• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেলায় লুকানো আবেগ 

  মাহবুব নাহিদ

১৪ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৩৫
গ্রন্থমেলা
অমর একুশে গ্রন্থমেলা (ছবি : সংগৃহীত)

আমরা উন্নত হয়েছি, অনেক এগিয়েছি। প্রযুক্তি আমাদের জাপটে ধরেছে। তবে কিছু সত্য ও ঐতিহ্য থেকে আমরা বের হতে পারিনি। নববর্ষ আর বইমেলা আমাদের মননে জড়িয়ে আছে। এখন ইন্টারনেটে বই পাওয়া যায়, তবুও বইমেলায় মানুষের জোয়ার ঠেকানো যায় না। দৃশ্যপট হয়ে ওঠে এক টুকরো প্রাণের হাট। 

অমর একুশে গ্রন্থমেলাকে ঘিরে স্বপ্ন সাজায় বই পাগল মানুষগুলো। নতুন বই নিয়ে প্রিয় লেখকের দেখা মেলা এ আয়োজনেরই মাহাত্ম্য। মেলাতেই হয় লেখক-পাঠকের সংযোগ। এ দুই শ্রেণিকে এক করার সবচেয়ে দারুণ মাধ্যম বইমেলা। 

বিভিন্ন স্টলের সামনে লেখকরা দাঁড়িয়ে আছে, পাঠকরা এসে তাদের বই নিচ্ছেন, অটোগ্রাফ নিচ্ছেন, হচ্ছে আলাপচারিতা। বই নিয়ে পাঠকের জিজ্ঞাসার সুযোগ থাকে সেখানে। সব মিলিয়ে মেলায় দারুণ একটি পরিবেশের দেখা মেলে। ছুটির দিনে বইমেলায় তিল ধারণের ঠাঁই থাকে না। এটা আমাদের সভ্যতা আর সংস্কৃতি ও মননের শেকড়ের জন্য শুভ বার্তা। 

তবে সম্প্রতি মেলায় আমাদের সংস্কৃতি বিরুপ কিছু অপ্রত্যাশিত বই প্রকাশ হতে দেখা গেছে। এমটা প্রতিরোধে বই প্রকাশে বাংলা একাডেমির কিছু পদক্ষেপ প্রয়োজন। চাওয়া আর পাওয়ায় মাঝে জীবনভর আমাদের আবেগ লুকিয়ে থাকবে প্রিয় বইমেলায়।

লেখক : মাহবুব নাহিদ

ওডি/এসএ

মতামত পাতায় প্রকাশিত লেখা লেখকের একান্ত মত। এর সঙ্গে পত্রিকার সম্পাদকীয় নীতিমালার কোন সম্পর্ক নেই।

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড