• মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

ভেটেরিনারি পেশাতে নারীদের অগ্রযাত্রা

  সাজেদা সুলতানা

১০ জুলাই ২০১৯, ১৫:০৭
সাজেদা সুলতানা
সাজেদা সুলতানা (ছবি : সংগৃহীত)

বিশ্বে ভেটেরিনারি প্রফেশনে নারীদের অর্ন্তভুক্তির ইতিহাস অতি পুরনো। ১৯২২ সালে ইংল্যান্ডের রয়্যাল ভেটেরিনারি কলেজ থেকে এলেন কাস্টে ১ম নারী ভেটেরিনারিয়ান হন। ১৯৬০ সালের দিকে ভেটেরিনারি প্রফেশনে পুরুষের সংখ্যা ছিল ৯৮%। বর্তমানে এটা বিশ্বের বিভিন্ন দেশে ৫০ : ৫০ হয়ে গেছে। বিশ্বের উন্নত দেশগুলোতে বিশেষভাবে যুক্তরাষ্ট্রে ভেটেরিনারি স্টুডেন্টদের প্রায় ৮০% ই নারী।

বাংলাদেশে শিক্ষা ক্ষেত্রে নারীদের অভাবনীয় অগ্রযাত্রার ফলে ভেটেরিনারিতেও এর প্রভাব পড়েছে। গত এক দশকে বিভিন্ন ভেটেরিনারি ফ্যাকাল্টিতে নারী স্টুডেন্ট গড়ে প্রায় ১০-৪০%। বাংলাদেশের মোট জনসংখ্যার (১০৬ : ১০০) অর্ধেক নারী। বাংলাদেশ সরকার নারী শিক্ষার প্রসারে বিভিন্ন পদক্ষেপ গ্রহণের ফলে বর্তমানে দেশে প্রাথমিক স্তর থেকে উচ্চ শিক্ষা পর্যন্ত নারী শিক্ষার হার ৫০ দশমিক ৫৪ শতাংশে উন্নীত হয়েছে। প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে নারীদের রেজাল্ট ভাল হওয়ার ফলে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে নারী শিক্ষার হারও বেড়ে গেছে। কৃষি উন্নয়নে নারীর ভূমিকার ইতিহাস সুপ্রাচীন। নারী শ্রম শক্তির মধ্যে ৬৮ শতাংশই কৃষি, বনায়ন ও পশুপালনের সঙ্গে জড়িত।

বাংলাদেশের মোট রেজিস্ট্রার্ড ভেটেরিনারিয়ানদের সংখ্যা প্রায় ৬৭০০ এবং এর মধ্যে নারী ভেটেরিনারিয়ানদের সংখ্যা ১০৫৪ জন (সূত্রঃ বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল, ২০১৯)। প্রাণীসম্পদ অধিদপ্তরের কর্মরত নারী ভেট রয়েছেন প্রায় ১৫০ জন (সূত্র পারসোনাল ডাটা শিট, প্রাণীসম্পদ অধিদপ্তর, ২০১৯)। বেসরকারি পর্যায়ে প্রাইভেট কোম্পানি, ফার্ম, ভেটেরিনারি ডায়াগনস্টিক ল্যাব, রিসার্চ ইত্যাদি বিভিন্ন কাজে নিয়োজিত নারী ভেট রয়েছে প্রায় ১৫০ জন। বিভিন্ন পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভেটেরিনারি ফ্যাকাল্টিতে শিক্ষক হিসেবে নিয়োজিত নারী ভেট প্রায় ১০০ জন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে সর্বপ্রথম তিনজন নারী ভেটেরিয়ান ডা. হেলেনা, ডা. রাশিদা ও ডা. মাকসুদা ভেটেরিনারি ফ্যাকাল্টি হতে ১৯৮১ সালে ডক্টর অব ভেটেরিনারি ডিগ্রি অর্জন করেন এবং পরবর্তীতে প্রাণী সম্পদ অধিদপ্তরে কর্মরত ছিলেন।

নারী ভেটদের মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ফরিদা ইয়াসমিন বারী ১৯৯৮ সালে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ওয়েলস থেকে সর্বপ্রথম সর্বোচ্চ ডিগ্রি পিএইচডি অর্জন করেন।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড