• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশিদের জন্য ফের উন্মুক্ত হলো সিশেলসের শ্রমবাজার

  অধিকার ডেস্ক

২২ অক্টোবর ২০১৯, ০২:১১
সিশেলস
চুক্তিতে বাংলাদেশের পক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ ও সিশেলসের পক্ষে দেশটির এমপ্লয়মেন্ট, ইমিগ্রেশন ও সিভিল স্ট্যাটাস মন্ত্রী মিজ মারিয়াম তেলেমাক সাক্ষর করেন (ছবি : সংগৃহীত)

এক বছর বন্ধ রাখার পর সোমবার (২১ অক্টোবর) চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে পূর্ব আফ্রিকার দেশ সিশেলস ফের বাংলাদেশিদের জন্য দেশটির শ্রমবাজার উন্মুক্ত করেছে। চুক্তি স্বাক্ষরের বিষয়টি নিশ্চিত করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ রাশেদুজ্জামান।

যথাযথ প্রক্রিয়া ছাড়া অদক্ষ শ্রমিক প্রবেশ করাসহ কয়েকটি কারণে বাংলাদেশি কর্মী নিয়োগ স্থগিত করেছিল পূর্ব আফ্রিকার দেশ সিশেলস। দেশটির সরকার গত বছরের ২৬ অক্টোবর এই সিদ্ধান্ত নিয়েছিল।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সোমবার সিশেলসের রাজধানী ভিক্টোরিয়াতে বাংলাদেশি জনশক্তি পাঠানোর বিষয়ে এক চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। আর সিশেলসের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন দেশটির এমপ্লয়মেন্ট, ইমিগ্রেশন ও সিভিল স্ট্যাটাস মন্ত্রী মিজ মারিয়াম তেলেমাক।

এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সিশেলসে বাংলাদেশি কর্মী নিয়োগের ওপর আরোপিত নিষেধাজ্ঞা উঠে গেল।

চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মরিশাসে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রেজিনা আহমেদ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. ফজলুল করিম, উপসচিব মোহাম্মদ শাহীন, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিচালক (কর্মসংস্থান) ডিএম আতিকুর রহমান প্রমুখ।

প্রসঙ্গত, ২০১৮ সালের অক্টোবরে সিশেলস সরকার বাংলাদেশ থেকে কর্মী নেওয়া সাময়িকভাবে বন্ধ করে দেয়। এরপর উচ্চ অভিবাসন ব্যয় হ্রাসসহ একটি সুশৃঙ্খল ও কাঠামোবদ্ধ প্রক্রিয়ায় সিশেলসে কর্মী পাঠানোর লক্ষ্যে শ্রম সহায়তা চুক্তিতে আসতে আগ্রহ প্রকাশ করে উভয় দেশ।

পরবর্তীতে চলতি বছরের মার্চে সিশেলস সরকারের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল ঢাকা সফর করে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সঙ্গে প্রতিনিধি দলের টেকনিক্যাল সভাও অনুষ্ঠিত হয়। এরপর প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় জনশক্তি পাঠনোর বিষয়ে এগ্রিমেন্ট অব লেবার কোঅপারেশন (এএলসি) খসড়া চূড়ান্ত করে। আর আনুষ্ঠানিকভাবে চুক্তি সাক্ষর হলো।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড