• সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশজুড়ে পালিত হচ্ছে ‘বিশ্ব পর্যটক দিবস’

  অধিকার ডেস্ক

২৭ সেপ্টেম্বর ২০১৯, ১০:২৯
বিশ্ব পর্যটক দিবস
ছবি : সংগৃহীত

আজ ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটক দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযথ মর্যাদার সঙ্গে পালিত হচ্ছে দিবসটি। এই দিবসের এবারকার প্রতিপাদ্য ‘ভবিষ্যতের উন্নয়নে, কাজের সুযোগ পর্যটনে’। দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়সহ বিভিন্ন বেসরকারি সংস্থা।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন। সুপরিকল্পনা থাকলে দেশের পর্যটন শিল্পকে উন্নতির শিখরে পৌঁছানো সম্ভব বলে মনে করেন রাষ্ট্রপতি। এই শিল্পে যেন অধিকতর কর্মসংস্থান সৃষ্টি হয়, সে লক্ষ্যে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

১৯৮০ সাল থেকে প্রতিবছর ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস উদযাপিত হয়ে আসছে। এই দিবসটির মূল লক্ষ্য- পর্যটনের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পর্যটনের অবদান সম্পর্কে অবহিত করা।

বিগত বছরগুলোতে কেবল ঢাকায় হলেও এবার পুরো দেশজুড়ে বিভিন্ন কর্মসূচি পালনের উদ্যোগ নিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। তাদের নেতৃত্বে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি) ও বাংলাদেশ পর্যটন করপোরেশন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। প্রথমবারের মতো দেশের প্রতিটি জেলায় জেলা প্রশাসনের নেতৃত্বে থাকবে শোভাযাত্রা ও আলোচনা। পর্যটন নিয়ে জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এসব আয়োজন করা হয়েছে। 

এছাড়াও দিবসটি উপল্লক্ষেবাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পৃষ্ঠপোষকতায় ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিস্ট সোসাইটি ও ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিজম স্টুডেন্ট অ্যাসোসিয়েশন সপ্তাহব্যাপী অনুষ্ঠান করবে। পাশাপাশি দেশের বিভিন্ন হোটেলে থাকবে বিশেষ ছাড়। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪, ০১৯০৭৪৮৪৮০০ 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড