• রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

এই যে শুনুন, আপনাকেই বলছি...

  অধিকার ডেস্ক    ২২ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:১২

ডা. মোঃ সাইফুল ইসলাম
ডা. মোঃ সাইফুল ইসলাম

ময়লার বিল দেওয়ার ভয়ে নিজেরাই ময়লা ফেলেন ভালো কথা। কিন্তু ড্রেনে ফেলেন কেন? জলাবদ্ধতা সৃষ্টি হলে ফেসবুক ভাসাতে?

রাস্তা মেরামতের সময় বাড়িতে ইট নিয়ে যান ভাল কথা। কিন্তু সাথে ছোট বাচ্চাটাকেও রাখেন কেন? শিশুশ্রমিক তো আপনার ঘরেই। আর এই অল্প বয়সেই চুরির মানসিকতা কে জন্মায়?

দেশের সব টাকা-পয়সা নাকি দাদারা নিয়া গেল বলেন। কিন্তু আপনি তো আবার দাদার দেশের চেয়ে বড় দেশে গিয়ে টাকা-পয়সা লুট করে আনার চেষ্টায় মগ্ন থাকেন। যদি একটা মেশিন চালু করতে দেওয়া হয় মাইন্ড খেয়ে বলেন ট্রেনিং লাগবে! আপনারে ট্রেনিংটা দিবে কে? যোগ্যতা অর্জন করছেন কয়জন?

একদিন এক স্যার (পূর্বের বিশ্ববিদ্যালয়ে) পড়ালেন ডিজেল ইঞ্জিন কীভাবে স্টার্ট হয়? এটা পড়াতে গিয়ে কিসব বাল্ব ১ বন্ধ, খোলা, চালু এসব বললেন। আমি বললাম স্যার আমার বাড়িতে ডিজেল ইঞ্জিন আছে। প্রথমে হ্যান্ডেলটা দিতে হয়, তারপর চাবি চিপে ধরে হ্যান্ডেল ঘুরাতে হয়। এই ঘুরানো অবস্থায় চাবি ছেড়ে দিয়ে আরও দুই-চারটা এক্সট্রা ঘুরানি দিতে পারলেই স্টার্ট হয়। নাহ্ এই উত্তর তার পছন্দ হয়নি। আমি সিওর আমি যা বলছি এটা করেই স্টার্ট দিতে হয়। তার বাল্ব বন্ধ খোলা দিয়ে মেশিন স্টার্ট হবে না।

কোনো শিক্ষিত লোক যদি আদব-কায়দায় ভুল করে বসে তবে বলেন এত পড়ালেখা করে কী শিখল? বিশ্বাস করেন আদব-কায়দা শেখানো সাবজেক্ট কিন্তু কলেজ-বিশ্ববিদ্যালয়ে কমই আছে। আমি সায়েন্সের। তাই যতদূর মনে পড়ে আমার পদার্থ, রসায়ন, জীববিজ্ঞানের কোথাও আমাকে আদব-কায়দা শেখায় নাই।

চকবাজারে আগুন লাগায় অনেক বকবকানি হয়েছে। ফায়ার হাইড্রান্ট না কি একটা লাল পাইপ দেখিয়ে কয়েক লাইন সাহিত্য রচনা হয়েছে। সেইসাথে সেটা আবিষ্কারের সাল মুখস্থ করিয়েছেন। মুখস্থ তো করতেই হবে। কক্সবাজারে ঘূর্ণিঝড় রোয়ানুর সময় ছিলাম। আপনারা দেখি রোয়ানুর অর্থ কী, কোন দেশি শব্দ, কে এই নাম দিল ইত্যাদি পড়ে ভাসালেন। সত্যিই সে সময় মনে হচ্ছিল বড়ই আজব আমাদের পড়াশোনা।

চকবাজারে মসজিদ পোড়েনি। তাই আমিন আমিন ধ্বনি উঠছে। উঠবেই তো। এইসব পোলাপানরে তো কোরআন-হাদিসও শেখানো হয় নাই।

যা-ই হোক, মেয়র আনিসুল হকের ডাস্টবিন কে খেয়েছে? ফায়ার হাইড্রান্টের পাইপ খাবেন না তার কি গ্যারান্টি আছে? এই পাইপ বাঁচাইতে আবার পাইপ প্রতি একজন করে গার্ড নিয়োগ দিতে বলবেন, আর বলবেন কর্মসংস্থান হবে।

গার্ড না থাকলে দু'দিন পর এই ভাঙ্গা পাইপের ছবি দিয়ে ট্রল করবেন। বর্তমানে পোলাপান আর কিছু না পারুক এই কাজটা খুবই ভাল পারে। এদের উন্নতি হোক।

লেখক : ডা. মোঃ সাইফুল ইসলাম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড