• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রবাসী বাংলাদেশিদের এনআইডি প্রদানে যা বললেন ডিজি 

  আহমাদুল কবির

২৩ অক্টোবর ২০১৯, ০১:৩১
এনআইডি মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম
বৈঠকে এনআইডি মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলামের সঙ্গে এনআরবি চেয়ারপারসন এমএস শাকিল চৌধুরী ( ছবি : নিজস্ব )

প্রবাসী বাংলাদেশিদের ন্যাশনাল আইডি কার্ড প্রদান বিষয়ে এনআইডি মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলামের সঙ্গে গত ১৯ সেপ্টেম্বর সেন্টার ফর এনআরবির এক বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে এনআরবি চেয়ারপারসন এম এস শাকিল চৌধুরী বিদেশে অবস্থানরত বাংলাদেশিদের ন্যাশনাল আইডি প্রদানের বিষয়ে বিশেষ অনুরোধ করেন। তিনি বলেন বিভিন্ন দেশে বসবাসকারী প্রবাসীদের স্ব স্ব দেশে এনআইডি প্রদানের ব্যবস্থা নিলে প্রবাসী বাংলাদেশিদের জন্য অত্যন্ত ভালো হয়।

এ বিষয়ে এনআইডি মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, প্রথম ধাপে চারটি দেশে অবস্থিত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের অগ্রাধিকার দেওয়া হবে। সৌদি আরব, দুবাই, সিঙ্গাপুর ও যুক্তরাজ্যের প্রবাসীরা প্রথমে এই সুযোগটি পাবেন।

তিনি আরও বলেন, প্রবাসে ভোটার করে সেখানেই এনআইডি সরবরাহের জন্য সংশ্লিষ্ট দেশের অনুমতির প্রয়োজন হয়। বিভিন্ন দেশে সার্ভের করার পর সিঙ্গাপুরকে বেছে নিয়েছিলাম আমরা। কিন্তু সিঙ্গাপুরের সরকার এখনো অনুমতি দেয়নি। আর সে কারণে অনলাইনেই কার্যক্রম শুরু করব।

মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, এই চারটি দেশে কার্যক্রম শেষ করার পর কানাডা ও আমেরিকায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা এই সুযোগ পাবেন। সেজন্য প্রচারণাও চালানো হবে। ওইসব দেশগুলোতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কার্যক্রমের উদ্বোধন করা হবে।

দুটি প্রক্রিয়ার মধ্যে দিয়ে প্রবাসীদের ভোটার করা হবে বলেও জানান তিনি।

এক. প্রথম প্রক্রিয়ার অংশ হিসেবে একটি আলাদা সার্ভার বসাবে ইসি। আর ওই সার্ভারটি নির্বাচন কমিশনের ওয়েবসাইটে আলাদা লিংকের মাধ্যমে সংযুক্ত থাকবে। প্রবাসী বাংলাদেশি নাগরিক সংশ্লিষ্ট দেশে থেকেই সেই লিংকে ক্লিক করে প্রয়োজনীয় সব কাগজপত্র আপলোড করে এবং ফরম পূরণ করে আবেদন সম্পন্ন করবেন। এরপর আবেদনটি ওই প্রবাসী আবেদনকারীর উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে পাঠানো হবে। তদন্তে ইতিবাচক প্রতিবেদন আসলে সংশ্লিষ্ট ব্যক্তিকে তালিকায় অন্তর্ভুক্ত করে নেওয়া হবে। এরপর ১টি আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেওয়ার জন্য সংশ্লিষ্ট দেশেই বসানো হবে। যেখান থেকে বিতরণ করা হবে এনআইডি বা স্মার্টকার্ড। আবেদনকারী স্মার্টকার্ড নেওয়ার সময় আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি দেবেন।

দুই. দ্বিতীয় প্রক্রিয়ায় প্রবাসী বাংলাদেশি নাগরিকদের ভোটার করে নেওয়া বলতে অফলাইনে আবেদনের বিষয়টি বোঝানো হয়েছে। এ প্রক্রিয়ায় অনলাইনের আবেদন সংগ্রহের পর কোনো দেশে যখন নিবন্ধন কেন্দ্র স্থাপন করে নিবন্ধন কার্যক্রম চলমান রাখবে ইসি তখন সংশ্লিষ্ট নাগরিককে ওই কেন্দ্রে গিয়ে আবেদন ফরম পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ করতে হবে। এই প্রক্রিয়ায় যাওয়ার জন্যই ইসি সংশ্লিষ্ট দেশের অনুমতির পাওয়ার অপেক্ষায় আছে।

সেন্টার ফর এনআরবি চেয়ারপারসন এম এস সাকিল চৌধুরী এই কার্যক্রমের প্রচারণার ব্যাপারে এনআইডি মহাপরিচালককে ব্যাপক উদ্যোগ গ্রহণ করার প্রস্তাবনা উপস্থাপন করেন। এনআইডি প্রধান এ ব্যাপারে বিবেচনার আশ্বাস দেন এবং সেন্টার ফর এনআরবিকেও প্রচারণার কাজে এগিয়ে আসার আহ্বান জানান।

বৈঠকে এনআইডি মহাপরিচালক কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন- উইং কমান্ডার মো. মতিয়ার ইনাম সোহেল, উইং কমান্ডার মো. মাশাইক হোসেন, মেজর মোহাম্মদ মাজহারুল হাসান, মোল্লা মোরতাজা হোসেন ও মেজর রাজুসহ আরও অনেকে।

উল্লেখ্য, ১৬ কোটি জনসংখ্যার বাংলাদেশে বর্তমানে সাড়ে ১০ কোটি নাগরিক ভোটার তালিকাভুক্ত। এছাড়া বিশ্বের ১৬৫টি দেশে চাকরিসূত্রে অবস্থান করছেন বাংলাদেশের প্রায় এক কোটি নাগরিক। প্রবাসীদের অনেকের নেই কোনো ন্যাশনাল আইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্র। দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি সোনার মানুষ হিসেবে পরিচিত এই প্রবাসীদের দীর্ঘদিনের দাবি জাতীয় পরিচয়পত্র প্রদান এবং ভোটাধিকার।

ওডি/এসএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড