• শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

ডাকসু ও হিসাব নিকাশ

  সৈয়দ সাকিব আলম ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৪৬

ডাকসু
ডাকসু ভবন (ছবি : সংগৃহীত)

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে একটি পূর্ণ প্যানেল দিলে ঢাবি ক্যাম্পাসে কতটুকু মাতামাতি করা যাবে তারই হিসাব নিকাশ আজ দেখাব। ডাকসুর কেন্দ্রে একটি প্যানেল থেকে মোট পদ থাকবে ২৫টি। উপাচার্য বাদে নির্বাচিত প্রার্থী হবে ২৪ জন। ঢাবির মোট আবাসিক হল ১৯টি। প্রতিটি হল থেকে ১৩ জন প্রার্থী নির্বাচিত হবে।

উল্লেখ্য যে, ইন্টারন্যাশনাল হলে ডাকসু নির্বাচন হয় না। ইন্টারন্যাশনাল হল বাদে মোট হল থাকে ১৮টি। প্রতিটি হলে ১৩ জন প্রার্থী থাকলে একটি প্যানেলের ১৮টি হলে মোট প্রার্থী হবে ১৩ × ১৮ = ২৩৪ জন। একটি প্যানেলের কেন্দ্র ও হলের মোট প্রার্থী (২৩৪+২৪=২৫৮)।

ডাকসুতে যারা প্রার্থী হবেন তাদের মধ্যে এমন একজন লোকও হয়তো পাওয়া যাবে না যাদের এই ক্যাম্পাসে ১ জন বেস্ট ফ্রেন্ড নেই। যদি তেমন কেউ নাও থাকে, তবুও একটি  প্যানেলের সর্বনিম্ন লোকবল হবে ২৫৮+২৫৮ = ৫১৬। আর যদি প্রতিটি হল থেকে গুটি কয়েক সাধারণ শিক্ষার্থীকেও ডাকসু নির্বাচনের জোয়ারে যোগ করা যায় তাহলে বুঝাই যাচ্ছে ডাকসু নির্বাচনে কোনো অনিয়ম হলে মুহূর্তেই হাজারো শিক্ষার্থীর জমায়েত হবে।

ইতিহাস বলছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই পুণ্যভূমিতে মাত্র ৫ জনের মিছিল থেকেও শুরু হয়েছে অনেক সফল আন্দোলনের। ১৯৫২ এর ভাষা আন্দোলনের পর থেকে ৬২, ৬৬,৬৯, মহান মুক্তিযুদ্ধ ও সবশেষে কোটা সংস্কার আন্দোলনের সূচনাও এই বিশ্ববিদ্যালয় থেকেই হয়েছিল।

ধারণা করা যাচ্ছে, এবারের  ডাকসু  ইলেকশনে ৪/৫টি প্যানেল হতে চলছে। তাহলে বুঝা যাচ্ছে, আমরা একটি জমজমাট ডাকসু ইলেকশনেরই সাক্ষী হতে যাচ্ছি।

প্রসঙ্গত, ঢাবি ক্যাম্পাসে ১ জন মানুষকেও ছোট করে দেখার সুযোগ নেই। সেখানে ১টি পূর্ণ প্যানেল ইলেকশনকে কতটুকু প্রভাবিত করবে বুঝাই যাচ্ছে।

লেখক : শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"ঢাবি".*')) AND id<>46678 ORDER BY id DESC LIMIT 0,5

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড