• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বই আলোচনা

প্রেম সত্তায় প্রেমিক নজরুল

  আনিসুর রহমান

০৯ মার্চ ২০২০, ১১:৫০
প্রচ্ছদ
প্রচ্ছদ : বিশ্লেষণ ধর্মীগ্রন্থ ‘প্রেমের কবি নজরুল’

আমরা সবাই লেখকদের অন্যরকম ভাবী, একেবারে অন্যরকম। আর সেই নিরিখে যদি নজরুলকে ভাবী। মানে কাজী নজরুল ইসলাম, তবে তো আমাদের চোখের সামনে ভাসে জলজ্যান্ত দুর্দান্ত একটি মুখশ্রী এবং ‘বল বীর উন্নত মম শির’ কিংবা ‘আমি যুগে যুগে আসি, আসিয়াছি পুনঃ মহাবিপ্লব হেতু’ কিংবা- ‘কারার ঐ লৌহকপাট,

ভেঙ্গে ফেল, কর রে লোপাট, রক্ত-জমাট শিকল পূজার পাষাণ-বেদী।’

এসব গান বা কবিতা আমাদের প্রাণে বেজে ওঠে। কিন্তু নজরুলের বিদ্রোহী সত্তার সাথে ওৎপ্রোতভাবে প্রেম সত্তা প্রেমিক নজরুল জড়িত। নজরুলের প্রেমময়- বিরহময় সেসব গান বা কবিতা আমাদের সবার সামনে ঠিক ঐভাবে আসেনি, যেভাবে বিদ্রোহী সত্তা এসেছে।

যে বইটি নিয়ে আলোচনা করছি পাঠকের সামনে সেই বইয়ের লেখক, হাবিব মোস্তফা মূলত সুফিবাদী হিশেবে নিজেকে পরিচয় দিয়ে থাকেন। এবং তিনি গান লেখেন, সুর করেন। তার বড় পরিচয় তিনি নজরুল গবেষক, এবং নজরুলপ্রেমী। নজরুলপ্রেম থেকেই হয়তো এই ‘প্রেমের কবি নজরুল’ বই লিখেছেন।

নজরুলের একটা বড় পরিচয় তিনি প্রেমের কবি। নজরুলের প্রেম সম্পর্কিত অতীতে অল্পবিস্তর আলোচনা থাকলেও, এটাই হয়তো প্রথম এবং পূর্ণাঙ্গ গ্রন্থ নজরুলের প্রেম সম্পর্কিত। বইটিতে লেখক নজরুলকে যে নতুনভাবে পরিচয় করিয়েছে আমাদের সাথে তা বলব না। তবে, নজরুলের প্রেমভক্তি এবং প্রেম সম্পর্কিত বিষয়কে লেখক মুন্সিয়ানা এবং দক্ষতার সাথে উপস্থাপন করেছেন পাঠকের সামনে।

বইটিতে লেখক তুলে ধরেছেন নজরুলের প্রেম সত্তাকে, সাহিত্যে নজরুলের প্রেম উপাখ্যান ইত্যাদি বিষয়, যা সত্যিই পাঠককে বিস্মিত করবে। আমরা সকলেই নজরুলকে চিনেছি সেই ছোট বেলায়। তারপর পর্যায়ক্রমে বিভিন্ন ক্লাস ডিঙিয়ে আমার নজরুলকে বিদ্রোহী কবি হিসেবে দেখতে পেয়েছি। তার বিদ্রোহী এবং ধূমকেতু কবিতা সর্বাধিক পরিচিত সবার কাছে। এবং সেই নিরিখে আমরা নজরুলকে বিদ্রোহী কবি হিসেবেই চিনি এবং জানি।

গ্রন্থের ভূমিকায় লেখক বলেন, ‘কাজী নজরুল ইসলাম জাতীয় কবি’। ‘বিদ্রোহী কবি’, ‘সাম্যের কবি’, ‘সাধক কবি’ ইত্যাদি বিশেষণে তাকে বিশেষিত করা হয়। নজরুলকে আমরা ভালোবাসি, তার সংগীত, তার সাহিত্য আমাদের মুগ্ধ-বিমোহিত করে। কিন্তু নজরুলের প্রেমিক সত্তাটিকে আমরা সভয়ে এড়িয়ে যাই; নজরুলপ্রেমীদের ভাবটা এমন- যদি এ নিয়ে ঘাটাঘাটি করতে যেয়ে খারাপ কিছু বেরিয়ে আসে!

আমার মনে হয়, বিদ্রোহী নজরুল হওয়ার আগে, প্রেমিক নজরুল হয়েছিলেন। তিনি প্রেমিক না হলে বিদ্রোহী নজরুল হতে পারতেন কি না তা তার সাহিত্যে বলে দেয়।

নজরুল কতটা প্রেমিক ছিলেন তা তার এই কথায় স্পষ্ট বেঝা যায় - ‘বিশ্বাস করুন আমি কবি হতে আসিনি, আমি নেতা হতে আসিনি- আমি প্রেম দিতে এসেছিলাম, প্রেম পেতে এসেছিলাম- সে প্রেম পেলাম না বলে আমি এই প্রেমহীন নীরস পৃথিবী থেকে নীরব অভিমানে চিরদিনের জন্য বিদায় নিলাম।’

লেখক মোটেই পক্ষপাত করেননি। একজন দক্ষ গবেষকের মত, তিনি উপস্থাপন করেছেন, নজরুলের শিশুকাল, বাল্যপ্রেমের উত্তরণ, কৈশোরের প্রেমভাব। বেদনা-বিচ্ছেদ প্রেমের নির্যাস। যা কেবল পাঠক ‘প্রেমের কবি নজরুল’ বইটি পাঠ করলেই বুঝতে পারবে।

মোটকথা গ্রন্থের লেখক আমাদের সামনে উপস্থাপন করেছেন এক প্রেমিক নজরুলকে। যার অনেকটা হয়তো ছিল আমাদের অজানা।

আপনি গ্রন্থটি পাঠ করে পেতে পারেন একজন প্রেমিক কবি নজরুলের এক ভিন্ন স্বাদ।

আরও পড়ুন : ডাইম নিকেল উপন্যাসে পুঁজিবাদের প্রভাব

গ্রন্থ পরিচিতি বিশ্লেষণ ধর্মীগ্রন্থ : প্রেমের কবি নজরুল লেখক : হাবিব মোস্তফা প্রকাশক : প্রান্ত প্রকাশনী

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড