• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকার দুই সিটি নির্বাচন জানুয়ারিতে!

  নিজস্ব প্রতিবেদক

২৩ অক্টোবর ২০১৯, ১৯:০৩
ঢাকা সিটি করপোরেশন নির্বাচন
ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন (ছবি : সংগৃহীত)

আগামী বছরের জানুয়ারি মাসে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের চিন্তা ভাবনা করছে নির্বাচন কমিশন (ইসি)। সব কিছু ঠিক থাকলে ২০২০ সালের প্রথম দিকেই অনুষ্ঠিত হতে পারে ঢাকার উত্তর ও দক্ষিণ সিটির নির্বাচন। এই অনুযায়ী প্রস্তুতিও নিতে শুরু করেছে ইসি। 

ইসির দায়িত্বশীল সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার বিভাগ থেকে সম্প্রতি এসব সিটি নির্বাচন আয়োজনে কমিশনকে তাগিদ দিয়ে পত্র দিয়েছে। সেখানে সিটি নির্বাচনগুলোর মেয়াদোত্তীর্ণ হওয়াসহ কোন সময়ের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে হবে তার দিকনির্দেশনা রয়েছে। সিটি নির্বাচনে প্রযুক্তির সহায়তায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেবে নির্বাচন কমিশন। এছাড়া জানুয়ারিতে দুই সিটিতে ভোট হলে বিদ্যমান ভোটার তালিকা ধরে নির্বাচন হবে এবং চট্টগ্রামে হালনাগাদ তালিকায় অন্তর্ভুক্তরা ভোট দিতে পারবেন। 

নাম প্রকাশে অনিচ্ছুক ইসির একজন নির্বাচন কমিশনার বলেন, ঢাকার উত্তর-দক্ষিণ ও চট্টগ্রাম সিটি নির্বাচন একত্রে করা সম্ভব হচ্ছে না। আলাদা আলাদা নির্বাচন সম্পন্ন করতে চিন্তা রয়েছে কমিশনের। তবে ঢাকার দুই সিটির নির্বাচন ডিসেম্বর নয়; নতুন বছরের দিকে এ নির্বাচন করা হবে। কারণ এসব নির্বাচনের আগে এসএসসি ও এইচএসসি এবং স্কুল সমাপনী পরীক্ষাগুলো বিবেচনায় রাখতে হয়। তিনি বলেন, এসব পরীক্ষার আগে-পরে সুবিধাজনক সময়ে দুই সিটি ও চট্টগ্রামের নির্বাচন সম্পন্ন করা হবে।

আগামী ফেব্রুয়ারিতে স্কুল সার্টিফিকেট এসএসসি পরীক্ষা শুরু হবে; এর আগেই দুই সিটিতে ভোট করার প্রাথমিক পরিকল্পনা রয়েছে সাংবিধানিক সংস্থা ইসির। আর কলেজ সার্টিফিকেট অর্থাৎ এইচএসসি পরীক্ষা শেষে চট্টগ্রাম সিটিতে এপ্রিলের আগে-পরে ভোটগ্রহণের চিন্তা রয়েছে কমিশনের।

ইসি সূত্র জানায়, ২০১৫ সালের ২৮ এপ্রিল একসঙ্গে ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটির ভোট হয়েছিল। এরপর ঢাকা উত্তর সিটিতে প্রথম সভা হয় ওই বছরের ১৪ মে, দক্ষিণ সিটিতে ১৭ মে এবং চট্টগ্রাম সিটিতে প্রথম সভা হয় ওই বছরের ৬ আগস্ট। সে হিসাবে ঢাকা উত্তরের ক্ষেত্রে এ মেয়াদ হবে ২০২০ সালের ১৩ মে পর্যন্ত, দক্ষিণে ১৬ মে পর্যন্ত। চট্টগ্রাম সিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের জুলাইয়ে। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন অনুযায়ী, পাঁচ বছর মেয়াদ পূর্ণ হওয়ার ১৮০ দিন আগে যে কোনো সময় ভোট করতে হবে। 

ইসির নির্বাচনি শাখার এক কর্মকর্তা বলেন, জানুয়ারিতে দুই সিটিতে ভোট হতে পারে। এ সংক্রান্ত কমিশন থেকে একটি নির্দেশনা পেয়েছি গত সেপ্টেম্বরে। জানা গেছে, জানুয়ারিতে ঢাকার দুই সিটিতে ভোট দিয়ে মার্চ-এপ্রিলে চট্টগ্রামে ভোট সম্পন্নের চিন্তা রয়েছে। তবে সবকিছু নির্ভর করছে সরকারের গ্রিন সিগন্যালের ওপর। 

ঢাকা সিটি নির্বাচন প্রসঙ্গে বুধবার (২৩ অক্টোবর) সকালে রাজধানীর ধানমন্ডি হোয়াইট হল কনভেনশন সেন্টারে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, নির্বাচন কমিশন আগামী বছরের প্রথম দিকে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের চিন্তা-ভাবনা করছে।

ওডি/এআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড