• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজশাহীতে বিএসএফ সদস্য ‘নিহতের’ ঘটনায় বিজিবির বক্তব্য

  রাজশাহী প্রতিনিধি

১৮ অক্টোবর ২০১৯, ০০:৪৮
চারঘাটের শাহরিয়ার খাল
চারঘাটের শাহরিয়ার খাল (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশের জলসীমায় প্রবেশ করে ভারতীয় জেলেদের মাছ ধরাকে কেন্দ্র করে দুই দেশের সীমান্ত রক্ষী বাহিনীর মধ্যে সংঘঠিত গোলাগুলির ঘটনার ব্যাখ্যা দিয়েছে বিজিবি। এ ঘটনায় বিএসএফের একজন সদস্য নিহত হয়েছেন বলে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাত সাড়ে ৮টার দিকে সাংবাদিকদের কাছে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এই ব্যাখ্যা দেয় বিজিবি।

প্রেস বিজ্ঞপ্তিতে বিজিবি জানায়, বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকাল ১০টা ৪০ মিনিটে রাজশাহী ১ বিজিবি ব্যাটালিয়নের চারঘাট বিওপির আওতাধীন এলাকায় সীমান্ত পিলার ৭৫/৩-এস থেকে ৫শ মিটার বাংলাদেশের অভ্যন্তরে শাহরিয়ার খাল নামক স্থানে মা ইলিশ সংরক্ষণ কর্মসূচির আওতায় মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে পদ্মানদীতে অভিযান পরিচালনা করে বিজিবি সদস্যরা। এ সময় তিন জেলেকে আটক করার চেষ্টা করলে এদের মধ্যে দুজন পালিয়ে যায় এবং একজনকে জালসহ আটক করে নদীর এপারে নিয়ে আসে বিজিবি সদস্যরা। পরে তারা ভারতীয় নাগরিক বলে নিশ্চিত হয়।

ঘটনার কিছুক্ষণ পর ১১৭ বিএসএফ ব্যাটালিয়নের কাগমারী ক্যাম্প থেকে চার সদস্যের একটি টহল দল স্প্রিড বোটযোগে অনুমতি ছাড়াই অবৈধভাবে বাংলাদেশের ভেতরে প্রবেশ করে। এ সময় নদীর এ পাড়ে বিজিবি টহল দলের কাছে আসে। আটককৃত ভারতীয় নাগরিককে ছেড়ে দিতে বলে। বিজিবি টহল দল আটক ভারতীয় নাগরিককে পতাকা বৈঠকের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে বলে জানায়। কিন্তু তারা ভারতীয় নাগরিককে বিজিবির কাছ থেকে নিয়ে মারধর করে এবং তাকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে। এতে বিজিবি সদস্যরা বাধা দিলে বিএসএফ সদস্যরা বিজিবির ওপর ছয়-আট রাউন্ড গুলি চালায়। আত্মরক্ষার জন্য বিজিবি টহল দল পাল্টা ফাঁকা ফায়ার করলে বিএসএফ সদস্যরা গুলি করতে করতে দ্রুত পালিয়ে চলে যায়।

ওই ঘটনার প্রেক্ষিতে বৃহস্পতিবার বিকাল পৌনে ৫টা থেকে পৌনে ৬টা পর্যন্ত অধিনায়ক রাজশাহী ব্যাটালিয়ন (১ বিজিবি) এবং কমান্ড্যান্ট ১১৭ বিএসএফ ব্যাটালিয়নের মধ্যে পদ্মা নদীর চর শাহরিয়ার বাঁধ নামক স্থানে ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। ওই পতাকা বৈঠকে বিএসএফ কমান্ড্যান্ট দাবি করেন তাদের একজন সদস্য নিহত এবং একজন সদস্য আহত হয়েছেন। তবে তার লাশ বিজিবি সদস্যরা দেখেননি বলে জানিয়েছেন।

এ ব্যাপারে উভয় পক্ষ তাদের নিজ নিজ অবস্থান থেকে বিষয়টি তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে একমত হন। এছাড়াও এ বিষয়ে আরও আলোচনার জন্য খুব শীঘ্রই পতাকা বৈঠক করার বিষয়ে উভয় পক্ষ একমত হন। উভয় পক্ষের মধ্যে শান্তিপূর্ণভাবে পতাকা বৈঠক শেষ হয়।

এ দিকে আটককৃত ভারতীয় নাগরিক প্রণব মণ্ডল, পিতা- বসন্ত মণ্ডল, গ্রাম- ছিড়াচর, পোস্ট- সাহেবনগর, থানা- জলঙ্গী, জেলা- মুর্শিদাবাদ। টহল দল ভারতীয় জেলের কাছ চার কেজি কারেন্ট জাল উদ্ধার করে। আটককৃত ভারতীয় নাগরিককে চারঘাট থানায় হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

ওডি/ এফইউ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড