• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আগামীতে বিশ্ব নেতৃত্ব বাংলাদেশের হাতে থাকবে : জয় 

  অধিকার ডেস্ক

২০ অক্টোবর ২০১৯, ১২:৫৭
সজীব ওয়াজেদ জয়
প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় (ছবি : ফাইল ফটো)

তথ্য ও প্রযুক্তি খাতে আগামীতে বাংলাদেশ নেতৃত্ব দেবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। 

রবিবার (২০ অক্টোবর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে বিসিসি অডিটোরিয়ামে ই-গভর্নমেন্ট মাস্টার প্লান প্রতিবেদনের মোড়ক উম্মোচন, ডিজিটাল মিউনিসিপ্যালিটি সার্ভিস সিস্টেমসহ বিভিন্ন সেবামূলক অ্যাপের উদ্বোধন করে এ কথা বলেন জয়।

তিনি বলেন, যুগের সাথে তাল মিলিয়ে বৈশ্বিক বাণিজ্যে ই-কমার্সের গুরুত্ব ও ব্যবহার বেড়েই চলেছে। ডিজিটালের ছোঁয়ায় বাংলাদেশেও জনপ্রিয় হয়ে উঠছে ই-কমার্স। এরই মধ্যে ই-কমার্সের মাধ্যমে ১০ লাখেরও বেশি পণ্য ক্রেতারা ঘরে বসেই কিনতে পারছেন।

সজীব ওয়াজেদ জয় বলেন, রূপকল্প ২০২১ বাস্তবায়নে সারাদেশে ই-কমার্স সেবা পৌঁছে দিতে ই-গভর্নমেন্ট প্লান চালু করছে সরকার। এর অংশ হিসেবে ডিজিটাল মিউনিসিপালিটি সার্ভিস সিস্টেমসহ পাঁচটি সেবামূলক অ্যাপের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ।

এ সময় আইসিটি খাতকে এগিয়ে নেওয়ার পরিকল্পনার কথা তুলে ধরে প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা বলেন, বিশ্ব নেতৃত্ব বাংলাদেশের হাতে থাকবে।

আগামী পাঁচ বছরের মধ্যে বাংলাদেশ জাতিংঘের ই-গভর্নেন্স ইনডেক্সে ৫০তম দেশের তালিকায় আসার লক্ষ্যের কথাও জানান তিনি। 

জয় বলেন, ‘নাগরিক সেবাগুলো ডিজিটাল পদ্ধতিতে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে সরকার কাজ করছে। পর্যায়ক্রমে ৩ হাজার ধরনের সেবা এক প্ল্যাটফর্ম থেকে দেশের মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে।’

পরে প্রতিটি জনগণকে ডিজিলাইজেশনের সাথে যুক্ত করতে বাংলাদেশের তৈরি ১০০ জন প্রতিবন্ধীদের ল্যাপটপ দেন সজীব ওয়াজেদ জয়।

ওডি/এআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড