• বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রধানমন্ত্রীর বিদেশ সফরে যাওয়া-আসার সময় বিমানবন্দরে যারা উপস্থিত থাকবেন

  অধিকার ডেস্ক

১৫ সেপ্টেম্বর ২০১৯, ২৩:২৬
প্রধানমন্ত্রী
(ছবি : ইন্টারনেট)

প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় ও সরকারি সফরে বিদেশ যাওয়া এবং দেশে ফিরে আসার সময় বিমানবন্দরে তাকে অনুসরণীয় রাষ্ট্রাচারের (প্রটোকল) বিষয়ে নতুন নির্দেশনা জারি করেছে সরকার।

রবিবার (১৫ সেপ্টেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলমের সই করা এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বর্তমান সময়েও প্রধানমন্ত্রীর বিদেশ সফর ও দেশে ফেরার সময় বিমানবন্দরে তাকে বিদায় ও অভ্যর্থনা জানাতে মন্ত্রী, প্রতিমন্ত্রী সহ সরকারের বিভিন্ন বিভাগে দায়িত্বরত ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকেন। কিন্তু মন্ত্রিপরিষদ বিভাগ এবার তাদের নতুন তালিকা প্রণয়ন করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর সরকারি ও রাষ্ট্রীয় সফরে বিদেশযাত্রা এবং সফর শেষে দেশে ফেরার সময় বিমানবন্দরে উপস্থিত থাকবেন- ১. মন্ত্রিসভার জ্যেষ্ঠতম মন্ত্রী; ২. বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী বা প্রতিমন্ত্রী; ৩. মন্ত্রী ও প্রতিমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রণালয়; ৪. সংসদ উপনেতা; ৫. সংসদের চিফ হুইপ; ৬. সংসদের সংখ্যাগরিষ্ঠ দলের সাধারণ সম্পাদক; ৭. ডিপ্লোমেটিক কোরের প্রধান; ৮. স্বাগতিক দেশগুলোর মিশনপ্রধান; ৯. মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিব এবং সেনা, নৌ ও বিমানবাহিনীর প্রধানরা, ১০. সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়; ১১. সচিব, জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়; ১২. সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়; ১৩. সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়; ১৪. পুলিশের মহাপরিদর্শক; ১৫. মহাপরিচালক, প্রতিরক্ষা গোয়েন্দা অধিদফতর; ১৬. মহাপরিচালক, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদফতর এবং ১৭. রাষ্ট্রাচার প্রধান, পররাষ্ট্র মন্ত্রণালয়।

এতে আরও বলা হয়েছে, মন্ত্রিপরিষদ বিভাগের ২৭ এপ্রিল ২০১৭ তারিখে জারি করা এ-সংক্রান্ত নির্দেশনা বাতিল করা হলো। এর পরিবর্তে নতুন এ নির্দেশনা কার্যকর হবে।

উল্লেখ্য, এর আগের নির্দেশনা অনুযায়ী দুজন জ্যেষ্ঠ মন্ত্রী বিমানবন্দরে থাকতেন। তবে নতুন জারিকৃত প্রজ্ঞাপনে একজন জ্যেষ্ঠ মন্ত্রীকে থাকতে বলা হয়েছে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড