• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদি আরব ৯ মাসে ফেরত পাঠিয়েছে ১৬ হাজার বাংলাদেশি শ্রমিক

  অধিকার ডেস্ক

২১ অক্টোবর ২০১৯, ২৩:১৬
সৌদি আরব
(ছবি : প্রতীকী)

সৌদি সরকার আরও ৭০ প্রবাসী বাংলাদেশি শ্রমিককে দেশে ফেরত পাঠিয়েছে। এ নিয়ে গত ৯ মাসে সৌদি আরব থেকে ফেরত আসা বাংলাদেশির সংখ্যা দাঁড়াল ১৬ হাজারে। সোমবার (২১ অক্টোবর) বেসরকারি সংস্থা ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম এ তথ্য জানিয়েছে।

এ ক্ষেত্রে সৌদি আরব থেকে ফেরত আসা কর্মীদের বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় খাবার-পানিসহ নিরাপদে বাড়ি পৌঁছে দিতে জরুরি সহায়তা করেছে বেসরকারি সংস্থাটি।

এ বিষয়ে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের পক্ষ থেকে বলা হয়েছে, সর্বশেষ রবিবার (২০ অক্টোবর) রাত ১১টা ২০ মিনিটে সৌদি আরবের জাতীয় এয়ারলাইন্স সৌদিয়ার ‘SV 804’ ফ্লাইটে ৭০ বাংলাদেশি দেশে ফেরত এসেছেন।

ফেরত আসা কর্মীদের মধ্যে- কুমিল্লার আবুল হোসেন, আলমগীর হোসেন, নওগাঁর রাইসুল ইসলাম, হবিগঞ্জের তরিত মিয়া, নাটোরের রিদয় হোসেন, নারায়ণগঞ্জের মো. জসীম, ব্রাহ্মণবাড়িয়ার আজিজুর, জামালপুরের আব্দুল খালেকসহ সবারই মন্তব্য, সৌদি আরবে কাজ করার জন্য বৈধ অনুমতিপত্র (আকামা) ঠিক থাকা সত্ত্বেও মিথ্যা অভিযোগ এনে দেশে পাঠিয়ে দেওয়া হয়েছে তাদের।

এ দিকে শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, কর্মস্থলে যাওয়ার পথে, মসজিদে নামাজ আদায় করতে যাওয়ার সময়, কর্মস্থলে কর্মরত অবস্থায় কিংবা বাজার করতে বের হলে পথ থেকে ধরে পাঠিয়ে দেওয়া হচ্ছে বাংলাদেশিদের। এমনকি আকামা দেখানোর পরও বাংলাদেশি প্রবাসী কর্মীরা কোনো প্রতিকার পাচ্ছেন না।

আর এ ক্ষেত্রে তাদের নিয়োগকর্তা বা কফিলও এই মিথ্যাচারের দায়িত্ব নিজেদের কাঁধে নিতে নারাজ বলে জানিয়েছেন এসব প্রবাসী শ্রমিকরা।

বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ডেস্কের তথ্য অনুযায়ী, চলতি বছরের ৯ মাসে সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে ট্রাভেল পাস নিয়ে ৩৬ হাজার ৭৫৩ বাংলাদেশি দেশে ফিরেছেন। এর মধ্যে কেবল সৌদি আরব থেকেই ফিরেছেন ১৬ হাজার বাংলাদেশি।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড