• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

চূড়ান্ত পর্যায়ে ড্রোন আমদানি নীতিমালা

  অধিকার ডেস্ক

১২ সেপ্টেম্বর ২০১৯, ২০:৪২
ড্রোন
ড্রোন (ছবি : সংগৃহীত)

বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেছেন, বাংলাদেশ সরকার ড্রোন আমদানি ও পরিচালনার নীতিমালা করছে। ইতোমধ্যেই এ নীতিমালা তৈরির কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। নীতিমালার কাজ সম্পন্ন হলে সরকারের কাছে ড্রোন সংক্রান্ত সকল তথ্য সংরক্ষিত থাকবে বলে জানিয়েছেন তিনি।

জাতীয় সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) আওয়ামী লীগের সংসদ সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এ কথা জানান। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন অনুষ্ঠিত হয়।

অধিবেশনে নীতিমালা সংক্রান্ত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, বর্তমানে দেশে ড্রোনের সংখ্যা নিরূপিত হয়নি। এমনকি সমগ্র বিশ্বে ড্রোন একটি নতুন বিষয়। তাই বিশ্বের অন্যান্য দেশের মতো ড্রোন পরিচালনার পাশাপাশি আমদানির বিষয়ে সুস্পষ্ট নীতিমালা প্রস্তুতের লক্ষ্যে বেসামারিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ও সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়-দপ্তর-সংস্থা কাজ করছে। ড্রোন সংক্রান্ত নীতিমালা প্রকাশের পর রাষ্ট্রীয়ভাবে সরকারের কাছে ড্রোন সম্বন্ধিত যাবতীয় তথ্য সংরক্ষিত থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, সাম্প্রতিককালে কিছু উৎসাহী ব্যক্তি ও প্রতিষ্ঠান বিনা অনুমতিতে বাংলাদেশের আকাশসীমায় আনম্যান্ড এরিয়েল ভেহিক্যাল সিস্টেম (ইউএভি/ইউএএস), রিমোট কন্ট্রোল প্লেন অথবা খেলনা প্লেন ইত্যাদির উড্ডয়ন পরিচালনা করছে। ফলে, অনুমোদিত এসব উড্ডয়নে নিয়মিত উড্ডয়নকারী বিভিন্ন দেশি-বিদেশি প্লেন, হেলিকপ্টার ও দ্রুতগতি সম্পন্ন সামরিক বিমানের সঙ্গে যে কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে।

এ দিকে, বাংলাদেশে আনম্যান্ড ভেহিক্যাল সিস্টেম (ইউএভি/ইউএএস) বা রিমোট দিয়ে পরিচালিত প্লেন বা ড্রোনের ব্যবহার দিন দিন বাড়ছে। এ ক্ষেত্রে বেবিচক তথা সরকার ইউএভি/ইউএএস পরিচালনার বিষয়ে একটি সুনির্দিষ্ট নীতিমালার প্রয়োজনীয়তা অনুভব করেছে। সে অনুযায়ী ড্রোন নীতিমালা প্রস্তুতের লক্ষ্যেই সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত কমিটি কাজ করে যাচ্ছে। যা বর্তমানে চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এ সময় চূড়ান্ত নীতিমালায় ড্রোনের আকার, রেজিস্ট্রেশন ও উড্ডয়ন সংক্রান্ত তথ্যাদিসহ অন্যান্য নানা বিষয় অন্তর্ভুক্ত থাকবে বলেও উল্লেখ করেন বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড