্ষা করতে হবে। উদ্যোগ নিতে হবে, এগিয়ে আসতে হবে সরকারকেই। যদিও অনেকখানি এগিয়েছে। আরো সুনির্দিষ্ট কিছু জায়গায় হাত দিলে সবকূল রক্ষা পাবে। জয় হবে গণতন্ত্র, গণমাধ্যম, গণমানুষের।

লেখক: সাংবাদিক

[email protected]

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড