• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সহজেই ছাড় পাচ্ছেন না জাবি উপাচার্য!

  নিজস্ব প্রতিবেদক

১৫ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৩৩
অধ্যাপক ফারজানা ইসলাম
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম, ইনসেটে রাব্বানী ও শোভন (ছবি সংগৃহীত)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উন্নয়ন প্রকল্পে ‘কমিশন কেলেঙ্কারি’ নিয়ে ব্যাপক আলোচনার মুখে শনিবার (১৪ সেপ্টেম্বর) পদত্যাগ করেছেন ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। শোভন ও রাব্বানীর বিরুদ্ধে এটিই একমাত্র অভিযোগ নয়, সংগঠনের নেতৃত্বে আসার পর থেকেই তাদের বিরুদ্ধে চাঁদাবাজি ও অবৈধ সম্পর্কসহ নানা অভিযোগ উঠে আসছে। তবে সবশেষ জাবির কমিশন কেলেঙ্কারিই তাদের কাল হয়েছে।

অবশ্য শোভন-রাব্বানী নিজেদের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন। তারা উল্টো অভিযোগের তীর তাক করেছেন জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের দিকে। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম সহজেই ছাড় পাচ্ছেন না।

কমিশন বাণিজ্যের অভিযোগে জাবি উপাচার্যের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একটি পক্ষ থেকে শিক্ষা মন্ত্রণালয়ে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় এ অভিযোগ খতিয়ে দেখছে। ঘটনার সত্যতা পাওয়া গেলে তিনি হারাতে পারেন উপাচার্যের পদ। একই সঙ্গে তার বিরুদ্ধে আইন অনুযায়ী অন্য ব্যবস্থাও গ্রহণ করা হবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে এসব তথ্য জানা গেছে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, কমিশন কেলেঙ্কারির ঘটনায় জাবি উপাচার্য কোনোভাবেই দায় এড়াতে পারেন না। উপাচার্যের কাছে ছাত্রনেতারা কমিশন দাবির সাহস কীভাবে পান, এ নিয়ে ছাত্রলীগ নেতাদের সঙ্গে উপাচার্য কীভাবে বৈঠক করেন। এ বিষয়ে বিভিন্ন মহলে গুঞ্জন শুরু হয়েছে।

এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল্লাহ আল মামুন বলেন, জাবি উপাচার্যের বিরুদ্ধে লিখিত অভিযোগটি পেয়েছি। গোপনীয়তার সঙ্গে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। তার বিরুদ্ধে অভিযোগের সত্যতা মিললে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, অভিযোগটি খুবই গুরুতর। তবে এটি এখনো প্রাথমিক পর্যায়ে আছে। দরকার হলে এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হবে।

একাধিক সূত্রে জানা গেছে, জাবি উপাচার্য একাধিকবার ছাত্রলীগের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। বিষয়টি সরকারের নীতিনির্ধারকদের নজরে রয়েছে। ছাত্রলীগের দুই নেতাকে অব্যাহতির ঘটনার পর এখন উপাচার্যের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি তোলা হচ্ছে।

জাবি উপ-উপাচার্য অধ্যাপক ড. আমির হোসেন বলেন, কমিশন আদায়ের বিষয় নিয়ে পুরো বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে গুঞ্জন চলছে। অনেকেই উপাচার্যের এমন ঘটনা মেনে নিতে পারছেন না। উপাচার্যের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি উঠছে। তবে বিষয়টি অ্যাকাডেমিক কার্যক্রমে কোনো প্রভাব ফেলেনি।

এ বিষয়ে জানতে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বক্তব্য মেলেনি।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড