• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

সমুদ্রে ফের ৩ নম্বর সঙ্কেত জারি

  অধিকার ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০১৯, ১১:৩৫
৩ নম্বর সংকেত জারি
ফাইল ছবি

রাজধানী ঢাকা বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুরের পর থেকেই বৃষ্টিতে ভিজছে। থেমে থেমে চলা ঝিরঝিরে এ বৃষ্টি বাতাসের ঝাপটাসহ আজ শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকালেও অব্যাহত রয়েছে।

আবহাওয়া অফিস জানায়, দেশে মৌসুমী বায়ু সক্রিয় থাকায় শুধু রাজধানী নয়, এর প্রভাবে দেশব্যাপী বৃহস্পতিবারের চেয়ে শুক্রবার বৃষ্টিপাতের পরিমাণ বেশি থাকতে পারে। বৃহস্পতিবার দেশের দুটি অঞ্চল বাদে সব জায়গায় হালকা, মাঝারি, ভারী ও অতি ভারী বৃষ্টিপাত হয়েছে।

এছাড়াও বায়ুচাপের আধিক্যের কারণে সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। কয়েকদিন আগে সমুদ্র বন্দরে স্থানীয় সংকেত থাকলেও সম্প্রতি ঝড়ো হওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা না থাকায় তা তুলে নেয়া হয়।

আর দেশের কিছু নদী বন্দরকে ১ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর। ভারী থেকে অতি ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগে ভূমিধস হতে পারে বলেও জানায়। টানা কয়েকদিন ধরেই ভূমিধস হওয়ার সতর্কবার্তা বহাল রয়েছে। চট্টগ্রাম বিভাগে টানা বৃষ্টির কারণে পাহাড়ের মাটি নরম হয়ে আছে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে সমুদ্র বন্দরের সতর্ক সঙ্কেতের বিষয়ে উল্লেখ করা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য থাকায় বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অফিস।

আবহাওয়ার পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে, দেশে মৌসুমী বায়ু সক্রিয় থাকায় চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতি ভারী (৮৯ মিলিমিটারের বেশি) বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আজ শুক্রবার সূর্যোদয় হয়েছে ভোর ৫টা ৪৪ মিনিটে, সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৫ মিনিটে।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড