• সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কারাগার উন্নয়নে সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

  অধিকার ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০১৯, ০৫:৩৭
পতাকা
ছবি : প্রতীকী

দেশের কারাগারের উন্নয়নে জন্য ১২ লাখ ডলার (১০ দশমিক আট কোটি টাকা) সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। ‘প্রিজন ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেমের (পিডিএমএস)’ এই উন্নয়নের মাধ্যমে সন্ত্রাসের অভিযোগে আটক বন্দিদের ফৌজদারি বিচার প্রক্রিয়ার শুরু থেকে শেষ পর্যন্ত নজরদারি করার ব্যাপারে বাংলাদেশের কারা কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধি পাবে।

শনিবার (২১ সেপ্টেম্বর) ঢাকার মার্কিন দূতাবাস থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, ঢাকার মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার, জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো যৌথভাবে প্রিজন ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেমের (পিডিএমএস) উদ্বোধন করেছেন। এই উদ্যোগ বাস্তবায়নে যুক্তরাষ্ট্র সরকার ১২ লাখ ডলার অর্থায়ন করবে।

মার্কিন রাষ্ট্রদূত মিলার এ বিষয়ে বলেন, নিরাপত্তা নিশ্চিত করা একটি চলমান প্রক্রিয়া। কোনো বিস্তৃত নিরাপত্তা কৌশলের মূল স্তম্ভ হচ্ছে মানবাধিকার ও পুনর্বাসন। পিডিএমএস বাংলাদেশের কারাগারগুলোকে আরও ভালোভাবে মুক্তিপ্রাপ্ত বন্দিদের গতিবিধি অনুসরণ ও পুনর্বাসনে সহায়তা করবে।

মার্কিন রাষ্ট্রদূত এই উদ্যোগ বাস্তবায়নে সহায়তা করার জন্য জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক দপ্তরের (ইউএন অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইম) প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

২০১৬ সাল থেকে এ পর্যন্ত বাংলাদেশকে বেসামরিক নিরাপত্তা সহায়তা হিসেবে চার কোটি ১০ লাখ ডলারের বেশি (৩৪৪ দশমিক ৪ কোটি টাকা) অর্থ সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র।

ওডি/এসএইচএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড