• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রযুক্তি আশীর্বাদ না অভিশাপ?

  মাহবুব নাহিদ

১৭ ফেব্রুয়ারি ২০২০, ২১:৫৬
ইন্টারনেট
পৃথিবী হাতের মুঠোয় এনে দিয়েছে ইন্টারনেট (ছবি- সম্পাদিত)

মানুষের জীবনযাত্রা বদলে দিয়ে পুরো পৃথিবীকে হাতের মুঠোয় এনে দিয়েছে ইন্টারনেট। এ জগতে মুহূর্তের মধ্যে যে কোনো তথ্য পাওয়া যায়। খুঁজে পাওয়া যায় অনেক সমস্যার সমাধান। ইন্টারনেট এখন আমাদের বিশ্বস্ত সহযোগী।

প্রতিটি বিষয়ের ভালো দিকের পাশাপাশি খারাপ দিক থাকে। তেমনি প্রযুক্তির জয়জয়কার শুধু সুখের বার্তা বয়ে আনছে তাও নয়। আমরা দিন দিন কৃত্রিমতা আর অলসতায় আবদ্ধ হয়ে যাচ্ছি। সামাজিক যোগাযোগ মাধ্যম আমাদের খুব সক্রিয়ভাবে আক্রান্ত করে ফেলেছে। আমরা কোনোভাবেই এ জালের বাইরে যেতে পারছি না।

এক সময় মানুষ চিঠি লিখত, মনের কথা কাউকে বলার জন্য অনেক ব্যবস্থা গ্রহণ করত। এখন ফেসবুক বার্তায় কথা হয় কিন্তু তার মাঝে কোনো আন্তরিকতা থাকে না।

প্রযুক্তি অলসতার বড় প্রভাবক হিসেবে কাজ করছে। প্রযুক্তি এক ক্লিকে সহজে অনেক কাজ করে দিচ্ছে অন্যদিকে অনেক কাজ কঠিনও করে দিচ্ছে। প্রযুক্তির অপব্যবহার কমিয়ে দিচ্ছে ব্যবহারিক জ্ঞানের পরিধি।

শিশুদের জন্য প্রযুক্তি বড় বিপদ। ইউটিউবে কার্টুন দেখাসহ বাচ্চারা এখন সোশ্যাল মিডিয়ায় যুক্ত হয়ে যাচ্ছে। একটু বয়স হলেই তারা হাতে পেয়ে যাচ্ছে স্মার্টফোন। আর এতেই গ্রাস করে নিচ্ছে তাদের চিন্তা ও বুদ্ধি। ভার্চুয়াল জগতে বন্দি হয়ে যাচ্ছে কিশোর সমাজ।

প্রযুক্তির কারণে এখন বেড়ে গেছে প্রতারণা। ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নেওয়াসহ সোশ্যাল মিডিয়ার আইডি হ্যাক করে খুব সহজেই ব্লাকমেইল করা হচ্ছে।

আমাদের যে কোনো পরিকল্পনা করতে হলে বা জানতে হলে আগেই গুগলে সার্চ দিয়ে দেখি। অনেক কাজের সমাধান আমরা পেয়েও যাই। এই কারণে আমাদের বিশ্লেষণ দক্ষতা বা মস্তিষ্কের কার্যক্ষমতা অকেজো হয়ে যাওয়ার সম্মুখীন।

প্রযুক্তির কালো থাবার অপর প্রান্তটি মুদ্রার ঠিক উল্টো পিঠের মতোই। প্রযুক্তির অপব্যবহার রোধ করে এর সুফল নেওয়া সম্ভব। বিশ্বের বিভিন্ন দেশ সেটি করে দেখিয়েছে। এর জন্য প্রয়োজন সমাজে মানুষের মধ্যে মূল্যবোধ জাগ্রত করা। আগামীর প্রজন্মকে সঠিক পথের দিকে ধাবিত করা। অভিশাপ নয় আশীর্বাদ হবে প্রযুক্তি।

লেখক : মাহবুব নাহিদ

ওডি/এসএ

মতামত পাতায় প্রকাশিত লেখা লেখকের একান্ত মত। এর সঙ্গে পত্রিকার সম্পাদকীয় নীতিমালার কোন সম্পর্ক নেই।
চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড