• বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

ইটের পরিবর্তে বালু-সিমেন্টের ব্লক ব্যবহারের পরামর্শ

  ক্রীড়া ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০১৯, ০০:৪২
জাতীয় সংসদ
জাতীয় সংসদ ভবন (ছবি: সংগৃহীত)

ভবন নির্মাণে ইটের পরিবর্তে বালু-সিমেন্টের ব্লক ব্যবহারের পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি। এছাড়া এ ব্লক তৈরির যন্ত্রাংশ আমদানি শুল্কমুক্ত রাখার পরামর্শও দিয়েছে কমিটি। বুধবার (১২ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির পঞ্চম বৈঠকে এসব পরামর্শ দেওয়া হয়েছে।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের। বৈঠকে আরও উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, বজলুল হক হারুন, মো. মনোয়ার হোসেন চৌধুরী, আনোয়ারুল আশরাফ খান, সৈয়দা জোহরা আলাউদ্দিন ও বেগম ফরিদা খানম। এছাড়া গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ও খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও এইচবিআরআইয়ের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারাও  বৈঠকে উপস্থিত ছিলেন।

জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে ইটের পরিবর্তে বালু-সিমেন্টের ব্লক ব্যবহারের প্রতি গুরুত্ব দিতে সংশ্লিষ্টদের পরামর্শ দেন কমিটির সদস্যরা। তারা জানান, 'বালু-সিমেন্টের ব্লক বেশি সাশ্রয়ী ও ধীরে ধীরে এর জনপ্রিয়তা বাড়ছে। তাই ইট ব্যবহারের পরিবর্তে এই ব্লক ব্যবহারে কার্যকর পদক্ষেপ নিলে প্রকল্প ব্যয় সাশ্রয় হবে।'

এছাড়া বৈঠকে আগারগাঁওয়ে জরাজীর্ণ দ্বিতল ভবনগুলো ভেঙে বহুতল ভবন নির্মাণের বিষয়ে গৃহীত প্রকল্প নিয়েও আলোচনা করা হয়। এছাড়া ইস্কাটন এলাকায় ফুটপাত দখলমুক্ত করা ও সরকারি কর্মচারিদের পুরাতন কোয়ার্টারগুলো নতুন করে সংস্কার করার বিষয়েও সুপারিশ করে কমিটি। সরকারি কর্মচারীদের আবাসন ব্যবস্থা ৮ শতাংশ থেকে ৪০ শতাংশে উন্নীতকরণ বিষয়ে যেসব প্রকল্প চলমান আছে, সেগুলোর বাস্তব অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়েও  বৈঠকে আলোচনা হয়।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড