• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আটজন মারা গেছেন, ছয়জন কিষাণ বাকি দুইজন মানুষ

  রহমান মৃধা

০৬ জানুয়ারি ২০২০, ২১:০০
রহমান মৃধা
সুইডেন প্রবাসী রহমান মৃধা

সমালোচনা হচ্ছে তত্ত্বের ব্যবহারিক প্রয়োগ যা গবেষণা, আলোচনা, মূল্যায়ন এবং ব্যাখ্যা - এ সবকিছুর সম্মিলন। সমালোচনায় সত্য তত্ত্ব প্রয়োগ করা প্রয়োজন তা না হলে এটা গুজবে পরিণত হবে। বাংলাদেশের প্রেক্ষাপটে বলা হচ্ছে যত খুশি সমালোচনা করুন, আপত্তি নাই। তবে সে সমালোচনা অবশ্যই গঠনমূলক হতে হবে। গণমাধ্যমের সমালোচনা থেকে শিক্ষা নিয়ে আমি যেকোনো ভুল সংশোধন করতে চাই।

সমালোচনা করা কি খুশির বিষয়? না। একদিকে বলা হচ্ছে যত খুশি সমালোচনা করুন, আপত্তি নাই। আবার একইসঙ্গে বলা হচ্ছে তবে সে সমালোচনা অবশ্যই গঠনমূলক হতে হবে। পরে এও বলা হচ্ছে গণমাধ্যমের সমালোচনা থেকে শিক্ষা নিয়ে আমি যেকোনো ভুল সংশোধন করতে চাই। যখন কোনো ব্যক্তির কথা বা চিন্তা চেতনা গ্রহণযোগ্য না হয় তখন সমালোচনা করা হয়ে থাকে।

আমার ছোটবেলার গল্প শোনা দিনগুলোর মধ্যে একটি মনে পড়ে গেল। আমার ছোটকাকা, খবরের কাগজে লেখা একটি ঘটনা বাড়িতে এসে বলেছিলেন ‘মধুমতি নদীতে নৌকা ডুবে মোট আটজন লোক মারা গেছে তার মধ্যে ছয়জন কিষাণ বাকি দুইজন মানুষ।’ কমপক্ষে ৪৫ বছর আগের কথা, কিন্তু ঘটনাটি মনে রয়েছে আজও। যেহেতু বসবাস সুইডেনে এবং এখানে গণতন্ত্রের ওপর বেস্ট প্র্যাকটিস হয়ে থাকে তাই সুইডেনকে গণতন্ত্রের রোল মডেল হিসেবে ব্যবহার করা যেতে পারে।

এখানকার সব লোক যখন চিকিৎসার জন্য হাসপাতালে আসে, তাদের পরিচয় ডাক্তারের কাছে নির্ধারিত হয় তাদের রোগের মাধ্যমে, যেমন হার্ট বা কিডনি রোগী ইত্যাদি। হাসপাতালে রোগীর পরিচয় রোগের সঙ্গে। এখন যদি ব্যক্তি কর্ম জীবনে কিষাণ বা সচিব হয় তার সঙ্গে রোগীর চিকিৎসার কোনো পার্থক্য নাই।

কারণ হাসপাতালে তাদের দুইজনের পরিচয়ে তারা হার্ট অথবা কিডনির রোগী। সে ক্ষেত্রে দুইজনই সমমানের চিকিৎসা পেয়ে থাকে বিধায় এ ক্ষেত্রে সমালোচনা করার আদৌ কোনো উপায় নাই। বাংলাদেশে বিষয়টি অন্যরকম। যেমন ধরুন সদ্য ঘটে যাওয়া ঘটনা, ডাকসুর ভিপি নুর অসুস্থ হওয়ার পর তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার চিকিৎসা হয়েছে এবং তাকে হাসপাতাল কর্তৃপক্ষ রিলিজ দিয়েছে।

ভিপি নুর শুরু থেকে শেষ পর্যন্ত রোগী নয়, ডাকসুর ভিপি নুর হিসেবে হাসপাতাল কর্তৃপক্ষের কাছে পরিচিতি পেয়েছে। তাই তাকে ভিআইপি চিকিৎসা দিতে হয়েছে কোনো রকম ত্রুটি ছাড়া, বলছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

সবকিছু ঠিক মতো হওয়ার পরও কর্তৃপক্ষকে জবাবদিহি করতে হচ্ছে কেন তাকে হাসপাতাল থেকে রিলিজ দেয়া হলো? অথচ কেও বলছে না হাসপাতাল জাতীয় সংসদ ভবন নয়, হাসপাতাল রোগীর চিকিৎসাকেন্দ্র! রোগীটা যদি কিষাণ হতো তাহলে আদৌ কি তাকে ভিআইপি মর্যাদায় ঢাকা মেডিকেলে চিকিৎসা দেয়া হতো? কী চিকিৎসা, কতদিন চিকিৎসা বা কেন তাকে চিকিৎসার পর রিলিজ দেয়া হলো? এসব প্রশ্নের মোকাবিলা করতেন কি হাসপাতাল কর্তৃপক্ষ? সাংবাদিকগণ কি আদৌ বিষয়টি নিয়ে ভাবতেন? না। কারণ, একজন কিষাণকে বাংলাদেশে ভিআইপি সার্ভিস দেয়া হয় না।

আমার এ উদাহরণটি ডাকসুর ভিপি নুর না হয়ে একজন সংসদ সদস্য হতে পারত এবং আমার সমালোচনা এ ক্ষেত্রে ব্যক্তিকে নিয়ে নয় বরং সেই ৪৫ বছর আগের ঘটনাকে নিয়ে, যা শুনেছিলাম আমার ছোটকাকার থেকে – ‘মধুমতি নদীতে নৌকা ডুবে মোট আটজন লোক মারা গেছে তার মধ্যে ছয়জন কিষাণ বাকি দুইজন মানুষ।’ তার ওপর। ডাকসুর ভিপি নুরকে অন্যায়ভাবে যদি মারা হয়ে থাকে তার জন্য দেশে আইন ব্যবস্থা রয়েছে।

বিচার বিভাগ সে দায়িত্ব ঠিকমত পালন করতে সক্ষম হচ্ছে না কিন্তু কেন? বা নিরাপত্তা বাহিনী জনগণের নিরাপত্তা দিতে ব্যর্থ হচ্ছে এসব সমালোচনা হাসপাতালে হওয়ার কথা নয়। সমালোচনা হওয়ার কথা সংসদ ভবনে। কিন্তু তা কি হচ্ছে সেখানে? না।

কারণ দেশে গণতন্ত্রের বেস্ট প্রাক্টিসের বড্ড অভাব। রোগীর রোগের জটিলতার কারণে তাকে জরুরি অবস্থায় চিকিৎসা দেয়া আর রোগীকে ভিআইপি হিসেবে চিকিৎসা দেয়া এক কথা নয়। বিবেকের সমালোচনায় ৪৫ বছর আগের সেই বাংলাদেশ আজ অবধি আগের মতোই রয়েছে। সময় কি এখনো হয়নি সমালোচনা করার- কবে সোনার বাংলা গড়ার স্বপ্নকে বাস্তবে রূপান্তরিত করতে পারব তার ওপর! আমি বাংলায় স্বপ্ন দেখি, আমি বারবার বাংলার মুখ দেখি - কারণ আমিও বাংলাদেশি।

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড