• শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন

বিশ্ব কন্যা শিশু দিবস

আপনার কন্যা সন্তানকে বড় স্বপ্ন দেখাচ্ছেন কি?

  অধিকার ডেস্ক    ১১ অক্টোবর ২০১৮, ০৯:২৮

কন্যারাও স্বপ্ন দেখুক আকাশ ছোঁয়ার (ছবি: ফাতিমা জারাহ)

আজকে কন্যা দিবস। বিশ্ব কন্যা শিশু দিবস। ২০১২ সাল থেকে প্রতিবছর ১১ অক্টোবর বিশ্বজুড়ে কন্যা শিশু দিবস পালন করা হয়। এই দিনটিকে ‘মেয়েদের দিন’ও বলা হয়। একটি নির্দিষ্ট দিন নারীদের জন্য কেন? তবে কি বছরের অন্য দিনগুলো পুরুষের দিন? 

আমি কারও কন্যা। আমাকে যিনি জন্ম দিয়েছেন তিনিও কারও কন্যা। আমাদের সমাজে কন্যা কারা? কন্যাদের কাজ কী? কন্যার সংজ্ঞা কী?

ব্যক্তিগত আমি মনে করি, সমাজের বেশ বড় একটা অংশ মনে করেন- কন্যা সন্তান হলো সে যে অন্যের জন্য ছাড় দিতে এই ধরণীতে এসেছে। যে অত্যন্ত চুপিসারে বড় হবে, নির্দিষ্ট সময় পরে মোটা অঙ্কের টাকা বা সমপরিমাণ অর্থের বা সমমূল্যের জিনিসপত্র নিয়ে অন্যের ঘরে যাবে এবং অবশ্যই পুত্র সন্তানের জন্ম দিয়ে বংশের মান রক্ষা করবে! 

কন্যার জন্য আলাদা দিবস! কী হবে এই দিবস দিয়ে যখন সেই কন্যাই নারী হয়ে অন্য নারীকে দোয়া বা আশীর্বাদ করেন তার যেন পুত্র সন্তান হয়!

নারী নিয়ে পুরুষ কি ভাবে তা নিয়েই আমরা নারীরা ব্যস্ত থাকি। কখনো কি ভাবতে চেষ্টা করেছি নারী নিয়ে নারীরা কী ভাবে? উনিশ থেকে বিশ হলেই এক কন্যা আরেক কন্যাকে গালি দেয়। যখন আমরাই আমাদের সম্মান দিতে জানি না তখন অন্যদের কাছ থেকে সম্মান আশা করাটা বড়ই বেমানান।

এবারের কন্যা শিশু দিবসের স্লোগান, ‘থাকলে কন্যা সুরক্ষিত, দেশ হবে আলোকিত’। বাস্তবে এ দেশের কন্যা শিশু কতখানি সুরক্ষিত পরিবেশ পাচ্ছে? ২য় শ্রেণির শিশুও ধর্ষণের স্বীকার হচ্ছে, নির্যাতনের স্বীকার হচ্ছে অনেকেই। কেবলমাত্র কন্যা শিশু জন্মদানের কারণে অনেকের সংসারও ভাঙছে। তবে মানসিকতার দিক থেকে কতখানি এগোলাম আমরা?  

আমাদের সমাজের কন্যারাও নিজেদের নির্দিষ্ট ফ্রেমে আঁটকে রেখেছে। বিদ্যায়, বুদ্ধিতে যখন আপনি পুরুষের সমকক্ষ তখন ভাবনার জগতে কেন পিছিয়ে থাকবেন? আপনার কন্যা সন্তানকে বড় স্বপ্ন দেখাচ্ছেন কি? নাকি তাকেও বোঝাচ্ছেন ‘মেয়েদের একটু সহ্য করতেই হয়’? 

সমাজের কন্যারা যে দিন ফ্রেমের বাইরে নিজেদের কল্পনা করতে পারবে সে দিনই এই কন্যা শিশু দিবস পালন সার্থক হবে। 

কন্যা তুমি ওঠো, জাগো। ঘর গোছানো, আবেগি কান্না আর অন্যের জন্য ছাড় থেকে একটু বেরিয়ে এসো। কন্যা তুমি এই বিশ্বকে তাক লাগাও। কন্যা তুমি এমন পর্যায়ে নিজেকে নিয়ে যাও যেন একজন গর্ভবতী নারী নামাজ বা প্রার্থনা শেষে মোনাজাতে বলেন, 'হে আল্লাহ্, আমাকে একটি কন্যা সন্তানের জননী করুন'। 

লেখক : নিশীতা মিতু

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড