• শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রকাশনা শিল্প টিকে থাকবে : মোস্তাফা জব্বার

  অধিকার ডেস্ক

২০ সেপ্টেম্বর ২০১৯, ১২:৩১
মোস্তাফা জব্বার
ছবি : সংগৃহীত

প্রকাশনা হচ্ছে মানব সভ্যতার বাহক বলে উল্লেখ করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল রূপান্তরের কারণে কাগজ থাকুক বা না থাকুক, যেকোনো মাধ্যমেই হোক প্রকাশনা শিল্প টিকে থাকবে। এটা বিলুপ্ত হওয়ার প্রশ্নই আসে না।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাংলা একাডেমিতে কবি শামসুর রহমান মিলনায়তনে সৃজনশীল প্রকাশক সমিতির উদ্যোগে সৃজনশীল বই বিষয়ক সপ্তাহব্যাপী প্রশিক্ষণ ২০১৯ এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এ সময় বাংলাদেশের প্রকাশনা শিল্পের বড় দুর্বলতা হচ্ছে আমাদের বইগুলোর পরিশীলিত সম্পাদনা হয় না উল্লেখ করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, সম্পাদনার ক্ষেত্রে পরিশীলিত রূপটি গড়ে তুলতে প্রকাশকদের উদ্যোগী ভূমিকা গ্রহণের আহ্বান জানান তিনি।

প্রকাশনার পেশাদারিত্ব উন্নয়নে প্রশিক্ষণ একটি নতুনমাত্রা যোগ করবে উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, প্রকাশনা এখন আর কেবল অক্ষর নির্ভর নেই। প্রকাশনায় অক্ষরের সাথে চিত্র যোগ হয়েছে এবং অক্ষরের সাথে চিত্রের ভেরিয়েশন যুক্ত হয়েছে।

মুদ্রণ ও প্রকাশনা শিল্প নিয়ে মন্ত্রী আরও বলেন, মুদ্রণ ও প্রকাশনা শিল্পে আমরা পিছিয়ে ছিলাম। ১৯৭২ সালের আগে বাংলা মুদ্রণ ও প্রকাশনা অথবা সাহিত্যের রাজধানী ছিল কলকাতা। বাহাত্তর পরবর্তী রূপান্তরের ফলে ২০১৯ সালে আমরা বলতে পারি বাংলা ভাষার রাজধানী, প্রকাশনা ও মুদ্রণ শিল্পের রাজধানী এখন ঢাকা। বাংলা একাডেমির প্রতিবছরের একুশের বইমেলা তার প্রকৃষ্ট উদাহরণ বলে উল্লেখ করেন মন্ত্রী।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ এবং অনন্যা পাবলিকেশন্সের সত্ত্বাধিকারী মনিরুল হক।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড