• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নুন আনতে গুজব ফুরায়

  মাহবুব নাহিদ

২০ নভেম্বর ২০১৯, ১৯:৫৭
লবণ
ছবি : সংগৃহীত

কথায় আছে নুন আনতে পান্তা ফুরায়। এই প্রবাদ কিন্তু লবণের দাম বেশি বলে ঠিক করা হয়নি। এই প্রবাদ মানুষের অর্থনৈতিক অবস্থা বুঝাতে বলা হয়েছে। নিজের অবস্থা খুবই খারাপ হলে ভাত খাওয়ার তরকারি জোগাড় করতে পারে না অনেকেই। এখন সত্যিই যদি সেই লবণের দাম বেশি হয়ে যায় তাহলে তো বিপদ হবেই। লবণের দাম নিয়ে যে প্রোপাগাণ্ডা ছড়ানো হয়েছে তা আসলেই হতাশাজনক। কিন্তু আসল কথা হচ্ছে ঘরপোড়া গরু তো সিঁদুরে মেঘ দেখলে ভয় পাবেই। আমরা তো শুধু শুধু গুজবে বিশ্বাস করিনি। আমরা গুজবে বিশ্বাস করতে বাধ্য হয়েছি। অনেকেই তো গুজব মনেই করেনি।

কিছুদিন ধরে পিঁয়াজ আমাদের যে খেলা দেখিয়ে যাচ্ছে তাতে লবণ নতুন করে খেলা দেখালে তো অবাক হবার কিছু নেই। যেই পিঁয়াজ বিক্রি হবার কথা ৪০/৫০ টাকায় তা বিক্রি হচ্ছে ২০০ টাকার উপরে। দ্রব্যমূল্যের অদ্ভুত বৃদ্ধির সাথে আমরা প্রতিনিয়ত পথ চলে আসছি।

কিন্তু লবণের বিষয়টি ছিল নাকি গুজব। গুজব জিনিসটাও আবার আমাদের দেশে ভালো মার্কেট পেয়েছে। যেকোনো কিছু হলেই গুজব ছড়ানো যেমন আমাদের স্বভাব, তেমনি কেউ আবার সবকিছুকেই গুজব বানাতে চায়।

সরকার কিংবা অন্যান্য কর্তৃপক্ষ পিঁয়াজ নিয়ে যে ধরনের সমস্যায় আছে সেই মুহূর্তে লবণের খবর আসলেই তাদের বিব্রতকর পরিস্থিতিতে ফেলেছে। এটা আসলেই মেনে নেয়া যায় না।

কে বা কারা যেন খবর ছড়িয়েছে যে লবণের দাম ১০০ টাকা হয়ে যাবে। এই খবরে দোকানপাটে হুমড়ি খেয়ে পড়েছে সবাই। যত দ্রুত সম্ভব যত বেশি সম্ভব লবণ কিনে রাখতে হবে। দুই মাসে একটা দোকানে যা বিক্রি হয় তা বিক্রি হয়ে গেছে দুই ঘণ্টায়। আর কিছু সুযোগ সন্ধানী সুপুত্ররা তো রয়েছেই। এরা তো সুযোগের অপেক্ষায় থাকে৷ সারা বছর তারা পঁচা জিনিসপত্র জমিয়ে রাখে রমজান মাসে বিক্রি করার জন্য। হয়ত সেই সমস্ত অসাধু মানুষগুলোই লবণ ১০০ টাকায় বিক্রি করেছে। একে বলে জোয়ারে গা ভাসিয়ে দেওয়া। যাই হোক আর তাই হোক এদেশে কিছু হওয়া মানেই সাধারণ মানুষের বিপদ। আমরা আসলেই কোণঠাসা হয়ে গেছি। সামান্য ব্যাপারটা আমাদের এখন ভাবতে ইচ্ছা করে না। সামান্য সামান্য জিনিসই সাধারণ মানুষের কাছে অনেক গুরুত্বপূর্ণ বিষয়। লবণ খেলে নাকি রক্ত পানি হয়ে যায়। লবণ যতই অমূল্যবান হোক না কেন লবণ ছাড়া আমাদের খাওয়াদাওয়া অচল। তাই লবণ নিয়ে কারসাজি হলে ভাল বিপদেই পড়তে হবে৷ আর লবণ ছাড়া খাওয়ার কোনো রেসিপিও নাই।

এই গুজব যারা ছড়িয়েছে বা যারা বেশি দামে বিক্রি করেছে তাদের কিছু কিছু গ্রেফতার করা হয়েছে। শুধু গ্রেফতারে কাজ হবে না। এদের কঠিন শাস্তি দিতে হবে৷ কারণ এরা দেশের শত্রু, দেশের মানুষের শত্রু।

রহস্য উদঘাটন করতে হবে যে কেন এই কাজ করা হলো। এদের সাথে পিঁয়াজের দাম বৃদ্ধি করা লোকজনের সাথে সম্পর্ক আছে কিনা খতিয়ে দেখতে। সর্বময় ক্ষমতার অধিকারী সিন্ডিকেট বাহিনীর সম্পৃক্ততাও খতিয়ে দেখতে হবে। সহজে ছেড়ে দেয়া ঠিক হবে না। কারণ সহজে ছেড়ে দিতে দিতে একসময় এরা পুরো দেশটার দামই বাড়িয়ে দিবে। এই দাম দেশের মান নয়, এই দাম দেশে বেঁচে থাকার খরচ।

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড