• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রতি বিভাগে হবে ক্যানসার হাসপাতাল

  নিজস্ব প্রতিবেদক

১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৮:১৭
ক্যান্সার হাসপাতাল
ক্যানসার হাসপাতাল (ফাইল ফটো)

দেশের প্রতি বিভাগে একটি করে ১০০ শয্যার পূর্ণাঙ্গ ক্যানসার হাসপাতাল স্থাপন করা হবে। ২০২২ সালের মধ্যে এসব হাসপাতালের নির্মাণ কাজ শেষ হবে। প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৩৮৮ কোটি টাকা।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ প্রকল্পে বিভাগীয় মেডিকেল কলেজে দুইতলা বেজমেন্ট ও ১৫ তলা ফাউন্ডেশনসহ মোট ১৭ তলা ভবন নির্মাণ করা হবে। চিকিৎসা ও শল্য চিকিৎসার সরঞ্জামাদি সংগ্রহ করে ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, রংপুর, ময়মনসিংহ, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেটে এমজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপন করা হবে। ক্যানসার নির্ণয় ও এর চিকিৎসা সেবা নিশ্চিত করা হবে।

একনেকের সভা শেষে বিষয়টি নিশ্চিত করে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, একনেক সভায় মোট আটটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে অন্যতম ‘বিভাগীয় শহরে ক্যানসার হাসপাতাল স্থাপন’। এটি একটি ভালো প্রকল্প। খাবারসহ নানা কারণে ক্যানসার রোগ বাড়ছে। তাই, এর চিকিৎসা সেবা বৃদ্ধি জরুরি।

তিনি বলেন, দেশের সাধারণ মানুষের মধ্যে কারও যদি ক্যানসার রোগ হয়, তা শুরুতেই যেন নির্ণয় করা যায় এবং সময়মতো চিকিৎসা নিশ্চিত করা যায়, সেই উদ্দেশ্যেই এ প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে।

ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসার (আইএআরসি) এর সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, বাংলাদেশে প্রতিবছর ১ লাখ ৫০ হাজার লোক ক্যানসারে আক্রান্ত হয়। প্রতি বছর এক লাখ ৮ হাজার লোক এ রোগে মারা যায়। এ সংখ্যা প্রতিবছর বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) মতে প্রতি ১০ লাখ লোকের জন্য একটি করে ক্যানসার হাসপাতালের প্রয়োজন। সে হিসাবে ১৬ কোটি মানুষের এ দেশে, ১৬০টি পূর্ণাঙ্গ ক্যানসার হাসপাতাল প্রয়োজন।

ওডি/আরআইএস/এসএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড