• সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন

নতুন বছরে চবি শিক্ষার্থীদের প্রত্যাশা

  মাহবুব এ রহমান, চবি প্রতিনিধি ২০ এপ্রিল ২০১৯, ১৮:৪০

প্রতীকী
ছবি : প্রতীকী

একটি বছরের বিদায়ে আরেকটি নতুন বছরের আগমন। দিন পঞ্জিকার পাতায় ১৪২৫ কে বিদায় জানিয়ে ১৪২৬ এর আগমন। নতুনের আগমনে সবার মনে নানা কল্পনা-পরিকল্পনা। যা কিছু অসত্য, অসুন্দর, অশুভ আর অমঙ্গলজনক সে সব কে ঝেড়ে ফেলে সত্য, সুন্দর, ভালো আর মঙ্গলের জন্য অপেক্ষমাণ সবাই। দেশের মোট জনসংখ্যার বিরাট একটি অংশ তরুণ। তারুণ্যই একটি দেশের এগিয়ে যাওয়ার শক্তি। নতুন বছরে তরুণ প্রজন্মেরও রয়েছে নানা কল্পনা-পরিকল্পনা আর আশা-প্রত্যাশা। আছে নানা চিন্তাভাবনা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এমনই কিছু তরুণদের নতুন বছরের প্রত্যাশা আর ভাবনার কথা জানাচ্ছেন দৈনিক অধিকারের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মাহবুব এ রহমান।

অগ্নি স্নানে শুচি হোক ধরা

জান্নাতুল সাদিয়া পুষ্প

বাংলা বিভাগ

বছর ঘুরে আবার আরেকটা নতুন বছর। ক্যালেন্ডারের পাতায় শুরু হয়েছে বাংলা নববর্ষ ১৪২৬। পৃথিবীর খুব কম জাতিরই নিজস্ব নববর্ষ আছে। বাঙালিরা সেই ঐতিহ্যবাহী গর্বিত জাতি যাদের নিজস্ব ভাষা, নিজস্ব নববর্ষ ও নিজস্ব সংস্কৃতি রয়েছে। সেই সংস্কৃতিকে ধারণ করেই প্রতিবছর পালন করা হয় পয়লা বৈশাখ। এমন আনন্দ আর উৎসবের মধ্য দিয়ে বরণ করা হয় নতুন বছরকে। শুধু বছরের প্রথম দিনটির পরেই এই প্রাণবন্ততা মিলিয়ে না যাক। দুঃখ-কষ্ট আর সব কলুষতা দূর করে দিয়ে প্রতিটা মানুষ মানুষের পাশে থাকুক। প্রতিটা মানুষ মানুষকে ভালোবাসুক। সর্বোপরি, সকল পঙ্কিলতা কে ছাপিয়ে মানুষেরা প্রাণ ভরে বাঁচুক।

নিরাপদ থাকুক নারী সমাজ

অরন্য জামান

ইংরেজি বিভাগ

নতুন বছর, নতুন দিন নতুনভাবে সাফল্য আর ব্যর্থতার হাহাকার। নতুন বছর নিয়ে আসে নতুন নতুন প্রত্যাশার জোয়ার। নতুন বছরে দেশের কাছে আমার প্রত্যাশা অনেক। তবে যে প্রত্যাশাটা সবচেয়ে বেশি করি তা হচ্ছে দেশে যেন 'ধর্ষণ' নামক শব্দটা নিশ্চিহ্ন হয়ে যায়। অমানুষ হিংস্র হায়নাগুলোর হাত থেকে যেনো আমাদের নারীসমাজ চিরতরে মুক্তি পায়। একজন নারীকেও যেনো রাস্তায় হাঁটতে নিরাপত্তা নিয়ে ভাবতে না হয়। খবরে যেনো আর কোনোদিন না জানানো হয় ধর্ষণের সংবাদ। নিরাপদ থাকুক নারী সমাজ। দীর্ঘজীবী হোক মায়ের জাতি।

সত্য আর সুন্দর হোক নতুন বছরের নিশান

ফেরদৌসী অর্ষা

ইতিহাস বিভাগ

সময়ের সাথে সাথে বদলে যায় সবই। যেমন বদলে গেছে ঋতুরাজ বসন্তের রূপ। চৈত্রের কাঠফাটা রৌদ্রের বিপরীতে দিয়েছে কালবৈশাখীর হানা। প্রকৃতিতে পড়ছে নতুন বছরের ছাপ। পরিবর্তনের বারতা নিয়ে এলো নতুন বছর। অঝোর বৃষ্টিতে ধুয়ে যাক পুরাতন বছরের গ্লানি। আসুক রাঙা প্রভাত। সত্য আর সুন্দর হোক নতুন বছরের নিশান।

নব উদ্যমে জেগে উঠুক তারুণ্য

আতিকুর রহমান সুমন

ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ

নববর্ষ বা নতুন বছর যেমন একজন ব্যক্তির কাছে অনেক গুরুত্বপূর্ণ তেমনি একটা জাতির জন্যেও। আমাদের আশা, পূর্বে যে সমৃদ্ধি আমরা অর্জন করেছি আগামী বর্ষে তার ধারাবাহিকতা বজায় থাকবে। পাশাপাশি কামনা, আমাদের তরুণ সমাজের নববর্ষের শুরু হোক উদ্ভাবনীমূলক কর্ম পরিকল্পনা নিয়ে। আমাদের প্রত্যেকের ভালো পরিকল্পনাগুলো সম্পন্ন করার প্রত্যয় নিয়ে যদি আমরা নতুন বছর শুরু করি তবে শুধু ব্যক্তিগত নয় বরং দেশের সামগ্রিক উন্নতি হবে। নতুন বছরে নব উদ্যমে জেগে উঠুক তারুণ্য। শুভকামনা। আগামীর দিনগুলো আমাদের হোক।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"চবি".*')) AND id<>58869 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড