• শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দশরথ মাঝি থেকে ইলিয়াস কাঞ্চন

  হাসান টুটুল

২২ নভেম্বর ২০১৯, ১৮:২০
নিরাপদ সড়ক আন্দোলনের নেতা নায়ক ইলিয়াস কাঞ্চন
নিরাপদ সড়ক আন্দোলনের নেতা নায়ক ইলিয়াস কাঞ্চন (ফাইল ছবি)

ভারতের বিহারের দিনমজুর দশরথ মাঝির গল্প আমরা সবাই কম-বেশি জানি। একটিমাত্র রাস্তার অভাবে স্ত্রীকে সময়মতো হাসপাতালে নিয়ে যেতে না পেরে অবশেষে স্ত্রীকে হারান তিনি। 

তারপর একাকি ২২ বছর ধরে পাথুরে পাহাড় কেটে-কেটে তার গ্রামের জন্য একটি রাস্তা বানিয়েছিলেন। তাজমহলের মতোই আরেক প্রেমের উপাখ্যান হয়ে হৃদয়ে ভাস্বর হয়ে আছে ‘দশরথ মাঝি রোড’।

চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের স্ত্রী সড়ক দুর্ঘটনায় মারা গিয়েছিলেন ১৯৯৩ সালে। ইলিয়াস কাঞ্চন তখন দেশের ব্যস্ততম নায়কদের মধ্যে একজন। কিন্তু তিনি জীবনপণ করলেন এ দেশের সড়ক নিরাপত্তার আন্দোলনে কাজ করার। এ দীর্ঘ সময়ে তিনি পথে-পথে হাঁটলেন। পথসভা, মানববন্ধন, অ্যাডভোকেসি, মটর শ্রমিকদের সাথে মতবিনিময়, চালকদের প্রশিক্ষণ, সরকারের বিভিন্ন সংস্থার সাথে বৈঠক; কী করেন নি তিনি।

আমার এখনও মনে আছে, সিলেটের কোর্ট পয়েন্টে একটা হ্যান্ডমাইক নিয়ে ইলিয়াস কাঞ্চন টানা বক্তৃতা করে যাচ্ছেন তো যাচ্ছেনই। তার প্রত্যাশা- এ দেশের সড়কগুলোকে তিনি নিরাপদ করতে চান। তিনি এ দেশের দশরথ মাঝি, আমাদের মূর্খতা, অর্বাচীনতা, অজ্ঞতার পাথুরে পথ কেটে-কেটে তিনি এ দেশের জন্য তৈরি করতে চান একটি ‘নিরাপদ সড়ক’। আমাদের উত্তর-প্রজন্ম সেই নিরাপদ সড়ক ধরে নির্ভয়ে বাড়ি ফিরবেই একদিন।

ইলিয়াস কাঞ্চন, আপনি যাদের বিরুদ্ধে লড়ছেন তারা যদি আপনাকে পাল্টা আঘাত করে, আপনার ধ্বংস বা মৃত্যু কামনা করে, তাহলে বুঝতে হবে আপনার আন্দোলন স্বার্থক, আপনার জীবন স্বার্থক। প্রতিপক্ষের প্রতিটি আঘাতই আপনার কাঙ্ক্ষিত সম্মান। উন্নত বিশ্বে হয়তো ইলিয়াস কাঞ্চনের এই ভালোবাসা আর ক্লান্তিহীন আন্দোলনের গল্প নিয়ে সিনেমা তৈরি হতো। কিন্তু আমাদের দেশে পথে-ঘাটে অসভ্য, বর্বর পরিবহন মাফিয়ারা তার ছবিতে জুতোর মালা ঝুলিয়ে রেখেছে। এর চেয়ে বড় অসম্মান আর কী হতে পারে! 

ইলিয়াস কাঞ্চন, আপনার জীবন স্বার্থক। আপনার আন্দোলন স্বার্থক। এই আন্দোলনকে আরও বিস্তর পথ অতিক্রম করতে হবে, কিন্তু সে ঠিকই তার যাত্রাপথ খুঁজে পেয়েছে। একদিন এ দেশেও একটা ‘নিরাপদ ইলিয়াস কাঞ্চন রোড’ তৈরি হবে। যেটা আপনি দেখে যেতে পারলেন কি না পারলেন, সেটা কোনো বিষয় না।

কেউ হয়তো চেষ্টা করলে শাহজাহান খানের মতো একদিন মন্ত্রী-এমপি পরিবহন নেতা হয়ে যেতে পারবে।

কেউ একজন হয়তো নিজের বিবেক বিসর্জন দিয়ে, স্বৈরাচারের পদলেহন করে মশিউর রহমান রাঙ্গার মতো পরিবহন সেক্টরের গুন্ডা থেকে নেতা হয়ে উঠতে পারবে। কেউ একজন হয়তো চেষ্টা করলেও চলচ্চিত্রের নায়ক ইলিয়াস কাঞ্চন হয়ে উঠতে পারবে।

কিন্তু যে কেউ চাইলেই ‘মানুষ’ ইলিয়াস কাঞ্চন হয়ে উঠতে পারবে না। আপনার জন্য ভালোবাসা হে নিঃস্ব শেরপা। কারণ-

একটি আলোর কণা পেলে লক্ষ প্রদীপ জ্বলে,
একটি মানুষ মানুষ হলে, বিশ্ব জগৎ টলে।

লেখক : কথা সাহিত্যিক

ওডি/এমআই

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড