• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আর নয় ভয়, ইংরেজিকে করব জয়

  ফারজানা ববী

০৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬:২৬
ফারজানা ববী
ফারজানা ববী

ইংরেজি প্রায় ৩৮ কোটি মানুষের মুখের মাতৃভাষা। ইংরেজি ভয়ংকর কঠিন কোনো জিনিস নয়, এটি খুব সাধারণ একটি ভাষা এবং ইংরেজিতে দক্ষতা অর্জন এমন আহামরি কঠিন কোনো কাজ নয়।

সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে প্রায়ই দেখা যায় শিক্ষার্থীরা ইংরেজি পড়তে পারে না ও শুদ্ধভাবে উচ্চারণ করতে পারে না। শিক্ষার্থীদের পিএসসি ও অন্যান্য সাময়িক পরীক্ষার ফলাফলে দেখা যায় অন্যান্য বিষয়ের তুলনায় ইংরেজিতে বেশি দুর্বলতা রয়েছে। শ্রেণি কার্যক্রম চলাকালীন দেখা যায় তারা ইংরেজিকে ভয় পায়, শুদ্ধভাবে পড়তে পারে না, লিখতে পারে না। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিভাবকরা এত সচেতন নয় বা অনেক অভিভাবক রয়েছে যাদের অক্ষরজ্ঞান নেই।

এমন পরিবারের শিক্ষার্থীদের তথা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ইংরেজি ভীতি দূর করার জন্য অন্যতম এক উপায় হলো ‘ইংলিশ ল্যাংগুয়েজ ক্লাব’। প্রাথমিক বিদ্যালয়ে প্রতিদিন একটি করে বাংলা ও ইংরেজি নতুন শব্দ শেখানো হয়। সেই শব্দগুলোকে যদি আনন্দের সাথে বাক্যে রূপান্তর করে বলার পরিবেশ সৃষ্টি করা যায়। তাহলে শিক্ষার্থীদের ইংরেজিভীতি দূর হবে, জড়তা কাটবে, ইংরেজি বলতে আগ্রহী হবে।

‘ইংলিশ ল্যাংগুয়েজ ক্লাবে’ শিক্ষার্থীদের শোনা, বলা, পড়া ও লেখার কাজকে আরও ত্বরান্বিত করে। শিক্ষার্থীদের ব্যাসিক ইংরেজি দক্ষতা বৃদ্ধি করে। শ্রেণিকক্ষের বাইরে একটা শান্ত ও মুগ্ধ পরিবেশে শিক্ষার্থীদের ইংরেজি বলতে আগ্রহী করে তোলে। তারা নতুন শব্দ ব্যবহার করে কথা বলার অভ্যাস করতে পারে।

শিক্ষার্থীরা ‘ইংলিশ ল্যাংগুয়েজ ক্লাব’ এর মাধ্যমে খুব সহজে তাদের মনোভাব সহজ ইংরেজি শব্দে বলতে ও লিখতে চেষ্টা করতে পারে। আমাদের ৫ম শ্রেণির ইংরেজি পাঠ্য বইতে ‘ইংলিশ ল্যাংগুয়েজ ক্লাব’ নামক একটি গল্পও রয়েছে। আর এভাবে শিক্ষার্থীরা তাদের পাঠ্য বইয়ের পড়া ও পরীক্ষার প্রস্তুতিও নিতে পারে।

শিক্ষার্থীরা নিজেরাও ইংরেজি বলার সুযোগ পেয়ে থাকে। সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে প্রতি বৃহস্পতিবার বিদ্যালয়ের কার্যক্রম ছুটি বা শেষ হওয়ার পর ১৫ থেকে ৩০ মিনিট যদি কার্যক্রমটি পরিচালনা করা যায় তবে এর সুফলতা লক্ষ করা যাবে।

প্রতি বিদ্যালয়ের ৩য়-৫ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে ‘ইংলিশ ল্যাংগুয়েজ ক্লাব’ গঠন করা যায়। গাজীপুর জেলার সদর উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে এই ক্লাবটি গঠন করা হয়েছে এবং এই কার্যক্রমটি পরিচালনা করার মাধ্যমে দেখা যাচ্ছে যে, শিক্ষার্থীরা খুব আনন্দ পাচ্ছে ও তাদের ইংরেজির জড়তা ও ভীতি দূর হয়ে গেছে। তারা নতুন নতুন বিষয়ের ওপর সহজ ভাষায় বলতে চেষ্টা করছে এবং সফলও হচ্ছে প্রতিনিয়ত।

তাদের ইংরেজি ভীতি দূর হচ্ছে এবং ইংরেজি পড়তে পারা বৃদ্ধি পেয়েছে। এই কার্যক্রমটি সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জোরদার করলে শিক্ষার্থীরা ইংরেজিকে আর ভয় পাবে না বরং ইংরেজিকে জয় করবে।

ফারজানা ববী সহকারী ইন্সট্রাক্টর উপজেলা রিসোর্স সেন্টার সদর ,গাজীপুর।
মতামত পাতায় প্রকাশিত লেখা লেখকের একান্ত মত। এর সঙ্গে পত্রিকার সম্পাদকীয় নীতিমালার কোন সম্পর্ক নেই।
চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড